রবিবার, ৩০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

শেখ জামালের শুভ সূচনা

ক্রীড়া প্রতিবেদক

শেখ জামালের শুভ সূচনা

বাংলাদেশ পেশাদার লিগের সবচেয়ে সফল দল ঢাকা আবাহনী। ১০ আসরের অর্ধেকেরই শিরোপা জিতেছে আকাশী-হলুদ শিবির। দ্বিতীয় সফল দল শেখ জামাল ধানমন্ডি ক্লাব তিন বারের চ্যাম্পিয়ন। এবারও শিরোপা প্রত্যাশী। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যায় চতুর্থ শিরোপা জয়ের স্বপ্নে খেলতে নামে দলটি। প্রতিপক্ষ বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী দল মোহামেডান। পেশাদার লিগ চালুর পর প্রথম তিন আসরের রানার্স আপ দলটির সাফল্য ওই টুকুই। এরপর শুধুই ব্যর্থতা। এবার একঝাঁক তরুণ ফুটবলারদের নিয়ে প্রথম শিরোপা জয়ের স্বপ্নে দল গড়েছে। কিন্তু পেরে উঠেনি শেখ জামালের সঙ্গে। হেরেছে ২-০ গোলে। এই জয়ে বিপিএলের দশম আসরে দুই বিদেশি মোমোদু বাহ ও রাফাইল ওডোইনের গোলে শুভ সূচনা করেছে শেখ জামাল। বিপরীতে ১৯৭০ সালের পর এই প্রথম লিগে নিজেদের সূচনা ম্যাচে হারলো মোহামেডান। স্বাধীনতার আগে মোহামেডান ১-০ গোলে হেরেছিল ওয়াপদার কাছে। 

গতকাল পেশাদার লিগে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামে দুই দল। লিগের উদ্বোধনী দিনে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী শুভ সূচনা করে নবাগত সাইফ স্পোর্টিংকে হারিয়ে। গতকাল দিনের প্রথম খেলায় কেউই জিতেনি টিম বিজেএমসি ও ব্রাদার্স ইউনিয়নের ম্যাচে। গোলশূন্য ড্র হয় ম্যাচটি। সন্ধ্যায় শেখ জামাল ও মোহামেডান মুখোমুখি হওয়ার আগে মৌসুমে আরও একবার লড়েছিল পরস্পরের বিপক্ষে। ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ১-০ গোলে জিতেছিল শেখ জামাল। অবশ্য সেমিফাইনালে আবাহনীর কাছে হেরে থেমে গিয়েছিল জামালের দৌড়। মতিঝিল পাড়ার দলটির বিপক্ষে মৌসুমের শুরুর ম্যাচের আত্মবিশ্বাস নিয়ে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে শেখ জামাল। পঞ্চম মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করেছিল দলটি। কিন্তু নুরুল আবসারের শট ক্রসবারে লাগায় গোলের দেখা পায়নি ধানমন্ডি পাড়ার দলটি। দুই মিনিট পর ফের গোল করতে ব্যর্থ হন নুরুল আবসার। তার দুরন্ত শট সামান্যের জন্য বারপোষ্ট ঘেঁষে বাইরে যায়। গোল না পেলেও আক্রমণের ধার কমায়নি শেখ জামাল। এর মধ্যে ২১ মিনিটের রেফারি আজাদ রহমানের সঙ্গে বচসায় লিপ্ত হয়ে মাঠ ছাড়ার নির্দেশ পান জামালের কোচ জোসেফ আপুসি। কোচ মাঠ ছাড়লেও শিষ্যরা মুহুর্মুহু আক্রমণে ব্যতিব্যস্ত করে রাখে সাদা কালো শিবিরের রক্ষণভাগকে। প্রথমার্ধের খেলা যখন অন্তিম মুহূর্তে গড়ায়, তখনই গোলের আনন্দে ভাসে শেখ জামাল। জামালকে আনন্দে ভাসান গাম্বিয়ান স্ট্রাইকার মোমোদু বাহ। মাঝ মাঠ থেকে বাড়ানো বল ধরে মোমোদু মোহামেডানের রক্ষণভাগের একজনকে কাটিয়ে ডান পায়ের জোরালো শটে এগিয়ে নেন শেখ জামালকে (১-০)। ওই গোলের পরই বিরতির বাঁশি বাজান রেফারি।

প্রথমার্ধে আক্রমণাত্মক ফুটবল খেলে মাত্র একটি গোল আদায় করে শেখ জামাল। দ্বিতীয়ার্ধে দলটির খেলার গতি আরও বেড়ে যায়। দুই উইং ও মধ্যমাঠ দিয়ে একের পর এক আক্রমণ শানিয়ে গোলের সুযোগ সৃষ্টি করে। আরও একটি গোল করে জয় নিশ্চিত করে তিনবারের লিগ চ্যাম্পিয়নরা। কিন্তু সেটা মোহামেডানের দেওয়া উপহার। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পর প্রথম আক্রমণ চালায় শেখ জামাল। ৫১ মিনিটে দুর্ভাগ্যজনকভাবে গোল পাননি মোমোদু। তার ডান পায়ের শট গোলবারের সামান্য উপর দিয়ে বাইরে চলে যায়। চার মিনিট পর মোহামেডানও সুযোগ পেয়েছিল। কিন্তু স্যামসন ইলিয়াসুর হেড পোষ্ট ঘেঁষে বাইরে গেলে সমতায় ফেরা হয়নি মতিঝিল পাড়ার দলটির। স্যামসনের আক্রমণের পর মোহামেডান চেষ্টা চালায় গোল শোধের। কিন্তু জামালের আঁটোসাঁটো রক্ষণভাগের জন্য পারেনি। ৬৬ মিনিটে মোমোদুর শট কোনোরকমে রক্ষা করেন মোহামেডানের গোলরক্ষক মামুন খান। মাঝমাঠ থেকে জাহিদ পারভেজের বাড়ানো বল ধরেন নুরুল আবসার এবং নুরুল ফাঁকায় দাঁড়ানো মোমোদুকে বাড়িয়ে দেন। মোমোদু শট নেন। সাদা কালো শিবিরের গোলরক্ষক প্রস্তুত থাকায় গোল হয়নি। ৮১ মিনিটে শেখ জামালকে আটকে দেয় ক্রসবার। সলোমন কিংয়ের বাঁ দিক থেকে বাড়ানো ক্রসে রাফায়েল ওডোইন হেড করেন। বল গোলরক্ষককে পরাস্থ করলেও বাধাগ্রস্ত হয় ক্রসবারে। তবে ওডোইন শেষ দিকে গোল করে শেখ জামালের জয় নিশ্চিত করেন। পেশাদার লিগে আসার পর শেখ জামাল এখনো মোহামেডানের কাছে কোনো ম্যাচ হারেনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর