শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

ক্রিকেট জ্ঞান নেই তবু ভারতের কোচ হওয়ার আগ্রহ

দীপক দেবনাথ, কলকাতা

পেশায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। যন্ত্র নিয়ে কাজ করলেও ক্রিকেটের টেকনিক্যাল বিষয়ে সম্যক জ্ঞানটুকু নেই। নিজের জীবনে ক্রিকেটের ভূমিকা বলতে শুধুই টিভিতে কিংবা মাঠে গিয়ে ক্রিকেট খেলা দেখা। ব্যাস ওইটুকুই! আর এই পুঁজি নিয়েই ভারতের পুরুষদের         জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হতে চেয়ে আবেদন করলেন বিসিসিআই-এর কাছে।

পশ্চিমবঙ্গের বর্ধমানের বাসিন্দা উপেন্দ্রনাথ ব্রম্মচারী পেশায় একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে কাজের সূত্রে তিনি থাকেন মহারাষ্ট্রের নাসিকে। কিন্তু সম্প্রতি কোহলিদের সাবেক কোচ অনিল কুম্বলের সঙ্গে যেরকম ব্যবহার করা হয়েছে সেটা কিছুতেই সহ্য করতে পারেননি এই প্রকৌশলী। সেই ঘটনার প্রতিবাদেই বিসিসিআইয়ের ওয়েবসাইটে দলের কোচ হতে চেয়ে আবেদন করে বসেন উপেন্দ্রনাথ। পরে নিজেই ট্যুইট করে সেই আবেদনের খবর জানিয়েছেন। এরপরই ট্যুইটটি ভাইরাল হয়ে যায়। এই ক্রিকেটপ্রেমীর মতে তিনি এই পদে যোগ্য। কারণ ভারতীয় দলের কোচের ক্রিকেট জ্ঞান না থাকলেও চলবে, শুধু অধিনায়কের কথা মতো চললেই হবে।

উপেন্দ্রনাথ জানান ‘কুম্বলের প্রতি যে ধরনের আচরণ করা হচ্ছে-আমার আবেদনের মধ্যে দিয়ে তারই প্রতিবাদ করছি। কুম্বলের মতো কিংবদন্তিদের সঙ্গে এরকম আচরণ করাটা মোটেই উচিত নয়। আমি সবসময়ই বিদ্রোহী’। উল্লেখ ভারতীয় পুরুষ ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে মনমালিন্যের জেরেই হেড কোচ থেকে ইস্তফা দেন কুম্বলে। সেই প্রসঙ্গেই ৩০ বছর বয়স্ক এই প্রকৌশলী জানান ‘আমি আমার চিঠিতে লিখেছি যে আমার কোনো ক্রিকেট ব্যাকগ্রাউন্ড নেই ঠিকই কিন্তু আমি বিরাট কোহলিকে ঠিক সামলে নিতে পারব’। 

তিনি আরও জানান ‘আমি স্বর্ণ প্রজন্মের (গোল্ডেন জেনারেশন) বিরাট ভক্ত। সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষণ, বীরেন্দ  সেবাগ, যুবরাজ সিং, অনিল কুম্বলে’এর মতো ক্রিকেটাররা আমার শৈশবের নায়ক। সেখানে কোনো ক্রিকেটার মাত্র পাঁচ বছর খেলেই সেসব আইকনদের অপমান করে এটা আমি কীভাবে সহ্য করব? আমার যেটা করার ছিল আমি সেটাই করেছি। আমি কোনো প্রচারণা পেতে চাই না’।

উল্লেখ্য ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ হতে চেয়ে আবেদন করেছেন বীরেন্দ  সেবাগ, ক্রেগ ম্যাকডরম্যাট, রিচার্ড পাইবাস, লালচাঁদ রাজপুত, টম মুডি। এমনকি রবি শাস্ত্রীও আবেদন জানিয়েছেন বলে গণমাধ্যম সূত্রে খবর।

সর্বশেষ খবর