রবিবার, ২ জুলাই, ২০১৭ ০০:০০ টা

হারুন না অলিভার

এশিয়া কাপে হেড কোচ কে

ক্রীড়া প্রতিবেদক

হারুন না অলিভার

মাহবুব হারুন, অলিভার কার্টেজ

অক্টোবরে ঢাকায় এশিয়া কাপ হকি। সময় ঘনিয়ে আসছে। ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, জাপান ও চীনের মতো শক্তিশালী দল আসরে অংশ নেবে। ট্রফি জেতা তো দূরের কথা বাংলাদেশের ফাইনাল খেলার সম্ভাবনা নেই বললেই চলে। তবে সম্মানজনক স্থানে থাকতে বাংলাদেশ চেষ্টা চালাবে। বেশ কিছুদিন আগে খেলোয়াড়দের অনুশীলনও শুরু হয়ে গেছে। রোজার সময় মওলানা ভাসানী স্টেডিয়ামে শুধু প্রশিক্ষণ চলতো। ঈদের ছুটি দেওয়া হয়েছে ৪ জুলাই পর্যন্ত। অর্থাৎ ৫ জুলাই থেকে পুনরায় প্রস্তুতিতে নামবে খেলোয়াড়রা।

কথা হচ্ছে এশিয়া কাপে বাংলাদেশের হেড কোচের দায়িত্ব পালন করবেন কে? জার্মানির অলিভার কার্টেজেরই দায়িত্ব পালন করার কথা ছিল। কিন্তু শৃঙ্খলা ভাঙার অপরাধে হকি ফেডারেশন তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে। এশিয়া কাপের ক্যাম্প চলাকালেই অলিভার কাউকে না জানিয়ে ঢাকা ছাড়েন। কোচ ছুটি নিতেই পারেন, কিন্তু ফেডারেশনের অনুমতি ছাড়া নীরবে ঢাকা ছাড়বেন তাতো শৃঙ্খলা ভাঙার মধ্যেই পড়ে। শুধু এই ঘটনা নয়, অলিভার শুরু থেকেই রহস্যজনক আচরণ করে যাচ্ছেন। ফেডারেশনের বদলে তিনি চুক্তি করেন একটি প্রতিষ্ঠানের সঙ্গে। পরে অবশ্য ফেডারেশনের সঙ্গে তার লিখিত চুক্তি হয়।

বার বার শৃঙ্খলা ভাঙার কারণে ফেডারেশন থেকে অব্যাহতি দিতে বাধ্য হয়। দেশের অভিজ্ঞ কোচ মাহবুব হারুন অনুশীলনের দায়িত্ব পান। তবে তিনিই যে এশিয়া কাপে মূল কোচের  দায়িত্ব পালন করবেন তা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। কেননা অব্যাহতি দেওয়ার কয়েকদিন পরই অলিভার আবার হঠাৎ করে ঢাকায় ফিরে আসেন। যুক্তি দেখান ব্যক্তিগত সমস্যার কারণে জরুরিভিত্তিতে ঢাকা ছাড়তে হয়েছিল। সমস্যা মিটে যাওয়ায় প্রশিক্ষণ দিতে তিনি প্রস্তুত। কিন্তু অব্যাহতি দেওয়ার পর তাকে আবার দায়িত্ব দিলে ফেডারেশনই তো তোপের মুখে পড়বে। হারুনই দায়িত্বে আছেন। কিন্তু অলিভারকে পুনরায় দায়িত্ব দিতে বিশেষ এক মহল নাকি উঠেপড়ে লেগেছে। বিস্ময় হলেও সত্যি যে হকির প্রভাবশালী এক কর্মকর্তাও চাচ্ছেন অলিভারই এশিয়া কাপে কোচের দায়িত্বে থাকুক।

শৃঙ্খলা ভাঙার কারণে যে কোচ বরখাস্ত হয়েছে তিনি আবার দায়িত্বে। ফিরবেন কীভাবে? এ ব্যাপারে গতকাল আলাপ হয় হকি ফেডারেশনের সহ সভাপতি অভিজ্ঞ সংগঠক খাজা রহমত উল্লাহর সঙ্গে। তিনি বলেন, অলিভার বহিষ্কৃত কোচ। ওয়ার্কিং কমিটিও বিষয়টি চূড়ান্ত করেছে। অর্থাৎ হারুনই কোচের দায়িত্ব পালন করবেন? অলিভারের বিষয়টি এখনো ঝুলে আছে গভর্নিং বডির সভার ওপর। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। সামনে হকি ফেডারেশনের নির্বাচন। কেউ কেউ প্রার্থী তাই নির্বাহী কমিটির অনেকে অলিভারের বিষয়টি নিয়ে মুখ খুলতে চান না। কারণ অলিভারের পক্ষে যারা আছেন তারা আবার অসন্তুষ্ট হতে পারেন। প্রার্থী হলে তখন আবার ভোট নষ্ট হতে পারে।

জার্মান কোচের পেছনে কারা আছেন বিষয়টি পরিষ্কার। শৃঙ্খলার ভাঙতে মূলত তারাই ইন্ধন যুগিয়েছেন। কিন্তু হকির সচেতন মহলের দাবি শৃঙ্খলা ভাঙার পর অলিভারকে কোচের দায়িত্বে দিলে এর প্রভাব দলের ওপর পড়বে। এতে চেইন অব কমান্ডের ভেঙে যাওয়ার আশঙ্কা থাকবে। তাছাড়া অলিভার এমন উঁচুমানের কোচ না যে তিনি থাকলে এশিয়া কাপে বাংলাদেশ চমক দেখাতে পারবে। হারুনের কোচিং অভিজ্ঞতা রয়েছে। সুতরাং অযথা এশিয়া কাপের আগে বিতর্কের ইস্যু তুলে লাভ নেই। এতে করে খেলোয়াড়দের মনোবলও ভেঙে যেতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর