বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

ব্রাজিলই বিশ্বকাপ জিতবে : মার্সেলো

ক্রীড়া ডেস্ক

ব্রাজিলই বিশ্বকাপ জিতবে : মার্সেলো

বড় তারকা নন। তবুও আন্তর্জাতিক ফুটবলে মার্সেলোকে পরিচিত মুখই বলা যায়। ব্রাজিল ও রিয়াল মাদ্রিদ দলে আস্থার সঙ্গেই খেলছেন। তারপরও জাতীয় দলে সুযোগ পাননি তিনি। গত বছর অলিম্পিকে সোনা জিতলেও জাতীয় দলের বড় কোনো প্রাপ্তি নেই। রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার খেলা এখনো নিশ্চিত নয়। অন্যদিকে ব্রাজিল বাছাইপর্বে দুর্দান্ত খেলে চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত করেছে। সাবেক কোচ দুঙ্গার সঙ্গে বনিবনা না হওয়ায় গত বছর জাতীয় দল থেকে বাদ পড়েন মার্সেলো। খেলতে পারেননি শত বর্ষের কোপা আমেরিকা কাপে। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এই আসরে আর্জেন্টিনা রানার্সআপ হলেও গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ব্রাজিল।

টানা ব্যর্থতায় চাকরি হারান দুঙ্গা। নতুন কোচের দায়িত্ব নেন তিতে। তার অধীনে মার্সেলোও ফিরে আসেন জাতীয় দলে। শুধু তাই নয়, মাঝে দেশকে নেতৃত্বও দেন তিনি।

প্লেয়ার্স ট্রিবিউনে নিজের একটি লেখায় মার্সেলো জানিয়েছেন কোচ তিতে যেভাবে কাজ করছেন তাতে আমি বিশ্বাস করি ২০১৮ বিশ্বকাপ জেতার সম্ভাবনা ব্রাজিলের বেশি। কাজটি কঠিন তবুও বলছি আমরা ষষ্ঠবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হব। তিনি বলেন, তিতে অসাধারণ এক ব্যক্তি। তিনি দায়িত্ব নেওয়ার সময় আমাকে ডেকে বলেছিলেন, ‘আমি প্রতিশ্রুতি দিচ্ছি না যে, আমি তোমাকে জাতীয় দলে নেব। যদি সুযোগ পাও তাহলে নিশ্চয় তুমি দেশের হয়ে উজাড় হয়ে খেলবে।

মার্সেলো বলেন, তিতের প্রশিক্ষণে শুধু আমি নয়, ব্রাজিলের ফুটবলই যেন নতুন জীবন ফিরে পেয়েছে। যার প্রমাণ সমর্থকরা মাঠে দেখছে। যদি এই পারফরম্যান্স ধরে রাখা যায় কেউ আমাদের রুখতে পারবে না। ব্রাজিল ফিরে পাবে তার হারানো স্বপ্নের ট্রফি। ২০১০ সালের বিশ্বকাপ দল থেকে শেষ মুহূর্তে বাদ পড়েন মার্সেলো। ২০১৪ সালে নিজেদের মাঠে বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে আত্মঘাতী গোল করেন তিনি। জার্মানির কাছে ৭-১ গোলে ভরাডুবির ম্যাচেও খেলেছিলেন এই ডিফেন্ডার।

সর্বশেষ খবর