বুধবার, ২৩ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ভুটানকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ভুটানকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

এশিয়ান কাপ প্রাক-বাছাই পর্বে গত বছর থিম্পুতে বাংলাদেশ হেরে গিয়েছিল ভুটানের কাছে। ফুটবল ইতিহাসে জাতীয় দলের সেটিই ছিল ভুটানের কাছে প্রথম হার। এমন হারে ক্রীড়াঙ্গনে সমালোচনার ঝড় বয়ে যায়। এই হারে দীর্ঘ সময়ে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশকে বাইরে থাকতে হবে। অনেকে বাফুফে কর্মকর্তাদের পদত্যাগের পাশাপাশি ফুটবলকে নিষিদ্ধ করার দাবিও তুলেছিলেন।

যাক সেই লজ্জা কিছুটা হলেও কমিয়েছে দেশের কিশোর ফুটবলাররা। গতকাল নেপালের আনফা কমপ্লেক্সে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ৩-০ গোলে হারিয়েছে ভুটানকে। বড়রা অর্থাৎ জাতীয় দল ব্যর্থতার বৃত্তে আটকিয়ে থাকলেও ছোটদের লড়াইয়ে প্রতিশোধ নিয়ে দেশের মান রক্ষা করেছে। গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশ ও ভুটান হারিয়েছিল শ্রীলঙ্কাকে। এতে দুই দলেরই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যায়। তবে গোল পার্থক্যে এগিয়ে ছিল ভুটানই। ভুটান ৬-০ আর বাংলাদেশ ৪-০ গোলে হারায় শ্রীলঙ্কাকে।

দুই দলের কাল ছিল গ্রুপ চ্যাম্পিয়নের লড়াই। ড্র করতে পারলেই ভুটান গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যেত। জয় ছাড়া বাংলাদেশের বিকল্প কোনো পথ ছিল না। অনেকে ধরেই নিয়েছিলেন ভুটানের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটা সময়ের ব্যাপার। সেই ধারণাকে মিথ্যা প্রমাণিত করে বিজয় উৎসব করেছে বাংলাদেশের কিশোর ফুটবলাররা। ৩-০ গোলে উড়িয়ে দিয়ে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশই গ্রুপ চ্যাম্পিয়ন। ফয়সাল মিরাজদের নৈপুণ্যের কাছে ভুটান কুলিয়ে উঠতে পারেনি। শুরু থেকেই আক্রমণে যায় বাংলাদেশ। কিন্তু সুযোগ কাজে লাগাতে না পারায় গোলের দেখা পাচ্ছিল না। অবশ্য খুব একটা অপেক্ষাও করতে হয়নি। ২৫ মিনিটে আগের ম্যাচের জয়ের নায়ক ফয়সাল আহমেদের গোলে এগিয়ে যায় বাংলাদেশ। এই অর্ধে আর গোল হয়নি। টুর্নামেন্টে চার গোল দিয়ে তিনি আপাতত সর্বোচ্চ গোলদাতার আসনে বসে আছেন। দ্বিতীয়ার্ধে বাংলাদেশের আক্রমণ আরও বেড়ে যায়। ভুটানকে দিশাহারা করে ফেলে। ৫২ মিনিটে ব্যবধান দ্বিগুণ (২-০) করে মিরাজ মোল্লা। ৮১ মিনিটে তিনি পুনরায় গোল করলে বাংলাদেশের জয় নিশ্চিত হয়ে যায়। গ্রুপ চ্যাম্পিয়ন হলেও বাংলাদেশ কার বিপক্ষে সেমিফাইনাল খেলবে তা এখনো নিশ্চিত হয়নি। মালদ্বীপকে গোলের বন্যায় ভাসিয়ে অপর গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত করে গতবারের রানার্সআপ ভারত ও স্বাগতিক নেপাল। গোল পার্থক্যে এগিয়ে থাকায় আজ নেপালের বিপক্ষে ড্র করলেই ভারত গ্রুপ চ্যাম্পিয়ন হবে। জিতলে নেপাল। ২৫ আগস্ট দুই সেমিফাইনালই অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর