শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

প্লেয়ার্স ড্রাফট আজ

ক্রীড়া প্রতিবেদক

প্লেয়ার্স ড্রাফট আজ

মুস্তাফিজুর রহমান

পছন্দের আইকন ক্রিকেটারকে আগেই বেছে নিয়েছে বাংলাদেশের প্রিমিয়ার লিগের (বিপিএল) সাত ফ্রাঞ্চাইজি। মাশরাফি বিন মর্তুজা খেলবেন রংপুর রাইডার্সের হয়ে। সাকিব আল হাসান ঢাকা ডায়নামাইটসে, মুশফিকুর রহিম রাজশাহী কিংসে, তামিম ইকবাল কুমিল্লা ভিক্টোরিয়ানসে, মাহমুদুল্লাহ রিয়াদ খুলনা টাইটানসে, সাব্বির রহমান সিলেট সিক্সার্সে এবং চিটাগাং ভাইকিংসের হয়ে খেলবেন সৌম্য সরকার। এ ছাড়া ১৪ জন স্থানীয় ক্রিকেটারকে ধরে রেখেছে ফ্রাঞ্চাইজিগুলো। নতুন আসরের জন্য আরও ১৩০ জন দেশি ক্রিকেটারকে চূড়ান্ত করেছে টেকনিক্যাল কমিটি।

আজ দুপুর ১২টায় রাজধানীর রেডিসন হোটেলে ড্রাফট শুরু হবে। ক্রিকেটারদের পাঁচটি ক্যাটাগরি করা হয়েছে। ‘এ প্লাস’ ও ‘এ’ ক্যাটাগরিতে আছেন ১ জন করে, ‘বি’ ক্যাটাগরিতে ২২ জন, ‘সি’ ক্যাটাগরিতে ৪৪ জন ও ৬২ জন আছেন ‘ডি’ ক্যাটাগরিতে।

নিলামে প্রতিটি দল দেশীয় সর্বনিম্ন ১০ জন থেকে শুরু করে সর্বোচ্চ ১৩ জন ক্রিকেটারকে কিনতে পারবে এবং ২ জন বিদেশিকেও চুক্তি সই করাতে পারবে। এবারের আসরে যুক্ত হতে যাচ্ছে নতুন একটি নিয়ম যা অনুসারে প্রতিটি দল একটি খেলায় আগেকার সর্বোচ্চ ৪ জন বিদেশি খেলোয়াড়ের জায়গায় সর্বোচ্চ ৫ জনকে দলে অন্তর্ভুক্ত করতে পারবে।

‘এ প্লাস’ ক্যাটাগরির মূল্য ৪৫ লাখ, ‘এ’ ক্যাটাগরির ২৫ লাখ, ‘বি’ ক্যাটাগরির ১৮ লাখ, ‘সি’ ক্যাটাগরির ১২ লাখ ও ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ৫ লাখ টাকা।

‘এ প্লাস’ ক্যাটাগরির একমাত্র ক্রিকেটার মুস্তাফিজুর রহমান। কাটার মাস্টারের খেলার কথা ছিল বরিশাল বুলসের আইকন ক্রিকেটার হিসেবে। কিন্তু আর্থিক শর্ত না মানায় বিপিএল থেকে বুলসকে বরখাস্ত করা হয়েছে। সে কারণেই ড্রাফটে তোলা হয়েছে মুস্তাফিজুর রহমানকে। লটারির মাধ্যমে দলগুলো নির্দিষ্ট ক্রিকেটারকে কেনার সুযোগ পাবে। তাই কাটার মাস্টারকে কেনার সুযোগ রয়েছে সাত দলের সামনেই।

‘এ’ ক্যাটাগরিতেও রয়েছেন একজন ক্রিকেটার— ঘূর্ণি জাদুকর আবদুর রাজ্জাক। এ ছাড়া ‘বি’ ক্যাটাগরিতে আছেন আবু হায়দার রনি, আলাউদ্দিন বাবু, আরাফাত সানি, এনামুল হক জুনিয়র, জহুরুল ইসলাম অমি, কামরুল ইসলাম রাব্বি, আবুল হাসান রাজু, মোহাম্মদ আল আমিন, আল-আমিন হোসেন, মোহাম্মদ সাইফ হাসান, মুক্তার আলী, নাঈম ইসলাম, নাজমুল হোসেন অপু, নাজমুল হোসেন শান্ত, রকিবুল হাসান, রনি তালুকদার, সাকলাইন সজীব, সানজামুল ইসলাম, শাহরিয়ার নাফিস, শুভাগত হোম, সোহরাওয়ার্দী শুভ ও জিয়াউর রহমান।

‘সি’ ক্যাটাগরিতে রয়েছেন আবু জায়েদ চৌধুরী রাহি, আফিফ হোসেন, অলক কাপালি, আসিফ আহমেদ রাতুল, আসিফ হাসান, বিশ্বনাথ হালদার, দেলোয়ার হোসেন, দেওয়ান সাব্বির রহমান, ধীমান ঘোষ, ফরহাদ হোসেন, ইমতিয়াজ হোসেন তান্না, ইরফান শুকুর, জুবায়ের হোসেন লিখন, জুনায়েদ সিদ্দিক, মাহমুদুল হাসান লিমন, মাইশুকুর রহমান, মার্শাল আইয়ুব, আবদুল মজিদ, মোহাম্মদ ইলিয়াস, নাঈম ইসলাম জুনিয়র, মোহাম্মদ সাইফ হাসান, সাদমান ইসলাম, শহীদুল ইসলাম, সৈকত আলী, তানভীর হায়দার খান, তাসামুল হক, মেহেদী হাসান, মেহরাব জুনিয়র, নূর হোসেন মুন্না, মোহাম্মদ শরীফ, মোহাম্মদ সাইফউদ্দিন, মনির হোসেন, নাবিল সামাদ, নাজমুল হোসেন মিলন, নিহাদুজ্জামান, রাহাতুল ফেরদৌস, রবিউল ইসলাম, সাজেদুল ইসলাম, শাহাদাত হোসেন, শামসুর রহমান, তুষার ইমরান, ইয়াসির আলী চৌধুরী ও জাকির হাসান। ‘ডি’ ক্যাটাগরিতে আছেন ডলার মাহমুদ, ইবাদত হোসেন, ফজলে মাহমুদ রাব্বি, জুবায়ের আহমেদ, মাহবুবুল আলম, নাজমুল হোসেন, নবীন ইসলাম, পিনাক ঘোষ, রাজিন সালেহ, রাসেল আল মামুন, সালেহ আহমেদ শাওন, সনজিৎ সাহা, শাহাদাত হোসেন রাজীবের মতো চেনা মুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর