শনিবার, ৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

টেন্ডুলকারকে ছাড়িয়ে কোহলি

ক্রীড়া প্রতিবেদক

আগের দুই ম্যাচে নর্থ সাউন্ডে একই রকম বলে আউট হয়েছিলেন বিরাট কোহলি। এক ম্যাচে ৩, আরেক ম্যাচে করেছিলেন ১১ রান। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার অফ স্টাম্পের বাইরে বুকসমান উঁচুতে বল দিয়েছেন। তাতেই কোহলি ধরাশায়ী।

মাত্র দুই ম্যাচেই সমালোচকরা বুঝে ফেলেছিলেন কোহলির দুর্বলতা! অনেকেই বলেছিলেন, কোহলিকে আউট করা আর কঠিন হবে না! কিন্তু শেষ ম্যাচে ভারতের অধিনায়ক অপরাজিত ১১১ রানের ইনিংস খেলে ভুলটা ভেঙে দিলেন। এই ম্যাচে বুঝিয়ে দিয়েছেন, তাকে শট বল দিয়েও লাভ নেই।

কোহলির অনবদ্য ইনিংসে ভর করে ৮ উইকেটের সহজ জয়ে ৩-১ ব্যবধানে সিরিজ নিজের করে নিল ভারত। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে যেখানে ৯ উইকেটে মাত্র ২০৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ সেখানে ৩৬.৫ ওভারেই জয় নিশ্চিত করে ভারত।

ওয়ানডে ক্যারিয়ারে ২৮তম সেঞ্চুরি করেছেন কোহলি। তবে এই ম্যাচে শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলে নতুন এক রেকর্ডের মালিক হয়েছেন ভারতের অধিনায়ক। রান তাড়া করতে গিয়ে সবচেয়ে বেশি ১৮টি সেঞ্চুরি করেছেন কোহলি। এর আগে এ রেকর্ডটি ছিল টেন্ডুলকারের। ব্যাটিং জিনিয়াসের ছিল ১৭ সেঞ্চুরি।

নিজের ইনিংস সম্পর্কে কোহলি বলেন, ‘আমি প্রতিটি ম্যাচে একই স্টাইলে খেলার পক্ষপাতী নই। এটা ঠিক যে, আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পেতে হলে একটি ভুল থেকে আরেকটি ভুলের দূরত্ব বাড়াতে হবে। কিন্তু আমি পরপর দুই ম্যাচেই একই ভুল করেছি। তাই এ ম্যাচে একই ভুল করার সুযোগ ছিল না।’

আগের দুই ম্যাচে শট বলে আউট হওয়ায় এ ম্যাচেও কোহলিকে আউট করতে একই কৌশল অবলম্বন করেছিলেন হোল্ডার। কিন্তু কোনো লাভ হয়নি। আগের দুই ম্যাচের মতো এ ম্যাচে কোহলি এমন বল খেলার কোনো আগ্রহ দেখাননি। তা ছাড়া রানের জন্য খুব বেশি তাড়াও ছিল না। তাই বাউন্ডার দেখলেই তা ছেড়ে দেওয়ার চেষ্টা করেছেন কোহলি। আগের দুই ম্যাচের মতো তাই এদিন হোল্ডারের কৌশল কাজে লাগেনি। চলতি বছর ওয়ানডেতে নিজের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেয়ে গেলেন কোহলি। ভারতের অধিনায়ক নিয়মিত রান পেলেও অনেক দিন থেকে সেঞ্চুরি পাচ্ছিলেন না। চ্যাম্পিয়ন্স ট্রফিতেও সেঞ্চুরি করতে পারেননি। সবশেষ সেঞ্চুরি করেছিলেন চলতি বছরের জানুয়ারিতে। অবশেষে ভারতের ‘রান মেশিন’ ১১ ম্যাচ পর পেলেন সেঞ্চুরি।

সর্বশেষ খবর