শিরোনাম
মঙ্গলবার, ১১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ফিটনেস ক্যাম্প শুরু মাশরাফিদের

ক্রীড়া প্রতিবেদক

ফিটনেস ক্যাম্প শুরু মাশরাফিদের

সামনেই ব্যস্ত মৌসুম শুরু হচ্ছে বাংলাদেশ দলের ক্রিকেটারদের। দীর্ঘদিন টানা খেলার মধ্যে থাকতে হবে। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ। তারপর দক্ষিণ আফ্রিকা সফর। এরপর সেলিব্রেটি ঘরোয়া টি-২০ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। তারপর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ। একের পর এক সিরিজ চলবে। লম্বা সময় ক্রিকেটাররা যাতে নিজেদের ফিটনেস ধরে রাখতে পারেন সেজন্যই ব্যবস্থা করা হয়েছে ফিটনেস ক্যাম্প।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেওয়ার পর ইংল্যান্ড থেকে ফিরে বিশ্রামে ছিলেন ক্রিকেটাররা। গতকাল শুরু করেছেন অনুশীলন। মারিও ভিল্লাভারায়েনের নেতৃত্বে গতকাল প্রথম দিনের ফিটনেস ক্যাম্পে যোগ দিয়েছিলেন ২২জন ক্রিকেটার। এই ক্যাম্পে যোগ দেওয়ার কথা ছিল ২৯জন ক্রিকেটারের। কিন্তু তার মধ্যে ড্যাসিং ওপেনার তামিম ইকবাল এসেক্সের হয়ে টি-২০ ব্লাস্টে অংশ নেওয়ার কারণে এখন ইংল্যান্ডে রয়েছেন। এছাড়া লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, মোহাম্মদ সাইফ উদ্দিন, আবুল হাসান ও তানভীর হায়দার হাইপারফরম্যান্স দলের হয়ে অস্ট্রেলিয়া সফরে খেলছেন। আর ইনজুরির কারণে ক্যাম্পে যোগ দিতে পারেননি তারকা পেসার রুবেল হোসেন। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ভারতের বিরুদ্ধে পরাজয়ের পর হোটেল রুমের দরজার সজোরে ধাক্কা খান রুবেল। প্রথমে গুরুত্ব দেননি। পরে ব্যথা অনুভূত হওয়ায় চিকিৎসকের শরণাপন্ন হলে দেখা যায় ইনজুরি গুরুতর। পরে অস্ত্রোপচার করা হয়েছিল। তিন সপ্তাহের বিশ্রাম কাটিয়ে আগামী সপ্তাহে ক্যাম্পে ফিরতে পারবেন রুবেল। প্রধান কোচ চন্ডিকা হাতুরা সিংহে এখনো ছুটিতে রয়েছেন। ২৭-২৮ জুলাই তার বাংলাদেশে আসার কথা। তারপরেই শুরু হবে মূল অনুশীলন। তার আগেই আসার কথা বোলিং কোচ কোর্টনি ওয়ালশের।

ফিটনেস ক্যাম্প নিয়ে দারুণ উচ্ছ্বসিত জাতীয় দলের ক্রিকেটাররা। ক্যাম্পের প্রথম দিনে অধিকাংশ সময়ে ক্রিকেটাররা মেতে ছিলেন আড্ডা ও কুশল বিনিময়ে। তবে অনুশীলনও করেছেন। ফিটনেস ক্যাম্পের পর শুরু হবে স্কিল ট্রেনিং। ফিটনেস ক্যাম্প নিয়ে স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়েন সাংবাদিকদের বলেন, ‘অনেক দিন পর আমরা ফিটনেস ক্যাম্প করছি। ঘরোয়া আন্তর্জাতিক মিলে দীর্ঘ ৮ মাসের মতো টানা খেলতে হবে ক্রিকেটারদের। এই ক্যাম্প খুবই কাজে দেবে। এটা আমার জন্যও একটা বড় সুযোগ। প্রত্যেক ক্রিকেটার সম্পর্কে আলাদাভাবে জানার সুযোগ পাচ্ছি, তাদের ফিটনেস লেবেল কেমন? তাদের ফিটনেসে যেমন অবস্থায় থাক না কেন আমরা অনেক সময় পাচ্ছি। এই সময়ের মধ্যে প্রস্তুত করার সম্ভব।’

তামিম ফিটনেস ক্যাম্পের পরিবর্তে খেলতে গেছেন ইংল্যান্ডে— এটা কতটা যুক্তিযুক্ত। ভিল্লাভারায়েনের দাবি, ‘তামিম খুব ভালো করেই জানে তাকে কি করতে হবে! গত তিন বছরে তার ফিটনেসের অনেক উন্নতি হয়েছে। সে কারণেই আমি মনে, সে খেলা চালিয়ে গেলেও সমস্যা হওয়ার কথা নয়।’ হাইপারফরম্যান্স দলের ক্রিকেটারদের অনুপস্থিতি সম্পর্কে ভিল্লাভারায়েন বলেন, ‘তারা যখন এখানে ছিল তখন আমি ছিলাম না। তবে হাইপারফরম্যান্স দলের হয়ে সফরটাও গুরুত্বপূর্ণ। তবে আমি মনে করি, তারা জাতীয় দলে খেলার জন্য প্রস্তুতই আছে।’ আগামী ১৮ আগষ্ট অস্ট্রেলিয়া দল বাংলাদেশ সফরে আসবে! অসিদের বিরুদ্ধে ২৭ আগষ্ট ঢাকায় শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট হবে চট্টগ্রামে, শুরু ৪ সেপ্টেম্বর। যদিও অস্ট্রেলিয়া দল বাংলাদেশে আসবে কিনা তা নিয়ে এখনো সংশয় রয়েছে। কেন না অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের দ্বন্দ্বের এখনো অবসান হয়নি। যতই দিন যাচ্ছে পরিস্থিতি আর কঠিন হয়ে যাচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের অবস্থা থেকে সরে আসছে না, আবার ক্রিকেটাররাও তাদের দাবির পক্ষে জোরাল অবস্থান নিয়েছেন। একদিন আগেই নিজের টুইটার অ্যাকাউন্টে নিজেদের কঠোর অবস্থানের কথা পুনরায় বোর্ডকে জানিয়ে দিয়েছেন অসি অধিনায়ক স্টিভ স্মিথ। আবার বোর্ডও ছাড়া দিচ্ছে না। তাই অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর অনিশ্চিত হয়ে পড়েছে। দুুই পক্ষ সমঝোতায় পৌঁছালে একদিন সমস্যার সমাধান হয়ে যাবে। তাই অস্ট্রেলিয়া আসুক বা না আসুক তা নিয়ে মোটেও ভাবছেন না ক্রিকেটাররা। তারা নিজেদের প্রস্তুতিটা সেরে রাখছেন। যাতে অস্ট্রেলিয়া আসলেও তাদের চ্যালেঞ্জ জানানো যায়। অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরের ব্যাপারে আশাবাদী বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। আশাবাদী জাতীয় দলের ক্রিকেটারাও। তাই নিজেদেরকে প্রস্তুত করার জন্য মাঠে নেমেছেন তারা।

ক্যাম্পে যোগ দিয়েছেন যারা

ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা, মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, কামরুল ইসলাম রাব্বি, নুরুল হাসান সোহান, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, আল আমিন হোসেন, নাসির হোসেন, মুক্তার আলী, সাকলাইন সজীব ও শফিউল ইসলাম।

সর্বশেষ খবর