বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

সম্ভাবনা দেখছেন মাশরাফিও

ক্রীড়া প্রতিবেদক

সম্ভাবনা দেখছেন মাশরাফিও

ক্যারিবীয় ক্রিকেট লিগ (সিপিএল) খেলে দেশে ফিরেছেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। জ্যামাইকা তালওয়াহজের পক্ষে তিনটি ম্যাচ খেলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। কিন্তু ত্রিনবাগো নাইট রাইডার্সের পক্ষে মাঠে নামা হয়নি মিরাজের। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজের আগে এক অর্থে বলাই যায়, ভালো অনুশীলন হয়েছে দুই টাইগার ক্রিকেটারের। শুধু সাকিব ও মিরাজ ভালো অনুশীলন করেছেন সেটা নয়। ১১ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে জোর প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলও। দলের প্রস্তুতি নিয়ে কোচ চন্ডিকা হাতুরাসিংহে আত্মবিশ্বাসী। জয়ের আশা কোচের। টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা সরাসরি জয়ের কথা বলেননি। জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোতে বলেছেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগারদের সাফল্য পেতে চার সিনিয়র ক্রিকেটারকে দায়িত্বশীল হতে হবে। বুঝতে হবে তাদের উইকেটের মূল্য। বিশ্বাস করেন, যদি দায়িত্বশীল ক্রিকেট খেলেন ক্রিকেটাররা, তাহলে জয়ের সম্ভাবনাও রয়েছে। ওয়ানডে অধিনায়কের দৃষ্টিতে সিনিয়র চার ক্রিকেটার-অধিনায়ক মুশফিকুর রহিম, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব, ড্যাসিং ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদ।

ঘরে বাঘ, বাইরে বেড়াল- ভারতীয় ক্রিকেট দল সম্পর্কে বলা হতো এক সময়। সেই অবস্থা এখন আর নেই। ভারত এখন ঘরে-বাইরে ক্রিকেট পরাশক্তি। সেটা কিন্তু একদিনে হয়নি। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষণ-এই চার ক্রিকেটারে পারফরম্যান্সেই বিরাট কোহলির বর্তমান ভারত ধীরে ধীরে ক্রিকেট পরাশক্তি হয়ে উঠে। টাইগার ওয়ানডে অধিনায়ক সরাসরি বাংলাদেশের চার ক্রিকেটারকে ভারতীয় চার ক্রিকেটারের সঙ্গে তুলনা করেননি। কিন্তু প্রকারান্তরে এটাই জানিয়েছেন, টাইগারদের সাফল্য-ব্যর্থতা চার সিনিয়র ক্রিকেটারের পারফরম্যান্সের উপরই নির্ভরশীল, ‘আমার আশা দলের সিনিয়র চার ক্রিকেটার তাদের উইকেটের মূল্য বুঝবেন। তারা এমন পারফরম্যান্স করবেন মিডল অর্ডারে, যাতে দলের অপরাপর সতীর্থরা তাদের অনুসারী হন। তামিম এই মুহূর্তে রয়েছেন তার সেরা ফর্মে। সে এবং ইমরুল ভালো সূচনা দিবেন দলকে। সাকিবসহ আমাদের স্পিন বিভাগ খুবই শক্তিশালী। যদি একজন পেসার খুব ভালো একটি স্পেল করেন, শুরুতে ৩/৪টি উইকেট নেন, তাহলেই আমাদের সম্ভাবনা থাকবে।’

মাশরাফির নেতৃত্বে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ এখন পরাশক্তি। দেশে ও দেশের বাইরে যে কোনো দেশকে হারানোর ক্ষমতা রাখে টাইগাররা। এটা হয়েছে শুধুমাত্র মানসিকতায় পরিবর্তন আসায়। তাই মাশরাফি জানালেন, হার-জিতের চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে মানসিকতা, ‘জয়-পরাজয়ের চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে মানসিকতা। আমি ড্রেসিং রুমে ক্রিকেটারদের মানসিকতায় পরিবর্তন দেখেছি। আগের চেয়ে তারা অনেক ইতিবাচক মানসিকতার পরিচয় দিচ্ছে। আমি মনে করি আগামী দুই বছরে দলটি একটি ভালো অবস্থানে যাবে।’ গত ১০ মাসে বাংলাদেশ টেস্টে হারিয়েছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে। এছাড়া লড়াই করেছে নিউজিল্যান্ড, ভারতের বিপক্ষে। গত এক বছরে টাইগারদের সাফল্যে ব্যাটসম্যানদের পারফরম্যান্স ছিল সহায়ক, ‘গত ১৫ বছর ধরে যে সমস্যায় আমরা ভুগছিলাম, সেই মানসিকতার পরিবর্তন নিয়ে কাজ করছেন। আগে আমাদের ধৈর্য ছিল না। এখন সেখানে পরিবর্তন আসছে। সেঞ্চুরির পর সেটাকে ডাবল সেঞ্চুরিতে পরিণত করার চেষ্টা করতে হবে। ব্যাটসম্যানদের মনে রাখা উচিত, সুযোগ কিন্তু প্রতিদিন আসে না। সুযোগকে কাজে লাগাতে হবে।’ সুযোগগুলোকে শুধু কাজে লাগানোর কথাই বলেননি মাশরাফি, ব্যাটসম্যানরা যেন হাফসেঞ্চুরিতে সন্তুষ্ট না থাকেন সেটাও জানিয়েছেন। 

দলের মূল স্ট্রাইক পেসার মিচেল স্টার্ক আসছেন না। কিন্তু প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, নাথান লিওনরা রয়েছেন। সেই হিসেবে অস্ট্রেলিয়ান বোলিং অ্যাটাক যথেষ্ট সমীহ জাগানোই। এমন দলের বিপক্ষে দলকে চাপে রাখতে রাজি নন মাশরাফি। বরং একটি ভালো সিরিজ হবে বলেই আশা করছেন, ‘আমি কোনোভাবেই ক্রিকেটারদের চাপে ফেলতে রাজি নই। তবে আমার বিশ্বাস একটি ভালো সিরিজ হবে। ইংল্যান্ডের বিপক্ষে আমরা যে রকম ক্রিকেট খেলেছি, সেটা খেলতে পারলেই জয় সম্ভব।’ দুই টেস্ট ম্যাচ সিরিজ খেলতে অস্ট্রেলিয়া আগামীকাল ঢাকায় আসছে। ২২-২৩ আগস্ট প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে স্টিভ স্মিথদের সফর। ২৭-৩১ আগস্ট মিরপুরে প্রথম টেস্ট এবং ৪-৮ সেপ্টেম্বর দ্বিতীয় টেস্ট চট্টগ্রামে। দুই টেস্টের জন্য মুশফিকবাহিনী নিজেদের প্রস্তুত করে নিচ্ছে পুরোপুরি।

সর্বশেষ খবর