শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

শিরোপার লড়াই হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ

ক্রীড়া প্রতিবেদক

শিরোপার লড়াই হবে

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ

পেশাদার ফুটবল লিগের পর্দা উঠছে আজ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল সাড়ে ৪টা উদ্বোধনী ম্যাচে ঢাকা আবাহনী ও সাইফ স্পোর্টিং ক্লাব মুখোমুখি হবে। সন্ধ্যা পৌনে ৭টায় লড়বে চট্টগ্রাম আবাহনী ও ফরাশগঞ্জ। ম্যাচটির শিডিউল ছিল চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে। বৃষ্টিতে মাঠ অনুপযুক্ত থাকায় সেখানকার ম্যাচ বাতিল করে ঢাকায় আনা হয়েছে। প্রশ্ন হচ্ছে ঢাকাতে হতে পারলে চট্টগ্রামে ম্যাচ হবে না কেন? এম এ আজিজ স্টেডিয়াম বৃষ্টিতে এখনই কি ভাসছে। পেশাদার লিগ মানেই প্রতিটি ক্লাবেরই হোম ভেন্যু থাকবে। ২০০৭ সালে পেশাদার লিগ মাঠে গড়ানোর পর বাফুফে তৎকালীন সভাপতি এস এ সুলতান দৃঢ়ভাবে বলেছিলেন সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দলের সংখ্যা যেমন বাড়বে। নিজেদের মাঠও তৈরি করে নেবে। পেশাদার লিগ বাংলাদেশের ফুটবলে বিপ্লব ঘটাবে। কাজী সালাউদ্দিন সভাপতি হওয়ার পর বলেন, পেশাদার লিগ হবে ইউরোপীয়ান স্টাইলে।

১০ বছরে পা দিতে চলেছে এই লিগ। বাংলাদেশের ফুটবলে কোনো পরিবর্তন বা নতুনত্ব আনতে পেরেছে কি এই লিগ। আসলে যে ফর্মুলায় আসর হচ্ছে তাকি পেশাদারিত্বের মধ্যে পড়ে। দল ১২টি তাও আবার ১০টিই ঢাকার। এক জেলার এত দল নিয়ে কোথায়ও কি পেশাদার লিগ হচ্ছে। ফিফা বা এএফসি এই অঞ্চলে প্রফেশনাল লিগ চালু করেছে অধিকাংশ জায়গায় ফুটবল ছড়িয়ে দিতে। হচ্ছে কি? ঘুরে ফিরে ভেন্যু ঢাকা ও চট্টগ্রাম। তাও এবার চট্টগ্রামে সব মিলিয়ে ম্যাচ হবে ৬/৭টি। গতবার ময়মনসিংহ, সিলেট ও গোপালগঞ্জে লিগ হয়েছে। শুরুতে ফেনীতেও হয়েছে। যেখানে ভেন্যু বাড়ার কথা সেখানে কিনা কমছে। বাংলাদেশের সব জেলা থেকে ক্লাব নিতে হবে এ কথা কেউ কখনো বলেনি। বাংলাদেশের প্রেক্ষাপটে তা সম্ভবও নয়। তবে অনেক আগেই বাফুফের ঘোষণা ছিল প্রতিটি বিভাগ থেকে অন্তত ১টি করে হলেও লিগে নেওয়া হবে। ১০ বছরেও পারল না। তাই নাম পেশাদার হলেও এই লিগকে ঢাকা লিগ বললেও ভুল হবে না।

অগোছালো বলে এই লিগের প্রতি শুধু দর্শকরা নয়, আগ্রহ হারিয়ে ফেলেছে স্পন্সরশিপ প্রতিষ্ঠানগুলো। সাইফ গ্লোবাল স্পোর্টস এগিয়ে না এলে লিগে কোনো স্পন্সরই থাকত না। সাইফ পাওয়ার ব্যাটারি ধন্যবাদ পেতেই পারে। প্রশংসা করতে হয় ক্লাবগুলোরও তারা ফুটবলের এমন দুর্দিনেও কোটি কোটি টাকা দিয়ে দল গড়ছে। তানা হলে দেশের ফুটবলে অস্তিত্বই ঠিকে থাকত না।

যাক ফিকশ্চার অনুযায়ী ২০ সেপ্টেম্বর লিগের প্রথম পর্ব শেষ হওয়ার কথা। টার্গেট রয়েছে নভেম্বরের মধ্যে লিগ শেষ করা। কিন্তু সম্ভব হবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে। এবারে লিগ হতে পারে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। শেখ জামাল ধানমন্ডি, শেখ রাসেল ক্রীড়া চক্র, ঢাকা আবাহনী, চট্টগ্রাম আবাহনী, ঢাকা মোহামেডান ও নবাগত সাইফ স্পোর্টিং শক্তিশালী দল গড়েছে। কে যে শিরোপা জিতবে বলা মুশকিল। নতুন চ্যাম্পিয়নের দেখা মিললেও অবাক হওয়ার কিছু থাকবে না।

সর্বশেষ খবর