শিরোনাম
বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

শফিউলে বিধ্বস্ত মুশফিকরা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

শফিউলে বিধ্বস্ত মুশফিকরা

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজকে গুরুত্ব দিয়ে গতকাল বাংলাদেশ দলের তিন দিনের প্রস্তুতি ম্যাচ শুরু হয়েছে। লাল দলের অধিনায়ক মুশফিক এ ম্যাচে ৩০ রান করে আউট হন —বাংলাদেশ প্রতিদিন

বন্দরনগরী চট্টগ্রামে গতকাল হানা দিয়েছিল ‘দুই’ ঝড়! সকালে প্রকৃতিক ঝড়, দুপুরে ‘শফিউল’ ঝড়। প্রকৃতির ঝড়ে ক্ষয়ক্ষতি না হলেও শফিউল ঝড়ে বিধ্বস্ত হয়ে যায় মুশফিকদের ব্যাটিং লাইন আপ। প্রথম প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে পেসার শফিউল ইসলাম মাত্র ১৭ রানে নিয়েছেন ৫ উইকেট। তিন দিনের এই প্রস্তুতি ম্যাচে তামিমের সবুজ দলের বিরুদ্ধে ব্যাটফুটে চলে গেছে মুশফিকের লাল দল। শফিউলের বোলিং তাণ্ডবে মাত্র ১৪০ রানেই ৯ উইকেট হারিয়ে ইনিংস ঘোষণা করেন অধিনায়ক মুশফিকুর রহিম। শেষ বিকালে এক উইকেট হারিয়ে সবুজ দল করেছেন ৪৯ রান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃষ্টির কারণে তিন দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনের খেলা শুরু হয় দুপুর ১২টা ৪০ মিনিটে। প্রথম ঘণ্টায় ছিল জাতীয় দলের বাইরে থাকা শফিউলের দাপট।  তার দুর্দান্ত প্রথম স্পেলে সাজঘরে ফেরেন সৌম্য সরকার, ইমরুল কায়েস ও মাহমুদুল্লাহ। শুধু যে উইকেট পেয়েছেন তাই নয়, প্রথম স্পেলে গতি ও বাউন্সে লাল দলের ব্যাটসম্যানদের রীতিমতো নাস্তানাবুদ বানিয়ে ছেড়েছেন পেসার শফিউল।

লাল দলের উইকেট-বৃষ্টি শুরু হয়ে সৌম্য সরকারের উইকেট দিয়ে। কিছুটা লাফিয়ে ওঠা বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ দেন সৌম্য (১)। তাসকিনকে চার মেরে দারুণভাবে শুরু করেছেন ইমরুল কায়েস। কিন্তু নিজের ইনিংসকে লম্বা করতে পারেননি এই ওপেনার। শফিউলের বলে উইকেটরক্ষক লিটন দাসের ক্যাচে পরিণত হন। মাহমুদুল্লাহ রিয়াদ তো রানের খাতাই খুলতে পারেননি। শফিউলের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে যান। তবে অধিনায়ক মুশফিকুর রহিম ব্যাট হাতে বাইশগজে যাওয়ার পর দৃশ্যপট কিছুটা বদলে যায়। নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে লড়াইয়ের আভাস দেন তিনি। লড়াই জমিয়েও তোলেন। এই জুটিতে আসে ৭০ রান। মুশফিক আউট হয়ে যান ৩০ রান করার পর। তবে শান্ত ঠিকই হাফ সেঞ্চুরি আদায় করে নিয়েছেন। লাল দলের হয়ে একমাত্র হাফ সেঞ্চুরিও এসেছে তার ব্যাট থেকেই। আউট হওয়ার আগে ৫৩ রান করেছেন শান্ত। এরপর আবারও উইকেট বৃষ্টি। আবারও শফিউল। শেষের দিকে বোলিংয়ে এসে প্রথমে ফেরান রুবেলকে। পরের ওভারে ফেরান তাইজুলকেও। তাইজুল ইসলাম ২৭, নুরুল হাসান সোহান ১৬ ছাড়া বাকিদের কারও সংগ্রহ দুই অংকের ঘরে যায়নি। শফিউলের দিনে একটি উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদও। শফিউল তাণ্ডবের পর প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামে তামিম ইকবালের দল। ওপেনিংয়ে তামিমের সঙ্গী ছিলেন লিটন দাস। ৫ রানে লিটন বিদায় নেন রুবেলের বলে। তবে জুটি বড় করার পথে এগিয়ে যাচ্ছেন তামিম ও মুমিনুল। তামিম ২৩ রানে এবং ১৯ রানে ব্যাট করছেন মুমিনুল। দিনশেষে এক উইকেট হারিয়ে ৪৯ রান সংগ্রহ করেছে তামিমের দল।

সর্বশেষ খবর