মঙ্গলবার, ১৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা
নতুন কোচের প্রথম মিশন

বাংলাদেশ-জর্ডান মুখোমুখি কাল

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ-জর্ডান মুখোমুখি কাল

নেপাল ও কাতার সফর শেষে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল এখন ফিলিস্তিনে অবস্থান করছে। আগামীকাল থেকেই বেথেল হেমে বসছে এএফসি কাপের গ্রুপ পর্বের বাছাই লড়াই। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে খেলছে এশিয়ার দেশগুলো। এখান থেকে ২০২০ সালে অলিম্পিক গেমসে এশিয়ার চূড়ান্ত দল নির্ধারণ হবে। দুনিয়া সেরা এই গেমসে ২৩ বয়সী ফুটবলাররা অংশ নিয়ে থাকেন। অলিম্পিকে খেলাটা বাংলাদেশের কাছে স্বপ্নের মতো। শুধু তাই নয়, দক্ষিণ এশিয়ার কোনো দেশ কখনো অলিম্পিকে ফুটবল ইভেন্টে খেলবে ভাবাই যায় না। বাছাই পর্ব পার হওয়াটাই বাংলাদেশের স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। গ্রুপে তিন প্রতিপক্ষই শক্তিশালী। ফিলিস্তিন, জর্ডান ও তাজিকিস্তান কতটা শক্তিশালী ফিফা র‍্যাঙ্কিংয়ে তাদের অবস্থানই বলে দিচ্ছে। কোনো খেলায় আগাম ফল বলা না গেলেও বাংলাদেশ যে পরবর্তী রাউন্ডে যেতে পারবে না তা নিশ্চিতই বলা যায়। তাহলে লক্ষ্যটা কী? ঢাকা ছাড়ার আগে কোচ অ্যান্ডু ওর্ড কৌশল খাটিয়ে জবাব দিয়েছেন যদি কোনো ম্যাচ জিততেই পারি তাহলে বলব মিশন সাকয়েস। কথা হচ্ছে বাংলাদেশের পারফরম্যান্সে যে দুর্দশা তাতে বাংলাদেশ হারাবে কাকে? ফিফা র‍্যাঙ্কিংয়ে ফিলিস্তিনের অবস্থান ৯৪, জর্ডান ১০৮ ও তাজিকিস্তান ১৪৯। বাংলাদেশ আছে ১৯০তম অবস্থানে। ফিফা র‍্যাঙ্কিং বিচার করে কখনো ম্যাচের ভবিষ্যদ্বাণী করা যাবে না। বিশ্বকাপে তো র‍্যাঙ্কিং যতই নিচে থাকুক না কেন ছোটরা কি ফেবারিট দলগুলোকে রুখে দিচ্ছে না।

বাংলাদেশকে নিয়ে তো এখন কোনো আশাই করা যায় না। আন্তর্জাতিক ফুটবলে ব্যর্থতার বৃত্ত থেকে বেরই হয়ে আসতে পারছে না। ভুটানের মতো দুর্বল দলের কাছে হার মানছে। ড্র করাটাই বাংলাদেশের জন্য স্বপ্নই বলা যায়। বাংলাদেশ আগামীকাল জর্ডানের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে। বাংলাদেশের মেয়েরা জর্ডানকে নিয়ে ছেলেখেলা খেলেছিল। কিন্তু যুবারা কী করবে? শক্তিশালী প্রতিপক্ষ বলেই ধরে নেওয়া হচ্ছে বাংলাদেশের শুরুটা হবে হার দিয়ে। ২১ জুলাই পরবর্তী ম্যাচ তাজিকিস্তানের বিপক্ষে। সোভিয়েত রাশিয়া থেকে ভেঙে যাওয়া এই দেশ ফুটবলে ততটা শক্তিশালী নয়। ফিফা  র‍্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ১৪৯ হলেও বাংলাদেশ ১৯০। খুব একটা পার্থক্য নেই। যে ১টি জয়ের স্বপ্ন দেখছে তা তাজিকিস্তান ঘিরেই। ছেলেরা মাঠে কতটুকু লড়তে পারবে তার জন্য অপেক্ষা করছেন অ্যান্ডু। ২৩ জুলাই গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ফিলিস্তিন। গ্রুপে চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা তাদেরই বেশি। এই ম্যাচে হেমন্তরা গোলের বন্যায় ভাসবে কিনা তা নিয়েও শঙ্কা রয়েছে।

অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ডু ওর্ডকে মূলত নিয়োগ দেওয়া হয়েছে জাতীয় দলের জন্য। কিন্তু সামনে খেলা নেই বলে অনূর্ধ্ব-২৩ দলের দায়িত্ব পালন করছেন। ঢাকায় দুই প্রস্তুতি ম্যাচে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে ড্র ও পেশাদার লিগ চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীকে পরাজিত করে। কিন্তু দেশের বাইরে নেপাল ও কাতারের কাছে হার মেনেছে। তারপরও কোচ ও দলের পারফরম্যান্স নিয়ে সেইভাবে হতাশ নন কেউ। কারণ হারলেও দলকে শোচনীয় বলা যাবে না। কাঠমান্ডুতে নেপাল ১-০ ও দোহায় কাতারের কাছে ৩-০ গোলে হার। সত্যি বলতে কী এশিয়ান অঞ্চলে কাতার যে শক্তিশালী দল তাতে শঙ্কা ছিল যুবারা রেকর্ড সংখ্যক গোল না খেয়ে বসে। সেই তুলনায় বাংলাদেশ হারলেও ভালোই খেলেছে।

সর্বশেষ খবর