শনিবার, ৫ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

শেষ দৃশ্যে উসাইন বোল্ট

রাশেদুর রহমান

শেষ দৃশ্যে উসাইন বোল্ট

জ্যামাইকার এক ছোট্ট গ্রামে উসাইন বোল্টের জন্ম। বাবা-মা মিলে একটা দোকান চালাতেন। সংসার চলত এর আয় থেকেই। বোল্ট ছেলেবেলায় সময় কাটাতেন ক্রিকেট আর ফুটবল খেলে। দৌড়ে যে খ্যাতি অর্জন করবেন তিনি, এটা বুঝতে অনেক সময় লেগেছিল। প্রাইমারি পাড়ি দিয়ে হাই স্কুলে পড়ার সময় ক্রিকেট কোচ পরামর্শ দিয়েছিলেন, ট্র্যাকে একটু চেষ্টা করে দেখ। সাবেক অলিম্পিক স্প্রিন্টার পাবলো ম্যাকনিল আর ডোয়াইন জ্যারেট প্রশিক্ষণ দিয়েছেন বোল্টকে। উইলিয়াম নিব হাই স্কুল অ্যাথলেটিকসে বরাবরই নাম কামিয়েছে। তবে বোল্টের মতো মহাতারকাও যে এই স্কুল থেকেই আসবে তা বোধহয় তারা ভাবেনি। ২০০১ সালে হাই স্কুল চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার স্প্রিন্টে ২২.০৪ সেকেন্ড টাইমিং করে রুপার পদক জিতেন বোল্ট। এরপরও অবশ্য অনেক পরিশ্রম করতে হয়েছে তাকে বিশ্ব সেরা হওয়ার জন্য।

২০০২ সালে জুনিয়র চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জয় করেই উসাইন বোল্ট নিজের উপস্থিতি জানান দিয়েছিলেন। সেবার তিনি এতটাই নার্ভাস ছিলেন যে বুট পরেছিলেন উল্টো করে। তবে তার জয় ভবিষ্যতের চলার পথ অনেক সহজ করে দেয়। ২০০৩ সালে ২০০ ও ৪০০ মিটারে অতীতের রেকর্ড ভেঙে দেন বোল্ট। পরের বছরই পেশাদার অ্যাথলেট হিসেবে ট্র্যাকে আবির্ভূত হন জ্যামাইকান এ গতি তারকা। ২০০৭ সালে ওসাকা বিশ্ব চ্যাম্পিয়নশিপে জয় করেন ২টি রুপা। পরের বছরই অলিম্পিকে জয় করেন তিনটি স্বর্ণ। অবশ্য চার গুনিতক ১০০ মিটার রিলেতে জ্যামাইকার ২০০৮ সালের স্বর্ণ পদক পরবর্তীতে বাতিল করা হয়েছে। নেস্টা কার্টার ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অ্যাথলেটিকস কর্তৃপক্ষ। সে যাই হোক, উসাইন বোল্ট এরপর আর পিছন ফিরে তাকাননি। ২০০৮ সালের অলিম্পিকের পর ২০০৯, ২০১১, ২০১৩ ও ২০১৫ বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং ২০১২ ও ২০১৬ অলিম্পিকে উসাইন বোল্ট নিজের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন।

ক্যারিয়ারে অসংখ্য উত্তেজনাপূর্ণ মুহূর্ত উপহার দিয়েছেন উসাইন বোল্ট। ভক্তরা তার দৌড় দেখতে দিনের পর দিন অপেক্ষায় থাকেন। তবে এবারের অপেক্ষাটা অন্যরকম। এরপর আর কখনোই বোল্টকে ট্র্যাকে দেখবেন না ভক্তরা। এখানেই ইতি টানছেন জ্যামাইকান কিংবদন্তি। গতকাল রাতেই ১০০ মিটার স্প্রিন্টের হিটে অংশ নিয়েছেন বোল্ট। আজ রাতে অনুষ্ঠিত হবে সেমিফাইনাল ও ফাইনাল। ক্যারিয়ারের শেষ স্প্রিন্টেও উসাইন বোল্ট দুর্দান্ত এক ঝলক দেখাবেন, ভক্তরা এমন কিছুরই আশায় আছে। এবার অবশ্য তিনি ২০০ মিটার স্প্রিন্টে অংশ নিচ্ছেন না। তবে চার গুনিতক ১০০ মিটার রিলেতে জ্যামাইকান দলের সঙ্গে আছেন তিনি। দেখা যাক, ক্যারিয়ারের শেষ স্প্রিন্টে উসাইন বোল্ট স্বর্ণ পদক জিততে পারেন কি না!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর