রবিবার, ৯ জুলাই, ২০১৭ ০০:০০ টা

যুবাদের ফিলিস্তিন মিশন

মিডিয়ার মুখোমুখি ফুটবল কোচ এন্ড্রু ওর্ড

ক্রীড়া প্রতিবেদক

যুবাদের ফিলিস্তিন মিশন

ফিফা সর্বশেষ যে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে, তাতে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। নিজেদের ফুটবল ইতিহাসে সবচেয়ে বাজে অবস্থান থেকে তিন ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৯০। এক সময়কার তীব্র প্রতিদ্বন্দ্বী প্রতিবেশী ভারতের অবস্থান শয়ের নিচে, ৯৬। বিশ্ব ফুটবলের কথা বাদ, প্রতিবেশী ভারতের অবস্থান চিন্তা করলেই পরিষ্কার বাংলাদেশের ফুটবলের মান এখন কোথায়? যে ভুটানকে এক সময় বলে কয়ে হারাত, গণ্ডায় গণ্ডায় গোল দিত, গত অক্টোবরে সেই দলের কাছেই হার। অবিশ্বাস্য হলেও সত্যি! এমন অবস্থানের পরিবর্তন চাইছে দেশের ফুটবলপ্রেমীরা। খোলনলচে পাল্টে ফেলতে চাইছে বাফুফেও। চেষ্টার কমতি নেই। কিন্তু কোনোভাবেই কিছু হচ্ছে না। ব্যর্থতার বৃত্তে ঘোরাফেরা করছে বাংলাদেশের ফুটবল। গত দুই বছরে একাধিক দেশি ও বিদেশি কোচের তত্ত্ব্বাবধানে আন্তর্জাতিক ম্যাচ খেলেছে টাইগাররা। কোনো পরিবর্তন হয়নি। অবস্থার পরিবর্তনের স্বপ্নে এবার আনকোড়া, অপরিচিত এন্ড্রু ওর্ডের শরণাপন্ন হয়েছে বাফুফে। চাইছে অস্ট্রেলিয়ান ভদ্রলোকে ফুটবল মস্তিষ্ক দিয়ে আবার ঘুরে দাঁড়াতে। ওর্ডও চাইছেন ব্যর্থতার খোলশ থেকে বেরিয়ে বাংলাদেশকে একটি অবস্থানে নিয়ে যেতে। এজন্য কঠিন ব্যারিয়ার টপকাতে হবে। সেই ব্যারিয়ারের প্রথম ধাপ এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব। ফিলিস্তিনে আগামী ১৯ জুলাই শুরু বাছাইপর্ব। ফিলিস্তিন মিশন দিয়েই ঘুরে দাঁড়ানোর স্বপ্নের শুরু বাংলাদেশের। চ্যাম্পিয়নশিপে অংশ নিতে ২৩ সদস্যের দল নিয়ে আজ সকালে ঢাকা ছাড়ছেন এন্ড্রু ওর্ড । নেপাল, কাতার হয়ে দলটি ১৭ জুলাই পৌঁছাবে ফিলিস্তিন।

ওডকে নিয়োগ দেওয়া হয়েছে জাতীয় দলের কোচ হিসেবে। যেহেতু এই মুহূর্তে জাতীয় দলের কোনো খেলা নেই, তাই অনূর্ধ্ব-২৩ অলিম্পিক দলের দেখাশোনা করছেন তিনি। ভবিষ্যতের শক্তিশালী একটি দল গড়তেই গতকাল ২৩ সদস্যের অলিম্পিক দল ঘোষণা করেছেন ওর্ড। দলটি নিয়ে আশাবাদী। কিন্তু এখনই কোনো প্রত্যাশা নেই। বরং দলটি গুছিয়ে নিতে সময় চাইছেন। তার প্রথম অ্যাসাইনমেন্ট এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব। চ্যাম্পিয়নশিপে ‘ই’ গ্রুপের প্রতিপক্ষ তিন দল জর্দান, তাজিকিস্তান ও ফিলিস্তিনকে এগিয়ে রেখেছেন শক্তিমত্তায়। এগিয়ে না রাখার কোনো কারণও নেই। ফিফা র‌্যাঙ্কিংয়ে স্বাগতিক ফিলিস্তিনের অবস্থান ৯৪, জর্দান ১০৮ এবং তাজিকিস্তান ১৪৯ নম্বরে। দলগুলোর বিপক্ষে অতীতের পারফরম্যান্সও আত্মবিশ্বাস জোগানোর মতো নয়। তিন দলকে টপকে চূড়ান্তপর্বে জায়গা নেওয়া কঠিন। সেটা জেনেই লড়াকু পারফরম্যান্স করতে চান কোচ, ‘আমাদের প্রস্তুতি পুরোপুরি শেষ হয়নি। মাত্র দুই সপ্তাহ অনুশীলন করেছি। দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছি। এটি একটি চলমান প্রক্রিয়া। ফিলিস্তিনে চ্যাম্পিয়নশিপের পরের রাউন্ডে হয়তো আমরা যেতে নাও পারি। তাই বলে থেমে থাকলেও চলবে না। আমরা সত্যিকারভাবেই ভালো শুরু চাই। ভালো করার বিষয়ে আমি ও আমরা আত্মবিশ্বাসী। বিশ্বাস করি ছেলেরা সবাই প্রস্তুত তাদের সেরাটা উপহার দিতে।’

চ্যাম্পিয়নশিপে অংশ নিতে দলটি আজ সকালে নেপালের রাজধানী কাঠমান্ডু যাচ্ছে। সেখানে ১১ জুলাই নেপাল অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে পরের দিন উড়ে যাবে কাতার। দোহায় কাতার অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ১৩ জুলাই সর্বশেষ প্রস্তুতি ম্যাচটি খেলবে। এরপর তিনদিনের অনুশীলন ক্যাম্প করবে দোহায় এবং ১৭ জুলাই ফিলিস্তিনে পা রাখবে। চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম ম্যাচ ১৯ জুলাই জর্দান, ২১ জুলাই তাজিকিস্তান ও ২৩ জুলাই স্বাগতিক ফিলিস্তিনের বিপক্ষে খেলতে নামবে।

চ্যাম্পিয়নশিপে নামার আগে ঘরের মাটিতে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে ওর্ডের শিষ্যরা। সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে ড্র করলেও হারিয়েছে ফেডারেশন কাপ জয়ী আবাহনীকে। এই জয় শেষ মুহূর্তে আত্মবিশ্বাসী করেছে ওডকে। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের দলটি গড়া হয়েছে মূলত বঙ্গবন্ধু গোল্ড কাপ ও সাফ চ্যাম্পিয়নশিপের জন্য। 

বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল: সোহেল রানা, রুবেল মিয়া, টুটুল হোসেন বাদশা, সাদ উদ্দিন, মাসুক মিয়া জনি, নুরুল নাঈমুল ফয়সাল, জাফর ইকবাল, মোহাম্মদ আবদুল্লাহ, সুশান্ত ত্রিপুরা, মোহাম্মদ নাঈম, সোহেল মিয়া, মাহফুজ হাসান প্রিতম, আতিকুজ্জামান, দিদারুল আলম, খালেকুজ্জামান সবুজ, ফজলে রাব্বি, তকলিচ আহমেদ, মনজুরুর রহমান, আসাদুজ্জামান বাবলু, জুয়েল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, আনিসুর রহমান ও রহমত মিয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর