রবিবার, ২৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

মহিলা বিশ্বকাপের ফাইনাল আজ

ক্রীড়া ডেস্ক

মহিলা বিশ্বকাপের ফাইনাল আজ

ইংল্যান্ডের লর্ডসে আজ অনুষ্ঠিত হচ্ছে মহিলা ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল। মুখোমুখি স্বাগতিক ইংল্যান্ড ও ভারত। ইংল্যান্ড মাঠে নামবে বিশ্বকাপের চতুর্থ শিরোপার জন্য, কিন্তু ভারতের প্রথম। মহিলা বিশ্বকাপে ২০০৫ সালেও ফাইনালে উঠেছিল ভারতের মেয়েরা। সেবার অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। তবে এবার সেই অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে হারিয়েই ফাইনালের টিকিট পেয়েছে ভারত। দুর্দান্ত ব্যাটিং করেছেন ভারতের হারমান কাউর। একাই খেলেছেন অপরাজিত ১৭১ রানের মহাকাব্যিক এক ইনিংস। বোলিংয়েও অসাধারণ কাউর। নিয়মিত উইকেট শিকার করার ব্যাপারে তার জুড়ি নেই। ফাইনালে তাই ভারতের ট্রাম্পকার্ড এই কাউর। ইংল্যান্ড সেমিফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলকে হারিয়ে।

 তা ছাড়া ইংলিশ নারীরা খেলবেন ঘরের মাঠে। তাই কিছুটা বাড়তি সুবিধাও পাবেন। তারপরেও ভারতকে সমীহই করছে ইংল্যান্ড। তবে ইংল্যান্ড দলটিও বেশ ভারসাম্যপূর্ণ। দলে সারাহ টেলরের মতো তারকা ক্রিকেটার রয়েছেন। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেলরই ৫৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দিয়েছিলেন।

তাই আজকের ম্যাচে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না। ভারত-ইংল্যান্ড একই গ্রুপে ছিল। গ্রুপ পর্বের ম্যাচে ইংল্যান্ডকে ৩৫ রানে হারিয়েছিল ভারত। তাই আজকের ম্যাচটি ইংল্যান্ডের জন্য প্রতিশোধেরও।

মহিলা বিশ্বকাপে ভারত ফাইনাল খেলছে দ্বিতীয়বারের মতো। আর ইংল্যান্ড খেলবে সপ্তমবারের মতো। তাই অভিজ্ঞতার দিক থেকেও এগিয়ে থাকবে ইংলিশরাই। তবে মাঠে ভালো খেলতে না পারলে অভিজ্ঞতা কাজে লাগবে না। তাই অতীতকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না ভারতের দলপতি মিতালী, ‘আগে কে কতবার জিতেছে সেটা বিষয় নয়। আমরা এবার শিরোপার জন্য মরিয়া। শিরোপা ছাড়া আর কিছুই ভাবতে পারছি না।’

সর্বশেষ খবর