মঙ্গলবার, ৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
এগিয়ে যাওয়ার লড়াই

শেখ জামাল-শেখ রাসেল মুখোমুখি

এবারের লিগে শেখ জামাল ও শেখ রাসেলের লড়াইয়ের গুরুত্বই অন্যরকম। মৌসুমের প্রথম ট্রফি ফেডারেশন কাপে দুই দল গ্রুপ পর্বে একে অপরের মুখোমুখি হয়েছিল

ক্রীড়া প্রতিবেদক

শেখ জামাল-শেখ রাসেল মুখোমুখি

শেখ জামাল ধানমন্ডি ও শেখ রাসেল ক্রীড়াচক্রের এগিয়ে যাওয়ার লড়াই। সাইফ পাওয়ার ব্যাটারি বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল পাঁচটায় দেশের জনপ্রিয় দুই ক্লাব মুখোমুখি হবে। দুই ক্লাবের লড়াই নতুন নয়। তবে এবারের আকর্ষণ ও গুরুত্ব অন্যরকম। বঙ্গবন্ধুর দুই পুত্রের নামকরণে দুই ক্লাব। আবার দুই ক্লাবের দায়িত্বে আছেন দুই ভাই। দেশের শীর্ষ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান শেখ রাসেলের চেয়ারম্যান। অন্যদিকে আরেক ভাই বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান শেখ জামালের সভাপতি। ঘরোয়া ফুটবলে দুই ভাইয়ের দুই দলকে নেতৃত্ব দেওয়ার রেকর্ড রয়েছে। ১৯৭৮ সালে মনোয়ার হোসেন নান্নু ঢাকা আবাহনী ও ছোট ভাই শামসুল আলম মঞ্জু ঢাকা মোহামেডানের অধিনায়ক ছিলেন। কিন্তু দুই ভাই সায়েম সোবহান ও সাফওয়ান সোবহান দেশের দুই শীর্ষ ক্লাবের দায়িত্ব নিয়ে ক্রীড়াঙ্গনে নতুন এক ইতিহাস সৃষ্টি করেছেন।

এবারের লিগে শেখ জামাল ও শেখ রাসেলের লড়াইয়ের গুরুত্বই অন্যরকম। মৌসুমের প্রথম ট্রফি ফেডারেশন কাপে দুই দল একে অপরের মুখোমুখি হয়। গ্রুপপর্ব ম্যাচে কেউ জেতেনি। আজ লিগে এগিয়ে যাওয়ার লড়াই তাদের। শেখ জামাল লিগে টানা দুই ম্যাচেই জয় পেয়েছে। প্রথম ম্যাচে ঢাকা মোহামেডান ২-০ ও দ্বিতীয় ম্যাচে টিম বিজেএমসিকে ১-০ গোলে পরাজিত করে পুরো ৬ পয়েন্ট সংগ্রহ করেছে। শেখ রাসেলের শুরুটাও ছিল দুর্দান্ত। মুক্তিযোদ্ধাকে তারা ৩-০ গোলে উড়িয়ে দেয়। কিন্তু পরের ম্যাচে দুর্ভাগ্যক্রমে ব্রাদার্স ইউনিয়নের সঙ্গে ড্র করে। লিগ সবেমাত্র শুরু হয়েছে। তবে আজকের ম্যাচ শিরোপার জন্য গুরুত্ব অনেক। জিতলে শেখ জামাল পূর্ণ ৯ পয়েন্ট সংগ্রহ করবে। ড্র হলে ৭ পয়েন্ট থাকবে। শেখ রাসেল জয় পেলে ৭ পয়েন্ট নিয়ে শেখ জামালের উপরে উঠে যাবে। ড্র করলে পাঁচ পয়েন্ট নিয়ে পেছনেই থাকবে। শিরোপার পথে হাঁটতে দুই দলের আজ জয়টা খুবই জরুরি।

 পেশাদার লিগে শেখ জামাল ৩ ও শেখ রাসেল ১ বার চ্যাম্পিয়ন হয়েছে। দুই দলই মূলত তারকানির্ভর দল গড়ে। এবার সেই ধারা থেকে বের হয়ে এসেছে। তরুণ ও অভিজ্ঞদের মিশ্রণে দল গড়েছে। যেহেতু এবার বিদেশি দুজন খেলতে পারবে। সে কারণে অনেক যাচাই-বাছাই করে বিদেশি ফুটবলার অন্তর্ভুক্ত করা হয়েছে। ভালোই খেলছে দুই দল। কথা হচ্ছে আজ হাইভোল্টেজ ম্যাচে জিতবে কে? শক্তির বিচারে কেউ কারও চেয়ে কম নয়। জয়-পরাজয় না ম্যাচ ড্র হবে বলা মুশকিল।

শেখ জামালের সফল কোচ জোসেফ আফুসি বলেন, ‘শেখ রাসেল শক্তিশালী দল। তাদের ম্যাচ জেতার সামর্থ্য রয়েছে। সুতরাং তাদের বিরুদ্ধে অলআউট ফুটবল খেলতে হবে। আগের দুই ম্যাচে জয় পেলেও বেশকিছু গোলের সুযোগ নষ্ট হয়েছে। বড় ম্যাচে এমনিতেই গোলের সুযোগ কম আসে। তাই গোল মিস যেন না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। রক্ষণভাগকে সতর্ক থাকতে হবে। এই ম্যাচে জয় মানেই আত্মবিশ্বাস বেড়ে যাওয়া। অন্যদিকে শেখ রাসেলের অভিজ্ঞ কোচ শফিকুল ইসলাম মানিক বলেন, লিগ সবেমাত্র শুরু হয়েছে। শিরোপাটা এখনো অনেক দূরের পথ। তবে শেখ জামাল শক্তিশালী দল। তাদের বিরুদ্ধে জয়টা খুবই জরুরি। এতে সামনে উজ্জীবিত হয়ে খেলতে পারবে খেলোয়াড়রা। গোল মিস মানেই ম্যাচ মিস। এটা মাথায় রেখে লড়তে হবে। দুদলই সমমানের দল। আশা রাখি দর্শকরা একটা ভালো ম্যাচ দেখতে পারবেন।

এক সময় ফুটবলে ঢাকা আবাহনী ও মোহামেডানের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। তাদের ম্যাচের গুরুত্ব ছিল আলাদা। কালের বিবর্তনে সেই অবস্থা এখন আর নেই। জনপ্রিয় ক্লাবের কাতারে শেখ জামাল ও শেখ রাসেল ঠাঁই পেয়েছে। এখন লিগ বা অন্য কোন আসরে দুই দল মাঠে নামলে উত্তেজনা থাকে। আজও লিগের হাইভোল্টেজ ম্যাচে উত্তেজনা ছড়াচ্ছে। কে যে জিতবে কে যে হারবে তা অপেক্ষা করতে হবে রেফারির শেষ বাঁশি বাজানো পর্যন্ত।

সর্বশেষ খবর