রবিবার, ৬ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ব্যাট-বলের জোর অনুশীলন টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক

ব্যাট-বলের জোর অনুশীলন টাইগারদের

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত টেস্ট খেলেছে সাকুল্যে চারটি। সর্বশেষটি আবার ১১ বছর আগে, ২০০৬ সালে। চার টেস্টের পারফরম্যান্স আহামড়ি নয়। তিনটির ব্যবধান ইনিংস হার এবং শুধুমাত্র সমানে সমানে লড়াই করে হেরেছিল ফতুল্লায়। এগারো বছরের ব্যবধানে এগিয়েছে বাংলাদেশের ক্রিকেট। ওয়ানডে ক্রিকেটে এখন পরাশক্তি বলা যায়! টেস্ট ক্রিকেটে হাঁটছে ধীরলয়ে। তারপরও গত দুই বছর ধরে বেশ ধারাবাহিক ক্রিকেট খেলছে টাইগাররা। দেশের মাটিতে টেস্টে হারিয়েছে ইংল্যান্ডকে। ঘরের বাইরে হারের স্বাদ দিয়েছে শ্রীলঙ্কাকে। মুশফিকুর রহিম, সাকিব আল হাসানদের সাম্প্রতিক পারফরম্যান্সে ওয়ানডের পাশাপাশি টেস্টের গ্রাফও ওপরে উঠছে ক্রমশ। তাই কোচ চন্ডিকা হাতুরাসিংহে স্বপ্ন দেখছেন অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে ২-০ ব্যবধানে হারানোর। যদিও স্বপ্নটা একটু বেশিই! তারপরও শিষ্যদের পারফরম্যান্সই ওস্তাদকে স্বপ্ন দেখাচ্ছে। স্টিভ স্মিথদের হারাতে প্রায় এক মাস ধরে নিবিড় অনুশীলন করছেন ক্রিকেটাররা। তিন সপ্তাহের কন্ডিশনিং ক্যাম্প শেষ করে মুশফিকরা এখন চট্টগ্রামে। ব্যাটিং ও বোলিং স্কিল বাড়াতেই কঠোর অনুশীলন করছেন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। শুক্রবার চট্টগ্রামে পা রেখে গতকাল অনুশীলনে নামে। অনুশীলনে অংশ নিচ্ছেন না সাকিব ও মেহেদি হাসান মিরাজ। দুজনে ক্যারিবীয় লিগ খেলতে এখন দেশের বাইরে। চোখে ব্যথা পাওয়ায় অংশ নিচ্ছেন না মোসাদ্দেক হোসেন সৈকত। এ ছাড়া সবাই অংশ নিচ্ছেন হাতুরাসিংহের তত্ত্বাবধানে। হাতুরার সঙ্গে রয়েছেন সহকারী কোচ রিচার্ড হালসাল, বোলিং কোচ কোর্টনি ওয়ালশ, ব্যাটিং উপদেষ্টা মার্ক ও’নীল এবং হাইপারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের দুই কোচ মিজানুর রহমান বাবুল ও সোহেল ইসলাম। গতকাল কোচিং স্টাফদের নিয়ে হাতুরা সকালে তিন ঘণ্টা কঠোর অনুশীলন করিয়েছেন টাইগারদের। আজ ও আগামীকাল সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টানা অনুশীলন করবেন মুশফিকরা টেস্টের আগের টেস্টের স্বাদ নিতে।

গতকালের অনুশীলনে বোলিং মেশিনে ব্যাটসম্যানদের শর্ট বল খেলানো হয়। উইকেটের মাঝে গ্রানাইট স্ল্যাব রেখে বোলিং মেশিনে বল ফেলা হয়েছে। সেটা খেলেছেন ব্যাটসম্যানরা। হাতুরাসিংহে ভালো করেই জানেন, সিরিজে তামিম ইকবাল, মুশফিক, সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদদের অসি পেসারদের বাউন্সারের মুখে পড়তে হবে। প্রচণ্ড গরমের মধ্যে টানা ১২ ওভারের স্পেল করেছেন তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শুভাশিষ রায়, কামরুল ইসলাম রাব্বিরা। মিরাজ ও সাকিব নেই বলে অনুশীলনে ডেকে নেওয়া হয়েছে দুই তরুণ স্পিনার নাইম ইসলাম জুনিয়র ও সনজিত সাহা দ্বীপকে। অবশ্য অসি অফ স্পিনার নাথান লিওনের কথাও মাথায় রেখেছেন হাতুরাসিংহে।

সব মিলিয়ে অস্ট্রেলিয়াকে কঠোর প্রতিদ্বন্দ্বিতায় ফেলতে চেষ্টার সর্বোচ্চটাই করছেন কোচ হাতুরাসিংহে। ২৭-৩১ আগস্ট প্রথম টেস্ট মিরপুর স্টেডিয়ামে এবং দ্বিতীয় টেস্ট ৪-৮ সেপ্টেম্বর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। টেস্ট সিরিজে সমানে সমান লড়াই করার জন্য শিষ্যদের বেশ ভালোভাবেই গড়ে নিচ্ছেন কোচ। এখন শুধু অপেক্ষা ব্যাট-বলের লড়াইয়ের।

অস্ট্রেলিয়া স্কোয়াড

স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার (সহ-অধিনায়ক), অ্যাস্টন আগার, হিলটন কার্টরাইট, প্যাট কামিন্স, পিটার হ্যান্ডসকম্ব, ম্যাথু ওয়েড, জোস হ্যাজলউড, উসমান খাজা, নাথান লিয়ন, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাট রেনশো, মিচেল স্বেপসন, জ্যাকসন বার্ড।

সর্বশেষ খবর