বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

জাতীয় দলে ডাকের অপেক্ষায় সাইফ

জাতীয় দলে ডাকের অপেক্ষায় সাইফ

সাইফউদ্দীন

পেসার হিসেবেই সাইফ উদ্দিনের পরিচয়। পেসার বোলার হিসেবেই টি-২০-তে তার অভিষেক হয়েছে। কিন্তু হাইপারফরম্যান্স দলের হয়ে অস্ট্রেলিয়া সফরে দারুণ এক সেঞ্চুরি করেছেন। তাই ব্যাটিং নিয়ে আগ্রহ আরও বেড়ে গেছে তার। পেস বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও উন্নতি করতে চান সাইফ।  অস্ট্রেলিয়া সফর নিয়ে গতকাল কথা বলেছেন মিডিয়ার সঙ্গে—

 

প্রশ্ন : অস্ট্রেলিয়ার উইকেট কেমন ছিল?

সাইফ উদ্দিন : একই ভেন্যুতে খেলা ছিল, কিন্তু উইকেট ভিন্ন ছিল। একেকদিন একেকটা উইকেটে খেলা ছিল। প্রথম দিকে একটা দুইটা ম্যাচে উইকেট থেকে আমরা অনেক সহায়তা পেয়েছি। সুইং বলেন... বাউন্স বলেন...। এ জন্য প্রথম ম্যাচে আমরা ওদের অল্প রানে অলআউট করতে পেরেছি। কিন্তু পরের দিকে যে উইকেটে খেলা হয়েছে উইকেটের আচরণ ভিন্ন ছিল। অনেকটা বাংলাদেশের উইকেটের মতো। যে কারণে প্রতি ম্যাচে আমাদের বোলারদের পারফরম্যান্স একেক রকম ছিল।

 

প্রশ্ন : কী শিখলেন?

সাইফ উদ্দিন : অনেক কিছুই শিখেছি। যখন আমরা প্রথম উইকেটে খেলি স্টক বল বা লাইন-লেন্থ মেইনটেইন করে আমরা বল করেছি। অন্য উইকেটে যখন খেলেছি তখন চিন্তা করেছি আজকে সুইং হচ্ছে না একটু পেস ভেরিয়েশন আনার। ভিন্ন কিছু করার চেষ্টা করেছি।

 

প্রশ্ন : সেঞ্চুরি করে আপনি প্রমাণ করেছেন ব্যাটিংয়েও দারুণ পারদর্শী?

সাইফ উদ্দিন : প্রিমিয়ার লিগে আমি খুব বেশি ব্যাটিং করার সুযোগ পাইনি। যা সুযোগ পেয়েছি কয়েকটা ম্যাচে, হাতে দুই তিন ওভার ছিল। এ জন্য ইনিংস বড় করার সুযোগ ছিল না। অস্ট্রেলিয়াতেও প্রথম দুই-তিনটা ম্যাচে বেশি সুযোগ পাইনি। বেশি ওভার ছিল না। তাই ইনিংস বড় করতে পারিনি। পরের দিন যখন আমার ব্যাটিং অর্ডার পাঁচ নম্বরে দেখি আমার নিজের ভিতর থেকে আত্মবিশ্বাস আসে আমাকে ভালো কিছু করতে হবে। এর মধ্যে আবার শুরুতেই কয়েকটা উইকেট চলে যায়। আমি উইকেটে ছিলাম, আমার দায়িত্ব ছিল যতটা সম্ভব টিকে থাকা। সেটা আমি পেরেছি।

 

প্রশ্ন : জাতীয় দলে সুযোগ পেলে কোন পজিশনে ব্যাটিং করতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন?

সাইফ উদ্দিন : যদিও আমি বয়সভিত্তিক ক্রিকেটে পাঁচ-ছয়ে ব্যাটিং করেছি। এখন টিম কম্বিনেশনের কারণে হয়তো সাত-আটে, নয়েও চলে যায়। তো আসলে আমি আমার ব্যাটিংয়ে উন্নতি করতে চাই। যে ত্রুটি আছে তা নিয়ে কাজ করতে চাই। বাকি টিম ম্যানেজমেন্ট যেখানে মনে করবে ভালো সেই পজিশনেই ব্যাটিং করব।

 

প্রশ্ন : জাতীয় দলে সুযোগ পাওয়ার ব্যাপারে কতটা আশাবাদী?

সাইফ উদ্দিন : সব খেলোয়াড়ের চিন্তা থাকে জাতীয় দলে খেলার। আমারও চিন্তা আছে। কিন্তু ওই দিকে আমি এখন অতটা  ফোকাসড না। এখন যেহেতু এইচপিতে আছি। নিজেকে যতটা  ডেভেলপ করা যায় ব্যাটিং-বোলিং ফিল্ডিং ফিটনেস। নিজের দুর্বলতা নিয়ে কাজ করছি।

সর্বশেষ খবর