শনিবার, ২২ জুলাই, ২০১৭ ০০:০০ টা

রংপুর রাইডার্সে মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

রংপুর রাইডার্সে মাশরাফি

রংপুর রাইডার্সের স্লোগান ‘জয়ের লড়াই’ খচিত কেক হাতে মাশরাফি বিন মর্তুজা ও দলের সিইও ইশতিয়াক সাদেক —বাংলাদেশ প্রতিদিন

দুই টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ সফরে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া নাও আসতে পারে। দেশটির ক্রিকেট বোর্ড ও ক্রিকেটারদের সংগঠনের আলোচনা ভেস্তে যাওয়ায় সিরিজটি সন্দেহের বেড়াজালে আটকে পড়েছে। তারপরও জোরেশোরে অনুশীলন করছেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিমরা। সামনে দক্ষিণ আফ্রিকা সিরিজ রয়েছে। মিরপুরে ফিটনেস বাড়ানোর পাশাপাশি ব্যাট ও বলের লড়াইয়ের মানসিক প্রস্তুতিটা সেরে নিচ্ছেন ক্রিকেটাররা। তারা যখন কন্ডিশনিং ক্যাম্পে ঘাম ঝড়াচ্ছেন, তখন বিপিএলের ফ্রাঞ্চাইজিরা ব্যস্ত সময় কাটাচ্ছেন ‘আইকন’ ক্রিকেটারদের দলভুক্ত করতে। বিপিএলের অন্যতম সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা গত দুই বছর ‘আইকন’ ক্রিকেটার হিসেবে খেলেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পক্ষে। এবার নাম লিখিয়েছেন রংপুর রাইডার্সে। দলটির অধিনায়কও তিনি।

গত কয়েকদিন ধরে ক্রিকেটপাড়ায় গুঞ্জন ছিল মাশরাফি দল বদলাচ্ছেন। কিন্তু কোথায় যাচ্ছেন,  নিশ্চিত করে কেউ কিছু বলছিলেন না। এমনকি মাশরাফিও কিছু জানাচ্ছিলেন না। এর মধ্যে তার ঘনিষ্ঠজনদের অনেকে বলছিলেন, খুলনা টাইটান্সে নাম লেখাতে পারেন টাইগার ওয়ানডে অধিনায়ক। কিন্তু খুলনায় আইকন ক্রিকেটার হিসেবে থাকছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তাহলে মাশরাফি কীভাবে যাবেন? বিসিবির এক পরিচালক জানিয়েছিলেন, মাশরাফি আইকন ক্রিকেটারের তালিকা থেকে নিজের নাম কাটাতে আগ্রহ প্রকাশ করেছেন। সাধারণ ক্রিকেটার হিসেবে খেলতে চান। বিসিবি রাজি হয়নি। অবশেষে আইকন ক্রিকেটার হিসেবেই খেলবেন মাশরাফি। বিপিএলের পঞ্চম আসরে এবার তিনি খেলবেন খুলনা রাইডার্সে। শুধু খেলবেন না, দলের অধিনায়কও তিনি। গতকাল রংপুর রাইডার্সের সিইও ইশতিয়াক সাদেক নিশ্চিত করেন মাশরাফির দলভুক্তির বিষয়, ‘আমরা সব সময়ই যোগাযোগ রাখছিলাম মাশরাফির সঙ্গে। গতকাল বিকালে আমরা আনুষ্ঠানিকভাবে রংপুর রাইডার্সে খেলার বিষয়ে চুক্তি করি।’

মাশরাফির নেতৃত্বে বিপিএলে চ্যাম্পিয়ন হয়েছিল ঢাকা গ্ল্যাডিয়েটর্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবার রংপুর শক্তিশালী দল গড়ছে শিরোপা জিততে। মাশরাফিকে নেতৃত্বে দেওয়া হয়েছে সেজন্য। মাশরাফির মতো ক্রিকেটারকে দলভুক্ত করে উচ্ছ্বসিত রংপুর রাইডার্সের সিইও, ‘মাশরাফিকে দলভুক্ত করে আমি গর্বিত, আনন্দিত ও উচ্ছ্বসিত। তাকে দলের অধিনায়ক বানানো হয়েছে। আমরা আশা করছি তার নেতৃত্বে মাঠে ও মাঠের বাইরে ভালো করবে রংপুর রাইডার্স।’ উল্লেখ্য, বিপিএলের চতুর্থ আসরে রংপুরের আইকন ক্রিকেটার ছিল সৌম্য সরকার। মাশরাফিকে নিয়ে শক্তিশালী দল গড়বে রংপুর। গত মৌসুমের স্কোয়াড থেকে পেসার রুবেল হোসেন, মোহাম্মদ মিথুন, বাঁ হাতি স্পিনার আরাফাত সানি ও উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানকে রেখে দিচ্ছে দলটি। দলের কোচ অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের সদস্য টম মুডি। বিদেশি ক্রিকেটার ক্যারিবীয় ড্যাসিং ওপেনার ক্রিস গেইলকে দেখা যাবে রংপুরের জার্সি গায়ে।

এবার পঞ্চম আসর শুরু হবে আট দল নিয়ে। নতুন দল সিলেট। সম্ভাব্য নাম সুরমা সিক্সার্স। আট দলের জন্য আটজন ‘আইকন’ ক্রিকেটারের নাম ঘোষণা করবে বিপিএল গভর্নিং কাউন্সিল। নতুন আইকন ক্রিকেটার হিসেবে দেখা যেতে পারে মুস্তাফিজুর রহমান ও ইমরুল কায়েসকে। ইমরুল যদি আইকন ক্রিকেটার হন, তাহলে বাদ পড়তে পারেন সৌম্য। আইকন ক্রিকেটারদের অনেকেই এবার দল বদলাচ্ছেন। চিটাগাং ভাইকিংস ছেড়ে কুমিল্লায় দেখা যেতে পারে তামিম ইকবালকে। বরিশাল বুলস ছেড়ে রাজশাহীতে নাম লেখাচ্ছেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। এ ছাড়া সাকিব থেকে যাচ্ছেন ঢাকা ডায়নামাইটসে ও মাহমুদুল্লাহ খুলনায়। মুস্তাফিজকে দেখা যাবে নতুন দল সিলেটের পক্ষে খেলতে। গত মৌসুমে ইঞ্জুরির জন্য বিপিএল খেলেননি মুস্তাফিজ। না খেললেও ব্র্যান্ড অ্যাম্বাসেডর ছিলেন ঢাকা ডায়নামাইটসের। এবার বিপিএল গভর্নিং কাউন্সিল ৮ আইকন ক্রিকেটারের একজন করেছে মুস্তাফিজকে।

নভেম্বরের প্রথম সপ্তাহে মাঠে গড়ানোর কথা বিপিএল। ক্রিকেটারদের অকশন হওয়ার কথা ১৬ সেপ্টেম্বর। এবার প্রতি ম্যাচে একটি দল পাঁচজন বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে। গত আসরে চারজন বিদেশি খেলত।

 

সর্বশেষ খবর