শনিবার, ১৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ফয়সালের হ্যাটট্রিকে দুর্দান্ত জয় বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

ফয়সালের হ্যাটট্রিকে দুর্দান্ত জয় বাংলাদেশের

ফয়সাল যেন উড়ছেন! সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কার বিপক্ষে হ্যাটট্রিক করেছেন বাংলাদেশের এই স্ট্রাইকার —সৌজন্য

ফুটবলে সুখবর যেন স্বপ্ন। চারদিকে শুধু হতাশা আর হতাশা। জাতীয় দল জিততেই ভুলে গেছে। এশিয়ান কাপ প্রাক বাছাই পর্বে ভুটানের কাছে হেরে বাংলাদেশের মূল দল আন্তর্জাতিক ফুটবলের বাইরে। সামনের বছর সাফ ফুটবল ছাড়া দীর্ঘ সময়ে মাঠের বাইরে থাকতে হবে জাতীয় দলকে। কিছুদিন আগে অনূর্ধ্ব-২৩ দল ও এএফসি কাপ বাছাই পর্বে লড়াইয়ে হতাশাজনক পারফরম্যান্স প্রদর্শন করেছে। এতটা খারাপ অবস্থা যে, অনেকে ক্ষোভের সঙ্গে বলছেন বাংলাদেশের ফুটবল লাইফ সাপোর্টে বেঁচে আছে। পুরুষ ফুটবলে বড় সাফল্য ছিল ২০১৫ সালে। তাও আবার কিশোর ফুটবলারদের বদৌলতে। সিলেটে অনুষ্ঠিত হয়েছিল সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ। ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সেদিন কিশোরদের বাঁধভাঙা উল্লাস দেখে গ্যালারির দর্শকরা আবেগে চোখের পানি ধরে রাখতে পারেননি। কারণ অনেক দিন পর ফুটবলে কোনো ট্রফি জিতল বাংলাদেশ। সেই শেষ, এরপর শুধু ব্যর্থতার পথে হাঁটা। গতকাল থেকে নেপালে শুরু হয় সেই অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবল।

শ্রীলঙ্কা ও ভুটান নিয়ে বাংলাদেশ সহজ গ্রুপই পেয়েছিল। তারপরও শঙ্কা ছিল বাংলাদেশ দাঁড়াতে পারবে কিনা। পরাজয় যে বাংলাদেশের পিছু ছাড়ছে না। ট্রফি নয়, জয় পাওয়াটাই স্বপ্নে পরিণত হয়েছে। শেষ পর্যন্ত ফুটবলে একটা সুখবর এলো। বয়সভিত্তিক সাফ চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত জয় দিয়ে আসর শুরু করেছে বাংলাদেশ। যেখানে গোলই পাচ্ছিল না জাতীয় দল, সেখানে কিনা ১৫ বছরের ছেলেরা উদ্বোধনী ম্যাচে ৪-০ গোলে শ্রীলঙ্কাকে পরাজিত করেছে। তাও আবার ফয়সাল আহমেদের হ্যাটট্রিকে। এক জয়ে সেমিফাইনালেও জায়গা করে নিল বাংলাদেশ।

আলফা কমপ্লেক্স মাঠে অনুষ্ঠিত ম্যাচে শুরু থেকেই বাংলাদেশ প্রাধান্য বিস্তার করতে থাকে। প্রথম ১০ মিনিটেই ২ গোলে এগিয়ে যেতে পারত। সুযোগ নষ্ট করে ফয়সালরা। ২৮ মিনিটেই গোল পেয়ে যায় বাংলাদেশ। ফয়সাল চমত্কার গোল করে দলকে এগিয়ে রাখেন। চার মিনিট পর ব্যবধান ২-০। এবার সেই ফয়সালের গোল। লঙ্কানরা দিশাহারা হয়ে পড়ে। কোনোভাবেই বাংলাদেশের আক্রমণ সামাল দিতে পারছিল না। ৪৪ মিনিটে নাজমুল বিশ্বাস জালে বল পাঠালে প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। জয় নিশ্চিত হওয়ায় দ্বিতীয়ার্ধে ফয়সালরা ঘাম ঝরাতে চাননি। রিলাক্স মুডে খেললেও শ্রীলঙ্কা সেভাবে আক্রমণে যেতে পারেনি। ৭৪ মিনিটে হ্যাটট্রিক পূরণ হয় ফয়সালের। ৪-০ গোলে জিতেই মাঠ ছাড়ে বাংলাদেশ।

আন্তর্জাতিক ফুটবলে হ্যাটট্রিক তো বটেই, বাংলাদেশ কবে বড় ব্যবধানে জিতেছে হিসাব মেলানো মুশকিল। তিন দলের গ্রুপে দুটি দল সেমিতে খেলবে। তাই এক জয়ে বাংলাদেশের শেষ চারে খেলা নিশ্চিত হয়ে গেল। এখন গ্রুপ চ্যাম্পিয়নও হবে কিনা তা নির্ভর করছে ২২ আগস্ট ভুটানের বিপক্ষে খেলার পর।

সর্বশেষ খবর