বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

জন্মদিনে মুস্তাফিজের ঝলক

রাশেদুর রহমান, চট্টগ্রাম থেকে

জন্মদিনে মুস্তাফিজের ঝলক

ফেরানো যাচ্ছিল না ওয়ার্নারকে। আগের দিন ৮৮ রানে অপরাজিত থাকার পর চট্টগ্রাম টেস্টেও সেঞ্চুরি করেন। তার পরও থামছিলেন না। শেষ পর্যন্ত মুস্তাফিজের বলে আউট হলে তাকে ঘিরে উল্লাসে মেতে ওঠেন সতীর্থরা —এএফপি

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের বিশাল জায়ান্ট স্ক্রিনের সব লেখা মুছে গেল হঠাৎ। ভেসে উঠল ‘হ্যাপি বার্থ ডে মুস্তাফিজ’। মুহূর্তেই গ্যালারিতে থাকা হাজার কয়েক দর্শক তুমুল করতালি আর গগনবিদারি চিৎকারে শুভেচ্ছা জানালেন কাটার মাস্টারকে। মুস্তাফিজের অবশ্য ওসবের দিকে ভ্রূক্ষেপ নেই। তিনি বোলিং নিয়ে ব্যস্ত। খটখটে উইকেট থেকে শিকারের নেশায় অনবরত বোলিং করে চলেছেন। কষ্টের ফল হিসেবে দিন শেষে তার নামের পাশে ওয়ার্নার আর ওয়েডের উইকেট। সবমিলিয়ে ইনিংসে তৃতীয় উইকেট শিকার করলেন মুস্তাফিজ। জন্মদিনে নিজেকেই দারুণ এক উপহার দিলেন সাতক্ষীরার এই ছেলে। গতকাল ২২ বছর পূর্ণ হয়েছে মুস্তাফিজের।

আইপিএলে মুস্তাফিজের খুব ভালো বন্ধু ডেভিড ওয়ার্নার। জন্মদিনে বন্ধুর কাছ থেকে কী শুভেচ্ছা পেলেন মুস্তাফিজ! ‘আমাদের হোয়াটসআপে একটা গ্রুপ আছে। সেখানে ওয়ার্নাররা আমাকে শুভেচ্ছা জানিয়েছেন।’ সংবাদ সম্মেলনে এসে বললেন কাটার মাস্টার। কিছু উপহার পেয়েছেন কী! অবশ্য ওইটার আর দরকার নেই দ্য ফিজের। গতকাল ওয়ার্নারের উইকেটটাই তো জন্মদিনে তার সবচেয়ে বড় উপহার। বোনাস হিসেবে আছে ম্যাথু ওয়েডের উইকেটও। মুস্তাফিজ কিন্তু উপহার পেয়েছেন সতীর্থদের কাছ থেকেও। দ্বিতীয় দিন শেষে মনে হচ্ছিল, টেস্টটা বুঝি ঝুলে গেছে অস্ট্রেলিয়ার দিকে। নাসির হোসেন তো বলেছিলেন, ‘আমরা ব্যাকফুটে আছি এখন।’ সেই অবস্থা থেকে দ্য ফিজের জন্মদিনে বাংলাদেশ এখন চেপে ধরেছে অসিদের। ৩৭৭/৯ করে ৭২ রানের লিড নিয়েছে অস্ট্রেলিয়া। তারপরও বাংলাদেশ এখন শক্ত অবস্থানে। সংবাদ সম্মেলনে মুস্তাফিজ এ কারণেই দৃঢ়তার সঙ্গে বলতে পারলেন, ‘এই টেস্টে এখন অসম্ভব নয় কোনো কিছুই।’ বাংলাদেশের ক্রিকেটে ধূমকেতুর মতোই মুস্তাফিজুর রহমানের আগমন। উনিশ বছরের তরুণ ক্যারিয়ার শুরু করতেই ক্রিকেট বিশ্বে হৈ চৈ শুরু হয়েছিল। ওয়াসিম-ম্যাকগ্রা পরবর্তী যুগে কোনো একজন পেসারকে নিয়ে এতটা উৎসাহ-উদ্দীপনা আর দেখা যায়নি। কিন্তু সেই মুস্তাফিজ দুই বছর যেতে না যেতেই অনেকটা তেজ হারিয়েছেন ইনজুরির কারণে। স্বরূপে ফেরার অপেক্ষায় আছেন তিনি। চট্টগ্রাম টেস্টে কিছুটা কী রূপ ফিরে পেয়েছেন তিনি! দেশের সেরা পেসার এখন তিনিই। তার সমালোচনা করে কেউ কিছু বলছে না। কিন্তু আড়ালে-আবডালে ঠিকই বলছে, কাটার মাস্টারের সেই ক্ষুরধার কাটারগুলো কোথায়! মুস্তাফিজ অবাক করা কথা শুনিয়ে গেলেন। এখন আর কাটারের উপরই নির্ভর করছেন না তিনি। ভিন্ন কিছু খুঁজে পাওয়ার চেষ্টায় আছেন! আর তার বন্ধু ওয়ার্নার তো মুস্তাফিজের সেই ক্ষুরধার বোলিংয়ে কোনো পরিবর্তনই দেখছেন না। বরং প্রশ্ন শুনে বলে উঠলেন, ‘আপনি কী মনে করেন মুস্তাফিজ তার পূর্ণ ফর্মে নেই!’ এখানেই থামলেন না অস্ট্রেলিয়া দলের সহঅধিনায়ক। মুস্তাফিজকে অসাধারণ একজন বোলার উল্লেখ করে বাংলাদেশ দলকে বিনামূল্যে কিছু পরামর্শও দিয়েছেন। ‘যদি আপনাদের এক নম্বর বোলার হয় মুস্তাফিজ তবে তাকে সাবধানে খেলাতে হবে। যদি টেস্ট আর ওয়ানডে ম্যাচ সামনে থাকে তাহলে ঠিক করতে হবে কোথায় তাকে খেলাবেন। এজন্য মুস্তাফিজের সঙ্গেও আলাপটা সেরে নিতে হবে।’ সবকিছু মিলিয়ে ওয়ার্নারের মতে, মুস্তাফিজ সবার চেয়ে আলাদা এক ভিন্ন মাপের বোলার। জন্মদিনে জ্বলে উঠেছেন মুস্তাফিজ। মাঝখানের সময়টাকে ভুলে এবার সামনে যেতে পারলেই ভক্তরা স্বস্তি পান।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন উইকেট কেমন আচরণ করবে, এটাই এখন সবার আলোচ্য বিষয়। গতকাল বিকালে টার্ন ছিল উইকেটে। টার্ন ছিল বলেই সাকিবের অফ স্ট্যাম্পের বাইরের বল লেগ স্ট্যাম্প গুঁড়িয়ে দিয়েছে। টার্ন ছিল বলেই মেহেদী হাসান মিরাজের বল তীক্ষ্ন বাঁক নিয়ে লেগ বিফোরের ফাঁদে ফেলেছে প্যাট কামিন্সকে। এসব কারণেই উইকেটটাকে এখন আর ফ্ল্যাট বলা যাচ্ছে না। কিন্তু মুস্তাফিজ বললেন, উইকেটে নাকি তেমন কোনো পরিবর্তন নেই। মুস্তাফিজ বললেও গতকালের দুটি আউটের (কামিন্স ও আগার) ঘটনা কিন্তু ভিন্ন ইঙ্গিতই দেয়। এসব কারণেই বাংলাদেশের জন্য আজ ব্যাটিং করা মোটেও সহজ হবে না। তাছাড়া বৃষ্টির ভয় তো রয়েছেই। বৃষ্টি হলে অবশ্য ড্রয়ের বিষয়টা প্রায় নিশ্চিত হয়ে যায়। নাহলে বাংলাদেশকে চতুর্থ ইনিংসের জন্য নিরাপদ রান সংগ্রহ করতে হবে। সেই নিরাপদ রান যে কত তা আর বললেন না মুস্তাফিজ। ‘এটা বড় কঠিন প্রশ্ন’ বলে এড়িয়ে গেলেন। সেই যাই হোক। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ইতিহাস বলে, চতুর্থ ইনিংসে ৩৩১ রানও হতে পারে। বাংলাদেশই এই রান করেছিল ইংল্যান্ডের বিপক্ষে ২০১০ সালের মার্চে।

গতকাল বৃষ্টিতে এক সেশনের বেশি ভেসে যাওয়ায় আজ খেলা শুরু হবে নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগে। এতে গতকালের না খেলা ওভারগুলো কতটুকু খেলা যাবে তা সময়েই জানা যাবে। এসব বিষয় নিয়ে না ভাবলেও চলবে। সবচেয়ে দুর্ভাবনা হলো, উইকেটে গতকাল বিকালে যে টার্ন ছিল তা যদি আজ আরও ভয়ানক রূপ ধারণ করে তবেই বিপদ। নাথান লিয়ন তো ‘লায়ন’ হয়ে টাইগার শিকারের অপেক্ষাতেই আছেন!

সর্বশেষ খবর