মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

টুকিটাকি

টুকিটাকি

৭৯ বছর পর প্রথম

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে এক প্রান্ত থেকে বল হাতে ওপেন করেন একমাত্র বিশেষজ্ঞ পেসার প্যাট কামিন্স। অপর প্রান্ত থেকে ওপেন করার জন্য অধিনায়ক স্মিথ বল তুলে দেন অফ স্পিনার নাথান লায়নের হাতে। লায়ন বল করার সঙ্গে সঙ্গে ৭৯ বছর পর রচিত হয় আরেকটা ইতিহাস। দীর্ঘ সময় পর অস্ট্রেলিয়ার কোনো স্পিনার ম্যাচের প্রথম ইনিংসে বোলিং উদ্বোধন করলেন। সর্বশেষ ১৯৩৮ সালে নতুন বলে শুরু করেছিলেন বিল ও’রাইলি। যদিও ২০১২ সালে পোর্ট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় ইনিংসে নতুন বলে শুরু করেছিলেন অস্ট্রেলিয়ার বাঁহাতি স্পিনার মাইকেল বিয়ার।

টেস্ট ইতিহাসে তৃতীয়

একটা সময় ছিল বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানের জন্য তীর্থের কাকের মতো অপেক্ষা করতে হতো টাইগারদের। সময়ের সঙ্গে বাংলাদেশের ক্রিকেটে পরিবর্তন হয়েছে অনেক কিছুরই। বাঁহাতি ব্যাটসম্যানদের দিয়ে ব্যাটিং লাইন আপ সাজানো এখন আর স্বপ্ন নয়। তামিম-সাকিবদের নিয়ে ব্যাটিং লাইন আপ এখন যে কোনো দলের বোলারদের ঘুম হারাম করে দিচ্ছে প্রতিনিয়ত। চট্টগ্রাম টেস্টে প্রথম দিনে বাংলাদেশের পাঁচ বাঁহাতি টপ অর্ডার ব্যাটম্যান সৃষ্টি করল নতুন এক ইতিহাস। যা টেস্ট ইতিহাসে তৃতীয়। তামিম-সৌম্য দলের হয়ে ওপেন করার পর ব্যাট করতে নামেন কায়েস, মুমিনুল এবং সাকিব। টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র তৃতীয়বার ব্যাটিং অর্ডারের প্রথম পাঁচে দেখা গেল বাঁহাতি ব্যাটসম্যানদের। এর আগে ২০০২ সালে বাংলাদেশের বিরুদ্ধে  শ্রীলঙ্কা ও ২০২১ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের প্রথম পাঁচ বাঁহাতি ব্যাটসম্যান খেলিয়ে এ কীর্তি গড়েন।

একাদশে তিন স্পিনার

অস্ট্রেলিয়া টেস্ট দলের বোলিং বিভাগ মানেই পেস অ্যাটাক। বোলাররা বাউন্সার এবং ইয়ার্কারের পসরা সাজিয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ঘায়েল করার চিত্রই এতোদিন দেখে আসছিল ক্রিকেট বিশ্ব। কিন্তু চট্টগ্রামে দ্বিতীয় টেস্টে এসে সেই পরিকল্পনা থেকে সরে এসেছে অস্ট্রেলিয়া। টাইগারদের বিরুদ্ধে হোয়াইটওয়াশ এড়াতে এবার তিন স্পিনার দিয়ে মাঠে নেমেছে অস্ট্রেলিয়া। লজ্জা এড়ানোর ম্যাচে একাদশে স্থান দেওয়া হয়েছে তিন স্পিনার নাথান লায়ন, স্টিভ ও’কিফ এবং অ্যাগারকে। যা অস্ট্রেলিয়ার টেস্ট ইতিহাসে গত ৩৯ বছরের মধ্যে প্রথম। এর আগে ১৯৭৮ সালে ক্যারি প্যাকার সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একমাত্র পেস বোলার হিসেবে জেফ থমসনকে নিয়ে মাঠে নামে টিম অস্ট্রেলিয়া।

এক কাতারে নাসির-ওসমান খাজারা

বাংলাদেশ দলের খেলোয়াড় এবং অস্ট্রেলিয়া দলের খেলোয়াড় ওসমান খাজা এক কাতারে আসলেন। ঈদের দিন সকালে নগরীর দামপাড়া পুলিশ লাইন মাঠে বাংলাদেশ দলের তিন ক্রিকেটার এবং অস্ট্রেলিয়ার দলের এ ক্রিকেটার একই কাতারে নামাজ আদায় করেন।  পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় ক্রিকেটাররা হলেন মুমিনুল হক, সাব্বির রহমান ও নাসির হোসেন এবং অস্ট্রেলিয়া ক্রিকেট দলের খেলোয়াড় ওসমান খাজা। নামাজের পর ওসমান খাজার জুতা চুরির গুজব উঠলেও এক বিষয়ে মুখ খোলেননি কেউ। সত্যতাও স্বীকার করেননি দায়িত্বশীল কেউ।

তামিমের বাড়িতে মেজবানি

টাইগাদের জন্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি গোশতের আয়োজন করছেন আকরাম খান ও তামিম ইকবাল। ঈদের দিন রাতে এ আয়োজন করা হয়। জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বিসিবি পরিচালক আকরাম খান বলেন, খেলোয়াড়রা চট্টগ্রামের মেজবানি গোশত খাওয়ার বিষয়ে সম্মতি দিয়েছে। তাই মেজবানি গোশত রান্না খাওয়ানো হয়েছে। দ্বিতীয় টেস্টেও স্কোয়াডে থাকা ১৪ সদস্যের টাইগার সবাই এবং টিমের কোচ ও স্টাফরা দাওয়াতে অংশগ্রহণ করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর