শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

কোহলিকে সামাল দেবে কে?

ক্রীড়া ডেস্ক

কোহলিকে সামাল দেবে কে?

সময়টা ভালো যাচ্ছে না ভারতের ক্রিকেটে। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে শোচনীয় হারের পর সমস্যা যেন পিছু ছাড়ছে না দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। কোচ অনীল কুম্বলে পদত্যাগ করেছেন। অধিনায়ক বিরাট কোহলির আচরণে অসন্তুষ্ট হয়েই তিনি এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। যদিও কুম্বলে পদত্যাগ পত্রে ব্যক্তিগত সমস্যার কথা উল্লেখ করেছেন। কিন্তু মূল কারণ কোহলি এনিয়ে কারও সংশয় নেই। দুজনার সম্পর্ক যে ভালো যাচ্ছিল না তা কুম্বলের কথাতেই প্রমাণ মিলে। তিনি ভারতীয় মিডিয়াকে জানিয়েছেন ছয় মাস কোহলির সঙ্গে কোনো কথাই হয়নি। তাছাড়া কুম্বলেকে সরিয়ে দেওয়ার জন্য কোহলি ভারতীয় ক্রিকেট বোর্ডের পরামর্শকদের কাছে অনুরোধ রাখেন।

কুম্বলে নিজে থেকে সরে গেছেন। এনিয়ে বোর্ডকে কোনো ঝামেলা পোহাতে হয়নি। কিন্তু কোহলি তো থামছেন না। এবার তিনি পিছু নিয়েছেন মহেন্দ্র সিং ধোনির। যাকে কিনা ভারতীয় ক্রিকেট দলের সর্বকালের সেরা অধিনায়ক বলা হয়। যদিও ওয়েস্ট ইন্ডিজ সফরে ধোনি আছেন। কিন্তু কোহলি চাচ্ছেন পরবর্তীতে ধোনিকে যদি দলেও রাখা হয় সেরা একাদশে না খেলানো হয়। বিষয়টি সাবেক ক্রিকেটাররা তো বটেই ভারতীয় ক্রিকেট বোর্ড ভালো দৃষ্টিতে দেখছে না। ভারতীয় জাতীয় দলের সাবেক এক অধিনায়ক কোহলিকে বেয়াদব বলে আখ্যায়িত করেছেন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এক ঊর্ধ্বতন কর্মকর্তা স্বীকার করেছেন কোহলিকে নিয়ে তারা বিপাকে পড়ে গেছেন। তিনি বলেন, ক্রিকেট ভদ্রলোকের খেলা। অথচ কোহলির আচরণ দেখলে তা কি মনে হয়। বোর্ডের অনেক শর্ত আছে, যা ক্রিকেটারদের মানতেই হবে। কিন্তু কোহলি যা করছেন তা দলের চেইন অব কমান্ড ভেঙে দেওয়ার জন্য যথেষ্ট। প্রশ্ন উঠেছে তাহলে কোহলিকে শোকজ দিচ্ছে না কেন বোর্ড। সমস্যা তো এখানেই। একে তো কোহলি নির্ভরযোগ্য ক্রিকেটার। তারপর আবার অধিনায়ক। হুট করে তার বেলায় সিদ্ধান্ত নেওয়াটা কঠিন। তাছাড়া বোর্ড মনে করছে কোহলির পেছনে নিশ্চয় এমন কোনো প্রভাবশালী ব্যক্তি রয়েছেন, যার কারণে তিনি বোর্ডের নিয়ম কানুন মানছেন না। অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শেষ হওয়ার পরই কোহলির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ড বসবে। অধিনায়ক পরিবর্তন করবে সেই সুযোগও নেই। কারণ ভারতকে নেতৃত্ব দেওয়ার মতো সেই মানের ক্রিকেটার তো থাকতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর