রবিবার, ৬ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

তিন স্পিনারেই ভরসা

মেজবাহ্-উল-হক

তিন স্পিনারেই ভরসা

সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ— বাংলাদেশ দলের তিন স্পিন অস্ত্র। ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ের ভিত গড়ে দিয়েছিলেন এই স্পিন ত্রয়ী। এবার অস্ট্রেলিয়াকে বধের জন্য এই তিন স্পিনারকে নিয়েই বোলিং আক্রমণ সাজাচ্ছেন কোচ চন্ডিকা হাতুরাসিংহে। সাকিব, তাইজুল ও মিরাজকে নিয়েই এই আয়োজন—

 

সাকিব আল হাসান

সব্যসাচী এক ক্রিকেটার সাকিব আল হাসান। দলে একাই তিনি দুই ক্রিকেটারের ভূমিকা পালন করেন— সেরা ব্যাটসম্যান ও সেরা বোলার। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ২১৭ রানের ইনিংসের মালিক তিনি। সর্বোচ্চ উইকেটের রেকর্ডও সাকিবের। এ পর্যন্ত ৪৯ ম্যাচে নিয়েছেন ১৭৬ উইকেট। সাকিব থাকলে দলের অন্য ক্রিকেটাররাও বাড়তি আত্মবিশ্বাস পান। আবার প্রতিপক্ষ দল চাপে পড়ে যায়। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাম হাতি এই স্পিনারই প্রধান ভরসা। বাংলাদেশ দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার সাকিব। বিশ্বের বিভিন্ন ঘরোয়া লিগে খেলেছেন। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের দুর্বলতাও তার অজানা নয়। তাই ঘরের মাঠে অসিদের রুখে দিতে সাকিবকে কেন্দ্রে রেখেই ছক কষবেন কোচ হাতুরাসিংহে। ঘরের অনুষ্ঠিত সর্বশেষ সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে দুই ম্যাচে ৫ উইকেট নিয়েছেন তিনি।

তাইজুল ইসলাম

স্পিনার তাইজুল ইসলামের বড় শক্তি তার লাইন-লেন্থ। দীর্ঘ সময় এক জায়গায় বোলিং করতে পারেন তিনি। ব্যাটসম্যানকে কোনো সুযোগই দিতে চান না। তাইজুলের বোলিংয়ে দারুণ টার্ন। উপমহাদেশের উইকেটের জন্য দারুণ কার্যকরী তিনি। যদিও ঘরের মাঠে সর্বশেষ সিরিজে মাত্র তিন উইকেট পেয়েছেন। তবে প্রতিপক্ষের ব্যাটসম্যানরা সবচেয়ে বেশি ভয় পেতেন তাকেই।

তাইজুলকে বলা হয় ‘ন্যাচারাল’ স্পিনার। তার বোলিংয়ের সময় একটুখানি অমনোযোগী হলেই বিপদ ঘটে যাবে। তা ছাড়া দীর্ঘ স্পেলে বোলিং করতে পারেন তিনি। ঘরের মাঠে সর্বশেষ ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে তাইজুল ৭ উইকেট নিয়েছেন। তবে সবচেয়ে বেশি আতঙ্ক তৈরি করেছিলেন তিনি। তাইজুল ১৩ টেস্টে যে ৪৮ উইকেট নিয়েছেন তার মধ্যে ৩৫ উইকেটই নিয়েছেন ঘরের মাঠে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের জন্য নিজেকে নতুন করে প্রস্তুত করছেন এই স্পিনার।

 

মেহেদী হাসান মিরাজ

বিশ্ব রেকর্ড গড়ে সাদা পোশাকে অভিষেক হয়েছিল মেহেদী হাসান মিরাজের। ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক সিরিজের প্রথম দুই ম্যাচেই নিয়েছেন ১৯ উইকেট। সব মিলিয়ে ৭ টেস্টেই ৩৫ উইকেট নিয়েছেন এই বিস্ময় স্পিনার। তবে ২০১৬ সালের অক্টোবরের পর দেশের মাটিতে আর সাদা পোশাকে নামা হয়নি মিরাজের। খেলবেন এবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। মিরাজকে দিয়েই হয় বাংলাদেশের স্পিন-আক্রমণ। মিরাজের বলে ভীষণ টার্ন। ইংল্যান্ডের ব্যাটসম্যানরা তার বল খেলতেই পারছিলেন না। শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলা সর্বশেষ সিরিজের দুই ম্যাচেও ১০ উইকেট নিয়েছেন মিরাজ। অভিজ্ঞতার ঝুলি বড় করতে সম্প্রতি খেলতে গেছেন ক্যারিবিয়ান ক্রিকেট লিগে। সেখান থেকে এসে যোগ দেবেন জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে।

এই মুহূর্তে বাংলাদেশ দলে সবচেয়ে কার্যকরী স্পিনার মিরাজ। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের মতো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজেও প্রতিপক্ষের ত্রাস হয়ে উঠতে পারেন ১৯ বছর বয়সী এই তরুণ বোলার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর