শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

রোনালদো ছাড়াই সুপার কাপ রিয়ালের

ক্রীড়া প্রতিবেদক

রোনালদো ছাড়াই সুপার কাপ রিয়ালের

বার্সেলোনার অবস্থা অনেকটা যেন ইংলিশ জায়ান্ট ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মতো! অবাক হচ্ছেন কেন? স্যার আলেক্স ফারগুসন ম্যান ইউ’র কোচিং ছেড়ে দেওয়ার পর একই সঙ্গে সাফল্যও ক্লাব ছেড়ে চলে গেছে। নেইমার বার্সেলোনা ছেড়েছেন। সঙ্গে ভাগ্যলক্ষ্মীও বোধহয় নিয়ে গেছেন। নাহলে চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে হোম অ্যান্ড অ্যাওয়ে লড়াইয়েই শিক্ষানবীসের মতো ফুটবল খেলে হারতে হয়েছে দলটিকে। স্প্যানিশ সুপার কাপে পরশু রাতে বার্নাব্যুতে ২-০ গোলে হেরেছে লিওনেল মেসির বার্সেলোনা। অথচ নিষেধাজ্ঞার কারণে ম্যাচে নামেননি বিশ্বসেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোসহ নিয়মিত একাদশের চার ফুটবলার। দুই লেগ মিলিয়ে জিনেদিন জিদানের রিয়াল সুপার কাপ জিতল ৫-১ গোলের ব্যবধানে। বছরের প্রথম শিরোপা জিততে জিদান বাহিনীকে কোনো প্রতিদ্বন্দ্বিতায়ই পড়তে হয়নি।

ন্যু ক্যাম্পে প্রথম ম্যাচে রোনালদোকে নিয়ে খেলতে নেমে রিয়াল মাদ্রিদ চিড়ে-চিপ্টে পিষে ফেলেছিল স্বাগতিক বার্সেলোনাকে। রবিবার ৩-১ গোলে বিধ্বস্ত করে ফিরেছিল ঘরে। তখনই মোটামুটি নিশ্চিত হয়ে গিয়েছিল মৌসুমের প্রথম ট্রফি সুপার কাপ জিততে চলেছে জিদানের শিষ্যরা। তবে শঙ্কা একটি রয়েই গিয়েছিল রিয়ালের সমর্থকদের। ঘরের মাঠ বলে বার্সেলোনার পক্ষে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা ছিল। কারণ, ঘুরে দাঁড়ানোর বহু ইতিহাস রয়েছে বার্সেলোনার। কিন্তু নেইমারবিহীন বার্সার শক্তি এখন ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দারের মতো। মেসি, সুয়ারেজের মতো দুই তারকা স্ট্রাইকার থাকার পরও ধার ছিল না বার্সার খেলায়। উল্টো প্রথমার্ধেই শিরোপা নিশ্চিত করে নেয় রিয়াল মাদ্রিদ। খেলার বাঁশি বাজার পর থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে রিয়াল। গ্যালারিতে বসে সতীর্থদের আক্রমণাত্মক ফুটবল দেখে উচ্ছ্বসিত রোনালদো সমর্থন জুগিয়ে গেছেন অহর্নিশ। রোনালদোহীন রিয়াল আক্রমণাত্মক ফুটবল খেলে ৪ মিনিটে এগিয়ে যায় ম্যাচে। দলের ‘নতুন সেনসেসন’ মার্কো এসেনসিও বার্নাব্যুর দর্শকদের উচ্ছ্বাসে ভাসান। প্রায় ৩০ মিটার দূর থেকে দুর্দান্ত এক শটে বার্সার গোলরক্ষককে বোকা বানিয়ে এসেনসিও এগিয়ে নেন রিয়ালকে (১-০)। ওই গোলের পর মেসি চেষ্টা করেছেন বার্সাকে ম্যাচে ফেরাতে। কিন্তু লাভ হয়নি। বরং ৩৯ মিনিটে বার্সেলোনার কফিনে শেষ পেড়েকটি ঠুকে দেন করিম বেনজামা। মার্সেলোর বাড়ানো বলে রিয়ালের ফরাসি স্ট্রাইকার বেনজামা চমত্কার প্লেসিং শটে সব উত্তেজনায় জল ঢেলে দেন (২-০)। দুর্ভাগ্য সঙ্গী না হলে আরও গোল পেত রিয়াল। মূল একাদশের রোনালদো, ইসকো, গ্যারেথ বেল ও কাসেমিরোকে উদ্দীপ্ত ফুটবল খেলা রিয়ালের মার্সেলো মিস করেছেন একটি দারুণ সুযোগ। লুকাস ভাসকেজের একটি শট বার পোষ্টে লাগে এবং বেনজামার হেড শেষ মুহূর্তে গোল লাইন থেকে বাচিয়ে দেন জেরার্ড পিকে।

বছরের প্রথম শিরোপা জিততে পারেনি বার্সেলোনা। নেইমার ক্লাব ছেড়ে দেওয়ায় আক্রমণভাগে সেই ধার নেই। দলের আক্রমণভাগের আরেক অস্ত্র সুয়ারেজ আঘাত পান। ফলে রবিবার শুরু লা লিগায় বার্সেলোনার জন্য কষ্টকরই হবে।

সর্বশেষ খবর