রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

নতুন উচ্চতায় অ্যান্ডারসন ৫০০

ক্রীড়া ডেস্ক

নতুন উচ্চতায় অ্যান্ডারসন ৫০০

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ষষ্ঠ বোলার হিসেবে ৫০০ উইকেট শিকার করলেন জেমস অ্যান্ডারসন। ইংলিশ এই বোলার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে এই মাইলফলক স্পর্শ করে পৌঁছে গেছেন নতুন উচ্চতায়। ইংল্যান্ডের শীর্ষ বোলারের স্থান দখল করেছিলেন বেশ আগেই। তৃতীয় পেসার হিসেবে এই রেকর্ড গড়লেন।

৮০০ উইকেট নিয়ে সবার উপরে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার তারকা স্পিনার শেন ওয়ার্ন। তৃতীয় স্থানেও রয়েছেন আরেক স্পিনার ভারতের সাবেক অধিনায়ক অনিল কুম্বলের উইকেট সংখ্যা ৬১৯টি।

পেসারদের মধ্যে উপরে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রা। তিনি নিয়েছেন ৫৬৩ উইকেট। বাংলাদেশ দলের বোলিং উপদেষ্টা এবং কিংবদন্তি ক্যারিবীয় পেসার কোর্টনি ওয়ালশের উইকেট সংখ্যা ৫১৯। ওয়ালশই প্রথম ৫০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেছিলেন।

অ্যান্ডারসনের টার্গেট এখন ম্যাকগ্রার চেয়ে বেশি উইকেট শিকার করা। সেটা অসম্ভবও নয়। কেন না এখনো দারুণ ফর্মে অ্যান্ডারসন। ইংলিশ পেসারের বয়স ৩৫। আরও কয়েক বছর খেলার ব্যাপারে আশাবাদী অ্যান্ডারসন, ‘আমি নিয়মিত মাঠে থাকতে চাই। এখন শুধু সব সময় ফিট থাকার চেষ্টা করছি। ক্রিকেটকে আমি মনেপ্রাণে ভালোবাসি। তাই ফিটনেস ঠিক রেখে যতদিন সম্ভব খেলে যেতে চাই। আরও কয়েক বছর খেলতে পারলে হয়তো ম্যাকগ্রার কাছাকাছি যেতে পারবো।’

অ্যান্ডারসনের টেস্ট অভিষেক হয়েছিল ২০০৩ সালে, লর্ডসে জিম্বাবুয়ের বিরুদ্ধে। প্রথম ইনিংসেই ৫ উইকেট নিয়ে হৈ চৈ ফেলে দিয়েছিলেন অ্যান্ডারসন। এরপরও তাকে ১৫ বছরের ক্যারিয়ারে অনেক চড়াই উত্রাই পেরুতে হয়েছে। তবে এখনো দলের প্রধান পেসার হিসেবে খেলছেন এই ইংলিশ বোলার। ১৫ বছরের ক্যারিয়ারে খেলেছেন ১২৯টি টেস্ট।

অ্যান্ডারসনের সঙ্গে এই ম্যাচে অভিষেক হয়েছিল আরেক ইংলিশ ক্রিকেটার অ্যান্থনি ম্যাকগ্রার। সেদিনের সেই স্মৃতি রোমন্থন করতে গিয়ে ৪১ বছর বয়সী অ্যান্থনি বলেন, ‘আমার কাছে এখন অভিশ্বাস্যই লাগে যে এখনো দাপটের সঙ্গে খেলে চলেছেন অ্যান্ডারসন।

একই ম্যাচে আমাদের অভিষেক হয়েছিল। প্রথম ইনিংসেই তার বলে সে কি দাপট। জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা অ্যান্ডারসনের বল বুঝতেই পারেনি। ম্যাচ শেষে ওকে নিয়ে সবাই বেশ উচ্চস্বিত ছিল। সেদিনের ড্রেসিংরুমের কথা এখনো আমার পরিষ্কার মনে আছে।’

সর্বশেষ খবর