বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭ ০০:০০ টা

এশিয়া থেকে বিশ্বকাপ খেলছে কারা?

রাশেদুর রহমান

এশিয়া থেকে বিশ্বকাপ খেলছে কারা?

২০১৮ বিশ্বকাপ চূড়ান্তপর্ব নিশ্চিত হওয়ার পর ইরানি ফুটবলারদের উল্লাস

এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব প্রায় শেষের দিকে। আর মাত্র দুই ম্যাচ বাকি আছে। অবশ্য দুই ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করেছে ইরান। সরাসরি চূড়ান্তপর্বে খেলার জন্য বাকি তিনটি দল ঠিক হয়ে যাবে এ আগস্টেই। এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপের চূড়ান্তপর্বে ইরানের সঙ্গী হচ্ছে কারা?

এ গ্রুপে ইরান ৮ ম্যাচে ২০ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে থেকে বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করেছে। এই গ্রুপে ৮ ম্যাচে ১৩ পয়েন্ট সংগ্রহ করে দুই নম্বরে অবস্থান করছে দক্ষিণ কোরিয়া। সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উজবেকিস্তান। এছাড়াও এই গ্রুপে সিরিয়া ৯ পয়েন্ট, কাতার ৭ পয়েন্ট এবং চীন ৬ পয়েন্ট সংগ্রহ করেছে। এ গ্রুপ থেকে ইরানের সঙ্গী হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছে দক্ষিণ কোরিয়া এবং উজবেকিস্তান। দক্ষিণ কোরিয়া সামনের দুই ম্যাচে ইরান ও উজবেকিস্তানের মুখোমুখি হবে। উজবেকিস্তানের অন্য ম্যাচটি হবে চীনের সঙ্গে। এর অর্থই হলো এ গ্রুপ থেকে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ বেশি উজবেকিস্তানেরই। দক্ষিণ কোরিয়ার সঙ্গে ড্র করতে পারলেই হবে! অবশ্য তিন নম্বরে থাকা দলের জন্যও বিশ্বকাপ খেলার সুযোগ থাকবে। সেক্ষেত্রে বি গ্রুপের তিন নম্বর স্থানে থাকা দলের সঙ্গে প্লে-অফ খেলতে হবে প্রথম। এরপর কনকাকাফ অঞ্চলের চার নম্বরে থাকা দলের সঙ্গে প্লে-অফ খেলে রাশিয়া যাত্রার টিকিট কাটতে হবে। বি গ্রুপে জাপানের বিশ্বকাপ যাত্রা মোটামুটি নিশ্চিত। ৮ ম্যাচে তারা ১৭ পয়েন্ট সংগ্রহ করেছে। আর মাত্র একটা ম্যাচ জিতলেই হবে জাপানের। সামনের দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ সৌদি আরব ও অস্ট্রেলিয়া। জাপানের পরই এই গ্রুপে সমান্তরালে আছে সৌদি আরব ও অস্ট্রেলিয়া। ৮ ম্যাচ করে খেলে দুই দলেরই সংগ্রহ ১৬ পয়েন্ট করে। অবশ্য গোল ব্যবধানে এগিয়ে থাকায় দুই নম্বরে আছে সৌদি আরব। সামনের দুই ম্যাচে সৌদি আরবের প্রতিপক্ষ জাপান ও সংযুক্ত আরব আমিরাত। অন্যদিকে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ জাপান ও থাইল্যান্ড। তুলনামূলকভাবে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষই দুর্বল। জাপান ম্যাচের ফলাফল দিয়েই ভাগ্য নির্ধারিত হবে সৌদি আরব ও অস্ট্রেলিয়ার। বি গ্রুপ থেকে জাপান, সৌদি আরব ও অস্ট্রেলিয়া ছাড়া অন্যদের পক্ষে উপরের দিকে উঠে আসা প্রায় অসম্ভব। বি গ্রুপ থেকে বিশ্বকাপে জাপানের সঙ্গী কে হয় দেখা যাক!

এশিয়া অঞ্চল থেকে সবচেয়ে বেশিবার বিশ্বকাপ খেলার রেকর্ড দক্ষিণ কোরিয়ার। তারা মোট ৯ বার বিশ্বকাপের চূড়ান্তপর্ব খেলেছে। এর মধ্যে ২০০২ সালে প্রথম এশিয়ান দল হিসেবে সেমিফাইনাল খেলার গৌরবও অর্জন করেছে। ১৯৮৬ সাল থেকে দক্ষিণ কোরিয়া টানা বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে আসছে। এবারই প্রথম তারা কঠিন চ্যালেঞ্জে পড়ে গেছে। দক্ষিণ কোরিয়ার পর এশিয়া থেকে সবচেয়ে বেশিবার বিশ্বকাপ খেলেছে জাপান। তারা ১৯৯৮ সাল থেকে মোট পাঁচবার বিশ্বকাপ খেলেছে। ২০০২ সালে দ্বিতীয় রাউন্ড খেলাই তাদের সেরা সাফল্য। এছাড়াও ইরান ও সৌদি আরব এশিয়া থেকে চারবার করে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে। সৌদি আরব ১৯৯৪ সালে দ্বিতীয় রাউন্ড খেললেও ইরান এখনো পর্যন্ত গ্রুপ পর্বের বাধা অতিক্রম করতে পারেনি। এশিয়া অঞ্চল থেকে অস্ট্রেলিয়া মোট তিনবার বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে। এছাড়াও তারা এশিয়ান কনফেডারেশনে যোগ দেওয়ার আগে একবার বিশ্বকাপ খেলেছে।

সর্বশেষ খবর