মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

‘অদ্ভুত’ ইনজুরি থেকে ফেরা

ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেটামোদীদের জন্য সুখবর হচ্ছে, ইনজুরি থেকে ফিরেছেন তামিম ইকবাল। গতকাল শেরেবাংলা স্টেডিয়ামের ইনডোরে ব্যাটিং অনুশীলন করেছেন। অনুশীলন ম্যাচেও খেলতে পারবেন তিনি।

বাংলাদেশের ড্যাসিং ওপেনার ‘অদ্ভুত’ এক ইনজুরিতে পড়েছিলেন। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন ম্যাচে দুর্ভাগ্যজনকভাবে রান আউট হয়ে যাওয়ার পর নিজের ওপর ক্ষিপ্ত হয়ে পড়েন তামিম। ক্ষোভ ঝাড়তে ড্রেসিং রুমের দরজার কাচে ব্যাট দিয়ে আঘাত করেন। কাচের একটি অংশ ভেঙে ঢুকে গিয়েছিল তামিমের পেটে। পড়ে চার চারটি সেলাই দিতে হয়েছিল।

খবরটি সঙ্গে সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছিল। দেশের সেরা ওপেনারের ইনজুরির খবরে ক্রিকেটামোদীরা হাহাকার করতে থাকেন। এই মুহূর্তে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তামিম। তার এই ব্যাটসম্যান রয়েছেন দারুণ ফর্মে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মহাগুরুত্বপূর্ণ সিরিজ তামিম খেলতে না পারলে সেটা হবে বাংলাদেশের জন্য অনেক ক্ষতি। কিন্তু সে শঙ্কা আর থাকছে না। তামিম অনুশীলনে ফেরায় স্বস্তি ফিরেছে।

খেলোয়াড়দের সঙ্গে ইনজুরির যেন দারুণ সখ্যতা! তাই বলে মাঠের বাইরে এভাবে ইনজুরিতে পড়তে হবে কেন? কিছুদিন আগেই মাঠের বাইরে এমন অদ্ভুত ইনজুুরিতে পড়েছিলেন পেসার রুবেল হোসেন। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ভারতের বিরুদ্ধে পরাজয়ের পর টিম মিটিং শেষে নিজের হোটেল রুমে ফেরার সময় দরজার সঙ্গে ধাক্কা খেয়ে ইনজুরিতে পড়েছিলেন রুবেল। তার কানের হাড় সরে গিয়েছিল। পড়ে তার অস্ত্রোপচার করা হয়েছিল। অনেক দিন বিশ্রামে থাকার পর ফিরেছেন রুবেল। এমন ইনজুরিতে পড়েছিলেন সাকিব আল হাসানও। ক্যারিবিয়ান ক্রিকেট লিগে খেলতে যাওয়ার আগে পায়ে চোট পেয়েছিলেন। বাড়িতে সিঁড়ি দিয়ে নামার সময় পা মচকে গিয়েছিল। তারপর ২-৩ দিন অনুশীলন করতে পারেননি। তবে রুবেল ও তামিমের মতো সাকিবের ইনজুরি গুরুত্বর ছিল  না। তারপরেও মাঠের বাইরে একের পর ‘অদ্ভুত’ এই ইনজুরি ভাবনার বিষয় নয় কী! আগামী ১৮ আগস্ট বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ২৭ আগষ্ট মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট হবে ৪ সেপ্টেম্বর— চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পুরোপুরি সুস্থ তামিমকে পাওয়ার ব্যাপারে আশাবাদী প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। মিডিয়াকে তিনি বলেছেন, ‘তামিম আমাদের দলের সেরা পারফরমার। তার ইনজুরি অবশ্যই ভয়ের বিষয়। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পুরোপুরি সুস্থ তামিমকেই পাওয়ার ব্যাপারে আশাবাদী।’ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে মাঠে নামলেই ‘হাফ সেঞ্চুরি’ হয়ে যাবে তামিমের! টেস্টে ড্যাসিং ওপেনের ৫০তম ম্যাচ। এই ম্যাচটি স্মরণীয় করে রাখতে তামিমও কঠোর অনুশীলন করছেন। তবে কিছু সময়ের জন্য মেজাজ হারানোর কারণেই তাকে পড়তে হয়েছে ইনজুরিতে। ‘অদ্ভুত’ ইনজুরি থেকে ফেরার পর তামিমও হয়তো বিষয়টি অনুধাবন করতে পেরেছেন। সব শেষ সিরিজে শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশ ১০০তম টেস্টটি জিতে ইতিহাস সৃষ্টি করেছেন। ওই টেস্টের দুই ইনিংসেই দারুণ ব্যাটিং করেছেন তামিম। প্রথম ইনিংসে ৪৯ রান এবং দ্বিতীয় ইনিংসে করেছেন  ৮২ রান। লঙ্কানদের মাটিতে প্রথম টেস্টেও হাফ সেঞ্চুরি করেছিলেন তামিম। ঘরের মাঠে অনুষ্ঠিত সব শেষ ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি ছিল তামিম। দুই ইনিংসেই দারুণ ব্যাটিং করেছিলেন ড্যাসিং ওপেনার।

সর্বশেষ খবর