শুক্রবার, ২১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্ত

‘আমার বিশ্বাস দ্রুতই এই বিষয়ে আমি লিখিত অভিযোগ পাব, তার পরই শুরু করে দেব তদন্ত — শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী

ক্রীড়া ডেস্ক

২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্ত

ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ জয়ের পর ভারতীয় ক্রিকেটারদের উল্লাস —ফাইল ফটো

৯৬-এর বিশ্বকাপজয়ী লঙ্কান অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা গত শুক্রবার প্রশ্ন তুলেছিলেন, ২০১১ সালের বিশ্বকাপের ফাইনাল ম্যাচ নিয়ে। তার দাবি, ফাইনালে ফিক্সিং হয়েছিল। ম্যাচ ফিক্সিংয়ের কারণেই তিনশর কাছাকাছি রান করেও ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি শ্রীলঙ্কা। এবার রানাতুঙ্গার সুরে কথা বললেন দেশটির ক্রীড়ামন্ত্রী দায়াসিরি জয়াসেকারাও। তিনিও চান ২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্ত হোক! লঙ্কান মন্ত্রী বলেন, ‘আমার    বিশ্বাস দ্রুতই এ বিষয়ে আমি  লিখিত অভিযোগ পাব, তারপরই শুরু করে দেব তদন্ত!’

ওই বিশ্বকাপের ফাইনালে পরাজয়ের পরই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন অধিনায়ক কুমার সাঙ্গাকারা। লঙ্কান এই কিংবদন্তি ক্রিকেটারের দিকেই রানাতুঙ্গার অভিযোগের তীর।

ফাইনালে প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা ৬ উইকেটে ২৭৪ রান করেছিল। তারপর লঙ্কান বোলাররাও দারুণ শুরু করেছিলেন। ১৮ রানেই ফর্মের তুঙ্গে থাকা ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে সাজঘরে পাঠিয়ে দিয়েছিলেন। জয়ের পথেই ছিল লঙ্কানরা। তারপর হঠাৎ করে ম্যাচের গতিপথ বদলে যায়। শ্রীলঙ্কান ফিল্ডাররা একের পর এক স্বভাব ‘বিরুদ্ধভাবে’ ফিল্ডিং মিস করতে থাকেন। শেষ ম্যাচে কোনো উত্তেজনাই ছিল না। মুম্বাইয়ের ওয়াংখেড়েতে হেসে-খেলে জিতে যায় ভারত।

ওই সময়ে লঙ্কান ক্রীড়ামন্ত্রী আলুথগামাগের কাছেও বিষয়টি সন্দেহজনক মনে হয়েছিল। কারও নাম উল্লেখ না করে তিনি বলেন, ‘একজন সিনিয়র ক্রিকেটারের আচরণ খুবই সন্দেহজনক মনে হয়েছিল। ম্যাচ চলাকালীন তিনি ভুলভাবে ফিল্ডিং সাজিয়েছিলেন।’ সাবেক মন্ত্রীর দাবি, তিনি তদন্ত শুরুও করেছিলেন। কিন্তু কী কারণে যেন তা আর আলোর মুখ দেখেনি। তবে এবার রানাতুঙ্গার মতো কিংবদন্তি ক্রিকেটার বিষয়টি নিয়ে প্রশ্ন তোলায় পরিস্থিতি পাল্টে যাচ্ছে। তা ছাড়া আরও একটি বিষয় সন্দেহ বাড়িয়ে দিচ্ছে। দুর্নীতি দমন তদন্তে অসহযোগিতা করার জন্য গত বছর আইসিসি এক লঙ্কান অফিসারকে তিন বছরের জন্য নিষিদ্ধ করেছে। ফিক্সিংয়ের সঙ্গে শ্রীলঙ্কান ক্রিকেটার কিংবা আম্পায়াররাও ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। অর্জুনা রানাতুঙ্গার মন্তব্যের পরই লঙ্কান মিডিয়ায় বিষয়টি গুরুত্ব সহকারে প্রকাশিত হয়েছে। তবে মিডিয়ায় ২০১১ সালের বিশ্বকাপের পরও আলোচনা হয়েছিল। তখন কেউ গুরুত্ব দেয়নি। রানাতুঙ্গার মন্তব্যের পরই কর্তৃপক্ষ সজাগ হয়েছে।

 

সর্বশেষ খবর