সোমবার, ৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

রাজার বিদায় রাজকীয় হলো না

আসিফ ইকবাল

রাজার বিদায় রাজকীয় হলো না

তুমিই সর্বকালের সেরা। ১০০ মিটার স্প্রিন্টে সোনা জেতার পর মাথা নিঁচু করে বোল্টকে এ কথা কী বলছেন গ্যাটলিন —এএফপি

মাত্র ১০ সেকেন্ডের বিষয়! মুহূর্তটুকুর জন্য ঘোরলাগা অপেক্ষায় ছিল গোটা বিশ্ব। অ্যাথলেটিক্সের অবিসংবাদিত ‘রাজা’ উসাইন বোল্ট ক্যারিয়ারের শেষ ১০০ মিটার স্প্রিন্ট দৌড়াবেন। রাজার রাজকীয় সেই দৌড় দেখতে লন্ডন অলিম্পিক স্টেডিয়ামসহ সারা বিশ্বের টিভি স্ক্রিনের সামনে হুমড়ি খেয়ে পড়েছিল শত কোটি ক্রীড়াপ্রেমী। সবাই দেখলেন বৃষ্টিভেজা লাল ট্রাকে ‘লাইটনিং’ বোল্টের শেষ দৌড়। কিন্তু মন ভরল না তাতে। মন মজাতে পারলেন না গতির রাজা। বিস্মিত হলেন সবাই। ছানাবড়া চোখে সবাই দেখলেন দুই মার্কিন স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিন ও ক্রিস্টিয়ান কোলম্যানের পেছনে দৌড় শেষ করতে বোল্টকে। অবিশ্বাস্য! অসম্ভব! স্বপ্ন নয়। বাস্তব। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ১০০ মিটার স্প্রিন্টের সত্যিকারের ফল। এভাবেই ১০০ মিটার স্প্রিন্ট ক্যারিয়ারে যতি চিহ্ন পড়লো বোল্টের। জীবনের শেষ দৌড়ে তৃতীয় হলেন ৮টি অলিম্পিক ও ১১টি বিশ্ব চ্যাম্পিয়নশিপের সোনাজয়ী ৩১ বছর বয়স্ক বোল্ট। পারলেন না বলেই ট্রাকের রাজার বিদায়টা রাজকীয় হলো না। সর্বকালের সেরা স্প্রিন্টারকে কান্নার নোনা জলে ভিজিয়ে

৯.৯২ সেকেন্ড সময়ে সোনা জিতে বিশ্বকে বিস্মিত করলেন ৩৫ বছর বয়স্ক গ্যাটলিন। রুপা জেতা কোলম্যানের সময় লেখেছে ৯.৯৪ সেকেন্ড এবং বোল্টের ৯.৯৫ সেকেন্ড। অথচ বোল্টের ক্যারিয়ার সেরা সময় ৯.৫৮ সেকেন্ড সময়। যা শুধু রোবোটিক বোল্টের নামের পাশেই মানানসই!

আলোর গতিতে স্প্রিন্ট শেষ হতেই স্তম্ভিত হয়ে পড়ে গোটা বিশ্ব। বোল্ট আগের দৌড়গুলোতে যেখানে হেসেখেলে প্রতিপক্ষকে পেছনে ফেলতেন, সেই বোল্টই কোনোরকমে, টেনে টুনে,কষ্টে তৃতীয় হলেন। তৃতীয় হয়ে স্তম্ভিত বোল্ট স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের সান্ত্বনা দিতেই বোধহয় পুরো মাঠ দৌড়ে বেড়ালেন। চিরচেনা সেই ‘তীর ছুড়ে মারা’ ভঙ্গীমায় ছবি তুললেন। কিন্তু তাতে কি আর মন ভরে সবার ? প্রিয় বোল্টের হার দেখতে যে তারা অভ্যস্থ নন। ট্রাকে বোল্টের নামা মানেই অবধারিত জয়-২০০৮ সাল থেকে দেখে আসছে গোটা বিশ্ব। সেই বোল্ট লন্ডনে হারবেন, তাও আবার ক্যারিয়ারের শেষ দৌড়ে, মানতে পারেননি। হয়তো বিশ্বাস করতে পারেননি বোল্টের পেছনে পেছনে দৌড়ে ক্লান্ত গ্যাটলিনও। তাই দৌড় শেষ করে পুরো স্টেডিয়ামকে চুপ থাকতে বললেন ঠোঁটে আঙ্গুল দিয়ে। এরপর যা করলেন গ্যাটলিন, সেটা ইতিহাস হয়ে থাকল। বীর হয়ে থাকবেন গ্যাটলিন। গতির রাজা, ট্রাকের রাজা বোল্টের সামনে নতজানু হয়ে শ্রেষ্ঠত্ব মেনে নিলেন মার্কিন স্প্রিন্টার। বিস্মিত বোল্ট বুকে টেনে নিলেন পরম ভালোবাসায়।

সময় বোল্টের ছিল না- বোঝা গিয়েছিল ১০০ মিটার হিটে। ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টে দুই দুইবার বিশ্বরেকর্ডধারী বোল্ট যে সেরা ফর্মের ধারে কাছে নেই, সেটা হিট ও সেমিফাইনালেই পরিষ্কার হয়ে পড়েছিল। হিটে এতটাই বাজে দৌড়েছিলেন যে, শেষ ৫০ মিটার কোনোরকমে শেষ করে জায়গা নেন পরের রাউন্ডে ১০.০৭ সেকেন্ডে। সেমিফাইনালেও তিনি দৌড় শেষ করেন কোলম্যানের পেছনে থেকে। তখন থেকেই বাতাসে ফিসফাঁস, বোধহয় বোল্ট পারবেন না। কিন্তু বোল্ট বলেই স্বপ্ন দেখেছিলেন সবাই। স্বপ্ন আর বাস্তবতার ফারাক যে দিল্লি ফারাক, সেটা ১০০ মিটার স্প্রিন্ট শেষে দিনের আলোর মতোই পরিষ্কার হলো।

সর্বশেষ খবর