মঙ্গলবার, ৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সেরাদের সেরা জার্মানি

রাশেদুর রহমান

সেরাদের সেরা জার্মানি

চিলিকে কাঁদিয়ে উৎসবে মেতেছেন জার্মানির ফুটবলাররা। ফাইনালে তারা ১-০ গোলে জয়ী হয়ে প্রথমবারের মতো কনফেডারেশন্স চ্যাম্পিয়ন হয় বিশ্বজয়ীরা —এএফপি

সার্বিয়ান রেফারি মিলোরাড ম্যাজিচ বাঁশিতে ফুঁ দিতেই মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়লেন আরতুরো ভিডাল। কান্নায় ভেঙে পড়লেন তিনি। আলেক্সিস সানচেজ মুখ ঢাকলেন জার্সিতে। চিলিয়ানরা যেন বিমূঢ় হয়ে গেল। ফলাফলের গুরুত্বটা বুঝতে পারলেও তারা ঠিক মেনে নিতে পারছিল না চরম বাস্তবতাকে। মানবেই বা কীভাবে! যে দলটা পুরো ম্যাচ আধিপত্য দেখিয়েছে, বল পায়ে ধরে রেখেছে ৬১ ভাগ সময়, আক্রমণের পর আক্রমণে ছিন্ন ভিন্ন করে দিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির রক্ষণভাগ, তাদের পক্ষে এমন একটা পরাজয় মেনে নেওয়া কঠিন তো বটেই। কঠিন হলেও সত্যটা হলো ফিফা কনফেডারেশনস কাপে চিলিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি।

ক্লাউডিও ব্রাভোর বিকল্প হিসেবে জার্মান গোলরক্ষক টের স্টেগানকে দলে নিয়েছিল বার্সেলোনা। কাতালানরা যে মোটেও ভুল করেনি তার প্রমাণ পাওয়া গেল ফিফা কনফেডারেশন্স কাপেও। ফাইনালে চিলির টাইব্রেকার ‘হিরো’ ব্রাভোকে ছাপিয়ে গেলেন স্টেগান। ব্রাভোর এক ভুলের সুযোগে সহজ গোল পেয়ে যান জার্মান তরুণ লারস স্টিন্ডল। ম্যাচের ২০তম মিনিটে চিলিয়ান ডিফেন্ডার মার্সেলো ডিয়াজ ব্যাক পাস দিয়েছিলেন ব্রাভোকে। ব্যাক পাস ধরতে ছুটে যান দুই জার্মান তরুণ ওয়ার্নার ও স্টিন্ডল। গোল মুখ ছেড়ে ব্রাভো এগিয়ে আসায় কাজটা সহজ হয়ে যায় জার্মান তরুণদ্বয়ের। ওয়ার্নারের সুন্দর পাস থেকে বল পেয়ে ফাঁক গোল পোস্টে ক্যারিয়ারের সবচেয়ে সহজ গোলটা করেন স্টিন্ডল। আর জার্মানদের কাছে বীর হিসেবে পরিচিত হন তিনি। আন্তর্জাতিক ফুটবলে মাত্র ছয় ম্যাচ খেলেই ইতিহাসের অংশ হয়ে গেলেন স্টিন্ডল। একদিকে ব্রাভোর এই চরম ভুল। অন্যদিকে টের স্টেগানের দুরন্তসব সেভ। ভারগার, ভিডাল আর সানচেজদের বার বারই হতাশ করেছেন টের স্টেগান। কখনো বাঁ দিকে কখনো ডান দিকে ঝাঁপিয়ে লুফে নিয়েছেন বল। স্টেগানের এমন দৃঢ়তা না থাকলে প্রথমার্ধেই বেশ কয়েকটা গোল পেতে পারতো চিলি। সপ্তম মিনিটে ভিডাল, ১২ ও ১৯ মিনিটে ভারগাসের ব্যর্থতা ছিল সত্যিই হতাশাজনক। ফিনিশিংয়ের অভাবই চিলিকে ফাইনালে ডুবাল। না হলে সানচেজরাই ফিফা কনফেডারেশনস কাপের ট্রফি নিয়ে উচ্ছ্বাস করতে পারতেন! চিলিয়ানদের দারুণসব সুযোগ হেলায় হারানোর ঘটনা ম্যাচের শেষ পর্যন্ত চলেছে। ভিডাল-ভারগাসরা এদিন যেন অচেনা কোনো বুট পায়ে খেলতে নেমেছিলেন। সঠিক লক্ষ্যে শুট করতেই পারছিলেন না। যাও দুয়েকটা জার্মান গোলবার লক্ষ্যে এসেছে তা রুখে দিয়েছেন টের স্টেগান। অথচ বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে ম্যাচের শুরু থেকেই চিলি ছিল দুরন্ত। ফুটবলের ল্যাটিনীয় শিল্প প্রায় পুরোটাই ফুটিয়ে তুলেছিলেন সানচেজ-ভিডাল-ভারগাসরা। চিলির এমন ভালো খেলায় কিই বা লাভ হলো! জার্মানি একটা সুযোগ কাজে লাগিয়েই চ্যাম্পিয়ন বনে গেল। নতুন একটা দল নিয়ে খেলতে এসেও সফল কোচ জোয়াকিম লো। এবার তিনি বলতেই পারেন, আরও একটা বিশ্বকাপ জয়ের জন্য প্রস্তুত জার্মানি। রাশিয়া বিশ্বকাপের চূড়ান্তপর্ব এরই মধ্যে প্রায় নিশ্চিত করে নিয়েছে জার্মানি। রাশিয়ায় আগামী বছরও হয়ত জার্মানির হাতেই এভাবে শিরোপা উঠবে!

টিমো ওয়ার্নারকে কে চিনতো। স্টিন্ডল আর গোরেজকাকেও কেউ জানতো না। ফিফা কনফেডারেশনস কাপের আগে জার্মানির জার্সিতে দুয়েকটা ম্যাচেই কেবল তাদের দেখা গেছে। অথচ এই অপরিচিতরাই জার্মানিকে চ্যাম্পিয়নের খেতাব এনে দিল। এই অপরিচিত ওয়ার্নারই ম্যারাডোনার হাত থেকে বুঝে নিলেন গোল্ডেন বুট ট্রফি। টুর্নামেন্টে তিনটি গোল করার পাশাপাশি দুটি এসিস্টও করেছেন ওয়ার্নার। নাহলে গোল্ডেন বুটের দাবিদার ছিলেন জার্মান তরুণ স্টিন্ডল ও গোরেজকাও। এ দুজনও তিনটি করে গোল করেছেন। গোল্ডেন বল পুরস্কার ম্যারাডোনার হাত থেকে নিয়েছেন তরুণ জার্মানির অধিনায়ক জুলিয়ান ড্র্যাক্সলার। ফেয়ার প্লে ট্রফিটাও পেয়েছে জার্মানিই। তবে গোল্ডেন গ্লোভ জিতে নিয়েছেন চিলির অধিনায়ক টাইব্রেকার হিরো ক্লাউডিও ব্রাভো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর