শিরোনাম
মঙ্গলবার, ২৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

এবার পাঁচ বিদেশির বিপিএল

ক্রীড়া প্রতিবেদক

এবার পাঁচ বিদেশির বিপিএল

বিপিএলের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। অর্থের ঝনঝনানির বিপিএলের প্রথম চার আসরে তিনবার চ্যাম্পিয়নের স্বাদ নিয়েছেন মাশরাফি অধিনায়ক হিসেবে। এবার তিনি নেতৃত্ব দিবেন রংপুর রাইডার্সকে। তার অধিনায়কত্বে সাফল্য পাবে দল, সেই আশায় বুক বেঁধেছেন রংপুরের সমর্থকরা। মাশরাফি যেমন দলবদল করেছেন স্ব-ইচ্ছায়। তেমনি বাকি সাত আইকন ক্রিকেটারও নিজেদের পছন্দমতো দল বেছে নিতে পারবেন। শুধু তাই নয়, আইকন ক্রিকেটাররা তাদের পছন্দমতো দল বেছে নেওয়ার পাশাপাশি পারিশ্রমিকও আদায় করে নিতে পারবেন স্বাধীনভাবে। অর্থাৎ, বিপিএলের পঞ্চম আসরে আইকন বা ‘এ’ প্লাস ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারণ করে দেয়নি গভর্নিং কাউন্সিল। গতকাল সংবাদ সম্মেলনে এমনই জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ডা. ইসমাইল হায়দার মল্লিক। এবারের আসরে আরও অনেকগুলো পরিবর্তন হয়েছে। চার বিদেশির পরিবর্তে পাঁচ বিদেশি ক্রিকেটার খেলানোর সিদ্ধান্ত নিয়েছে কমিটি। বেশ অনেকগুলো পরিবর্তনের বিপিএল মাঠে গড়ানোর তারিখও এগিয়ে এসেছে। দুদিন এগিয়ে ৪ নভেম্বরের বদলে মাঠে গড়ানোর নতুন তারিখ ২ নভেম্বর। আসর শুরুর আগে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল।

বিদেশি ক্রিকেটার বাড়ানোর বিষয়ে দ্বিধাবিভক্ত ছিল ফ্র্যাঞ্চাইজিগুলো। আট ফ্র্যাঞ্চাইজির পাঁচটি বিদেশি ক্রিকেটারের কোটা বাড়ানোর পক্ষে থাকায় বাড়ানো হয়েছে সংখ্যা। নতুন নিয়ম অনুযায়ী প্রতিটি একাদশে সর্বোচ্চ পাঁচ বিদেশি খেলতে পারবে যেমন, তেমনি ম্যাচগুলোকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে সর্বনিম্ন তিন বিদেশি খেলানো বাধ্যতামূলক করেছে কমিটি। গত আসরে দলের সংখ্যা ছিল সাতটি। এবার যোগ হয়েছে সিলেট। ফলে আট দলের আইকন ক্রিকেটারের সংখ্যাও ৮ করা হয়েছে। গত আসরের আইকন ক্রিকেটার মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ, সৌম্য সরকার ও সাব্বির রহমানের সঙ্গে নতুন যুক্ত হয়েছেন মুস্তাফিজুর রহমান। আইকন ক্রিকেটাররা নিজেদের পছন্দে দল বেছে নেওয়ার পাশাপাশি পারিশ্রমিক আদায় করে নিতে পারবেন। গত আসরে আইকন ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ৫৫ লাখ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন সাকিব। ৫০ লাখ টাকা পেয়েছিলেন মাশরাফি, তামিম, মুশফিক ও মাহমুদুল্লাহ এবং ৪০ লাখ টাকা করে পেয়েছিলেন সাব্বির ও সৌম্য। এবার দল বাছাইয়ের মতো আইকনদের পারিশ্রমিক নিয়ে দর কষাকষির স্বাধীনতা দেওয়া প্রসঙ্গে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘আইকন ক্রিকেটারদের পারিশ্রমিক উন্মুক্ত করে দিয়েছি। কারণ গতবার আমাদের সিনিয়র ক্রিকেটাররা বোর্ড প্রধানের সঙ্গে দেখা করে এমন দাবিটি তুলেছিল। ওরা যেহেতু দীর্ঘদিন ধরে খেলছে এবং তাদের অভিজ্ঞতা বেশি, তাই স্বাধীনতা দেওয়া হয়েছে এ বিষয়ে।’ তবে একই সঙ্গে একটি বিষয়ও জানিয়েছে গভর্নিং কাউন্সিল, আইকন ক্রিকেটারদের অর্থ প্রাপ্তির বিষয়ে তারা হস্তক্ষেপ করবে না। আইকন ক্রিকেটাররা দল বাছাই ও পারিশ্রমিকের বিষয়ে স্বাধীনতা পেলেও ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক গভর্নিং কাউন্সিল বেধে রেখেছে আগের মতোই।  গত আসরের মতো ‘এ’ ক্যাটাগরির ১১ ক্রিকেটার এবারও পারিশ্রমিক পাবেন ২৫ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরির ৩৫ ক্রিকেটার ১৮ লাখ টাকা, ‘সি’ ক্যাটাগরির ৫৩ ক্রিকেটার ১২ লাখ টাকা ও ‘ডি’ ক্যাটাগরির ২৭ ক্রিকেটারের পারিশ্রমিক নির্ধারিত হয়েছে ৫ লাখ টাকা। গত আসরের মতো এবারও ফ্র্যাঞ্চাইজিগুলোকে দলভুক্ত ক্রিকেটারদের পারিশ্রমিকের ৫০ শতাংশ শুরুতেই দিয়ে দিতে হবে। খেলা চলাকালীন বাকি ২৫ শতাংশ এবং সর্বশেষ ২৫ শতাংশ টুর্নামেন্ট শেষ হওয়ার একমাসের মধ্যে দিতে হবে।

চলতি আসরে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি আগের খেলোয়াড় ড্রাফট থেকে চারজন রাখতে পারবে। অর্থাৎ, একজন আইকন ক্রিকেটারের সঙ্গে আরও তিন ক্রিকেটার রাখতে পারবে। প্রতিটি ফ্রাঞ্চাইজিকে কমপক্ষে ১৩ জন স্থানীয় ক্রিকেটারকে দলভুক্ত করতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর