শনিবার, ১৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

সফর চ্যালেঞ্জিং ভাবছেন স্মিথরা

ক্রীড়া প্রতিবেদক

সফর চ্যালেঞ্জিং ভাবছেন স্মিথরা

অবশেষে ঢাকায় পা রাখল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অসি অধিনায়ক স্টিভ স্মিথকে ফুল দিয়ে বরণ করছে একটি শিশু —বাংলাদেশ প্রতিদিন

স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের বাংলাদেশ সফর নিয়ে নাটক কিন্তু কম হয়নি। সরল দোলকের পিণ্ডের মতো সব সময়ই এদিক-ওদিক দুলেছে। স্মিথ, ওয়ার্নারদের সঙ্গে দেশটির ক্রিকেট বোর্ডের বিপরীতমুখী অবস্থানের জন্য প্রায় ভেস্তে যেতে বসেছিল সিরিজটি। দুই পক্ষের অনড় অবস্থানের ফলে সিরিজের ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় ছিলেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। অনেক ঘাত-প্রতিঘাতের পর দুই পক্ষ নিজ নিজ অবস্থান থেকে সরে দাঁড়ালে শেষ পর্যন্ত আলোর মুখ দেখছে বহু আকাঙ্ক্ষার টেস্ট সিরিজটি। সিরিজটি খেলতে গতকাল সকালে ডারউইন থেকে সিঙ্গাপুর হয়ে ঢাকা রওনা দেন স্মিথরা। বাংলাদেশ সময় রাত পৌনে ১১টায় অস্ট্রেলিয়া ক্রিকেট দল সব আলো নিজেদের দিকে টেনে নিয়ে পূর্ণ নিরাপত্তায় পা রেখেছে। ঢাকায় পা রাখলেও মিডিয়ার মুখোমুখি না হয়ে পূর্ণ নিরাপত্তায় সোজা র‌্যাডিসন ব্লু হোটেলে উঠেন স্মিথরা। ডারউইন থেকে ঢাকার উদ্দেশে বিমানে উঠার আগে মুশফিকদের বেশ সমীহ করে কথা বলেন অসি অধিনায়ক স্টিভ স্মিথ। মিডিয়ার মুখোমুখিতে স্পষ্ট করেই জানিয়েছেন, সিরিজে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে তাদের।

দুই দেশ প্রথম টেস্ট সিরিজ খেলেছিল ২০০৪ সালে অস্ট্রেলিয়ায়। খেলা হয়েছিল ডারউইন ও কেয়ার্নসে। ডারউইনের আবহাওয়ার সঙ্গে উপমহাদেশের আবহাওয়ার মিল রয়েছে কিছুটা। ফলে ঢাকায় আসার আগে স্মিথ বাহিনী ১০ দিনের একটি প্রস্তুতি ক্যাম্প করে সেখানে। ঢাকা ও চট্টগ্রামের উইকেট স্পিনবান্ধব হবে ধারণা করে সেখানে প্রস্তুতিটা সেরে নেয়। দলও সাজিয়েছে চার স্পিনার দিয়ে। সুতরাং প্রস্তুতিটা ভালোভাবেই সেরে নিয়েছে ড্যারেন লেহম্যানের শিষ্যরা। সেখানে একটি প্রস্তুতি ম্যাচও খেলেছেন স্মিথরা। ফলে সাকিব আল হাসান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলামদের সামাল দেওয়ার প্রস্তুতিটা ভালোভাবে সেরে নিয়েছেন। এছাড়া কিছুদিন আগে ভারতের মাটিতে সিরিজ খেলে গেছে অস্ট্রেলিয়া। সেই অভিজ্ঞতা কাজে লাগানোর পরিকল্পনাও রয়েছে স্মিথদের। সব অভিজ্ঞতা ও পরিকল্পনাকে কাজে লাগানোর ইচ্ছা থাকলেও ডারউইন ছাড়ার আগে স্মিথ বাংলাদেশ সফরকে চ্যালেঞ্জিং মনে করছেন, ‘নিজেদের কন্ডিশনে ওরা (বাংলাদেশ) খুব ভালো দল। সফরটি খুবই চ্যালেঞ্জিং হতে যাচ্ছে। আমাদের জন্য সিরিজটি দারুণ হবে যদি আমরা ওখানে কিছু সময় কাটাতে পারি এবং ওই কন্ডিশনে খেলতে পারি। যেন প্রতিপক্ষকে বুঝাতে পারি ভারত থেকে আমরা কি শিখেছি।’

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ পরাশক্তি। টেস্টে এখনো হাঁটি হাঁটি পায়ে হাঁটছে। তবে সর্বশেষ টেস্টে কিন্তু বাংলাদেশ জিতেছে এবং সেটা নিজেদের ১০০তম টেস্ট। তাই আত্মবিশ্বাসী মুশফিকবাহিনী। কলম্বোয় শ্রীলঙ্কাকে হারানোর আগে ঢাকায় হারিয়েছিল ইংল্যান্ডকে। এমন দলের বিপক্ষে সিরিজ চ্যালেঞ্জিং হবে-ভাবাই স্বাভাবিক। অসি অধিনায়ক মনে করছেন, প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ সমীহ জাগানো দল। তাদের আতিথেয়তা দিবে স্পিন উইকেট দিয়ে, ‘আবহাওয়া যদি ভালো থাকে, তাহলে আশা করি আমাদের আতিথেয়তা দিবে স্পিন উইকেটে। আমরাও প্রস্তুত। বলতে দ্বিধা নেই, আমরা একাদশ সাজাব দুই স্পিনার দিয়ে।’ দুই স্পিনার দিয়ে অসি একাদশের একজন অবশ্যই অফ স্পিনার নাথান লিওন। ৬৭ টেস্টে যার শিকার ২৪৫ উইকেট। আরেকজন বাঁ হাতি স্পিনার অ্যাশটন অ্যাগারের সম্ভাবনাই বেশি।  গতকাল রাতে ঢাকায় পা রেখেছে অস্ট্রেলিয়া। ডারউইন ছাড়ার আগে বিমানে বসে টুইট করেছেন দলের সহঅধিনায়ক ও বাঁ হাতি ড্যাসিং ওপেনার ওয়ার্নার। পেছনেই অধিনায়ক স্মিথ ও স্পিনার লিওনের ছবি। টুইটে লিখেছেন, ‘ঢাকা, আমরা আসছি।’ ওয়ার্নারের টুইটই সব শঙ্কাকে ভারত মহাসাগরে ভাসিয়ে দিয়েছে মুহূর্তে।  বহুল প্রতীক্ষার সিরিজটি খেলতে গতকাল ঢাকায় পা রেখেছে অস্ট্রেলিয়া। এর আগে ২০০৬ সালে সর্বশেষ টেস্ট সিরিজ খেলে গিয়েছিল রিকি পন্টিংয়ের নেতৃত্বে। ২২-২৩ আগস্ট একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে স্মিথদের সফর। ২৭-৩১ আগস্ট প্রথম টেস্ট মিরপুরে এবং ৪-৮ সেপ্টেম্বর দ্বিতীয় টেস্ট চট্টগ্রামে খেলবে দুই দেশ।

অস্ট্রেলিয়া স্কোয়াড

স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, অ্যাশটন অ্যাগার, জ্যাকসন বার্ড, হিলটন ক্যাটরাইট, প্যাট কামিন্স, পিটার হ্যান্ডসকম্ব, জশ হ্যাজলওড, ওসমান খাজা, নাথান লিওন, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাট রেনশ্য, ক্রিস ওয়েড, মিচেল সোয়েপসন ও জেমস প্যাটিনসন।

সর্বশেষ খবর