সোমবার, ১৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সুবিধাজনক অবস্থানে জিম্বাবুয়ে

কলম্বো টেস্ট

ক্রীড়া ডেস্ক

সুবিধাজনক অবস্থানে জিম্বাবুয়ে

উইকেটে বল লাটিমের মতো ঘুরছে। জিম্বাবুয়ের অধিনাযক লেগ স্পিনার ক্রেমার এবং স্বাগতিক শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথের স্পিন খেলতে হিমশিম খেতে হচ্ছে ব্যাটসম্যানদের। গতকাল শেষ হয়েছে টেস্টের তৃতীয় দিন। প্রতিদিনই কেউ না কেউ নায়ক হচ্ছেন দিনের। তবে স্পিনাররা যে শেষ মুহূর্তে টেস্টের ব্যবধান তৈরি করে দেবেন, তা অনেকটাই পরিষ্কার। এছাড়া গতকাল তৃতীয় দিন নায়ক ছিলেন অলরাউন্ডার সিকান্দার রাজা। অসাধারণ ব্যাটিং করে অপরাজিত রয়েছেন ৯৭ রানে। আজ চতুর্থ দিন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করতে মাঠে নামবেন রাজা। কিন্তু তার আগে তার ব্যাটিং দৃঢ়তায় ৬ উইকেটে ২৫২ রান তুলে জিম্বাবুয়ে এগিয়ে গেছে ২৬২ রানে।

দ্বিতীয় দিন স্বাগতিক শ্রীলঙ্কা শেষ করেছিল ৭ উইকেটে ২৯৩ রান নিয়ে। গতকাল ক্রেমারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে স্বাগতিকদের প্রথম ইনিংস শেষ হয় ৩৫৬ রানে। পিছিয়ে থাকে ১০ রানে। এগিয়ে থাকার সুবিধা নিয়ে খেলতে নেমেই বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। হেরাথের ঘূর্ণিতে ২৩ রানে ৪টি এবং ৫৯ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে। সেখান থেকে সিকান্দার রাজা ও মুর ষষ্ঠ উইকেট জুটিতে ৮৬ রান যোগ করে সাময়িক বিপর্যয় রোধ করেন। মুর সাজঘরে ফেরেন ব্যক্তিগত ৪০ রানে। মুরের বিদায়ের পর ষষ্ঠ উইকেট জুটিতে রাজা ও ওয়ালার অবিচ্ছিন্ন থেকে ১০৭ রানের জুটি গড়ে দিন পার করে দলকে চালকের আসনে বসান। ১৫৮ বলের ইনিংসটিতে ৭টি চার ছাড়াও রয়েছে একটি চক্কা। ওয়ালার অপরাজিত রয়েছেন ৫৭ রানে।

২৬২ রানে এগিয়ে থেকে জয়ের স্বপ্ন দেখতে পারে সফরকারী জিম্বাবুয়ে। শ্রীলঙ্কায় দুইশ বা তদূর্ধ্ব রান তাড়া করে টেস্ট জেতার রেকর্ড রয়েছে মাত্র পাঁচটি। প্রেমাদাসা স্টেডিয়ামে এমন কোনো রেকর্ড নেই। তাই তৃতীয় দিন শেষেই জয়ের স্বপ্ন দেখতেই পারে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ে : প্রথম ইনিংস, ৩৫৬/১০  ও দ্বিতীয় ইনিংস : ২৫২/৬, ৬৮ ওভার (রাজা ৯৭*, মুর ৪০, ওয়ালার ৫৭*। রঙ্গনা হেরাথ ৪/৮৫)

শ্রীলঙ্কা : প্রথম ইনিংস, ৩৪৬/১০, ১০২.৩ ওভার (উপল থারাঙ্গা ৭১, দিনেশ চান্দিমাল ৫৫, অ্যাঞ্জেলো ম্যাথিউস ৪১, পেরেরা ৩৩, গুনারত্নে ৪৫।      টিরিপানো ১/৩৮, ক্রেমার ৫/১২৫, উইলিয়ামস ২/৬২)।

সর্বশেষ খবর