সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

শুরুতে বাংলাদেশ-ভারত লড়াই

ক্রীড়া প্রতিবেদক

শুরুতে বাংলাদেশ-ভারত লড়াই

সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলে বাংলাদেশ আজ শক্তিশালী ভারতের বিপক্ষে খেলবে। ম্যাচের আগে গতকাল ভুটানে নিজেদের শেষ প্রস্তুতি সেরে নিচ্ছেন রক্সির শিষ্যরা —বাফুফে

সাফ অনূর্ধ্ব-১৫ ট্রফি হাতছাড়া হয়ে গেছে বাংলাদেশের। ২০১৫ সালে সিলেটে ওই আসরে ভারতকে হারিয়ে বাংলাদেশের কিশোররা চ্যাম্পিয়ন হয়েছিল। এবার নেপালে গ্রুপ চ্যাম্পিয়ন হলেও সেমিফাইনালে হেরে যায় স্বাগতিকদের কাছে। তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয়। তবে বাংলাদেশের পরফরম্যান্স ভূয়সী প্রশংসা পেয়েছে। এশিয়ান প্রাক-বাছাইপর্বে জাতীয় দল থিম্পুতে ভুটানের কাছে হেরে দেশকে লজ্জায় ডুবিয়েছিল। সেখানে অনূর্ধ্ব-১৫ দল ভুটানকে পাত্তাই দেয়নি। গ্রুপ পর্ব ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ভুটানকে বিধ্বস্ত করে বড়দের লজ্জার প্রতিশোধ নিয়েছে ছোটরাই। ভারত ট্রফি জেতার মাধ্যমে সাফ অনূর্ধ্ব-১৫ মিশন শেষ হয়েছে। এবার ১৮-এর পালা। ভুটানে আজই পর্দা উঠছে সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলের। ভুটানে এই আসরে উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশ মাঠে নামছে। প্রতিপক্ষ শক্তিশালী ভারত। প্রথমে ছয় দলকে দুই গ্রুপে বিভক্ত করে ফিকশ্চার তৈরি হয়েছিল। শেষ মুহূর্তে শ্রীলঙ্কা নাম প্রত্যাহার করায় কিছুটা বিপাকে পড়তে হয় সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনকে। ‘বি’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গে নেপাল ও মালদ্বীপ ছিল। যদি গ্রুপভিত্তিক খেলা হয় তাহলে দুটো দলই সরাসরি সেমিতে উঠে যায়। এতে টুর্নামেন্টের কোনো আকর্ষণ থাকে না। সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন পাঁচটি দলের সরাসরি লিগের ব্যবস্থা করে। এতে আপত্তি তুলেছিল মালদ্বীপ। যাক সে আপত্তি আর টিকেনি। সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল হচ্ছে সরাসরি লিগ ভিত্তিতে। যারা শীর্ষে থাকবে তারাই চ্যাম্পিয়ন হবে।

শুরুতেই প্রতিপক্ষ ভারত বলেই বাংলাদেশকে বড় বাধার সম্মুখীন হতে হচ্ছে। তবে জয় পেয়ে গেলে বাংলাদেশের ট্রফি জেতার সম্ভাবনা জেগে উঠবে। কি করবে বাংলাদেশ আজ? ভারতকে হারিয়ে শুভ সূচনা কি করা যাবে না? আসলে র্যাঙ্কিংয়ে অবস্থান যাই হোক না কেন সার্ক অঞ্চল ফুটবলে দেশগুলোর আহামরি কোনো পার্থক্য নেই। প্রশ্ন উঠতে পারে তাহলে সাফ চ্যাম্পিয়নশিপে জাতীয় দলের এত করুণ দশা কেন? ভারতই বা বারবার সাফল্য পাচ্ছে কেন? বাংলাদেশ কয়েক আসরে সেমিফাইনালই খেলতে পারছে না। কেন যেন পারছে না এটাই রহস্য। আত্মবিশ্বাসের এতই অভাব যে মাঠে নামার আগে দল যেন হেরে যায়!

ফুটবলে বাংলাদেশের করুণ অবস্থা হলেও এটাও সত্যি যে ছোটরা আবার মাঠে জ্বলে উঠছে। বলা যায় ফুটবলের ভরসা এখন ছোটরাই। তাহলে কি ভারতের বিপক্ষে জয়ের আশা করা যায়? কোচ মাহবুব হাসান রক্সি ঢাকা ছাড়ার আগে দলের টার্গেট নিয়ে পরিষ্কার করে কিছুই বলে যাননি। গতকালও নিজেকে সেভে রেখে বলেছেন, প্রতিপক্ষ ভারত অবশ্যই শক্তিশালী। তবে আমাদের চেষ্টা থাকবে ভালো খেলার। ফুটবলে রক্সি কম অভিজ্ঞ নন। তিনি এমন কিছু প্রতিশ্রুতি দিতে চান না যা নিয়ে তাকে পরবর্তীতে তোপের মুখে পড়তে হবে। তাছাড়া তিনি ভালো মতোই জানেন ভারত ও নেপালকে টপকিয়ে শিরোপা জেতাটা কঠিন। নিজেদের মাটিতে ভুটানও জ্বলে উঠতে চাইবে।

একটা ব্যাপার লক্ষণীয় যে রক্সি দলের প্রস্তুতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। অনুশীলনে খুব কমই সময় পাওয়া গেছে। ২৩ দলের যে চূড়ান্ত দল সেটাকেও ভালোভাবে পর্যবেক্ষণ করতে পারেননি কোচ। ঢাকা ছাড়ার আগে তিনদিন সবাইকে পাওয়া গেছে। রক্সি অসন্তুষ্ট হলেও ২৩ জনের এই দলের ২১ জনই পেশা লিগে বিভিন্ন ক্লাবে খেলছে। বাকি দুই জন রয়েছে চ্যাম্পিয়নশিপ লিগে। তবে এটাও ঠিক পেশাদার লিগে ২১ জনের মধ্যে আবার নিয়মিতভাবে সেরা একাদশে সুযোগ পাচ্ছে মাত্র পাঁচজন। আল আমিন, রহমত, বাদশা, বিশ্বনাথ ও মনির।

অর্থাৎ পেশাদার লিগে সাইড বেঞ্চে বসা থাকাদের নিয়েই অনূর্ধ্ব-১৮ দল ভুটানে খেলতে গেছে। এরা কতটা সুবিধা করতে পারবে সেটাই এখন দেখার বিষয়। রক্সি মূল হলেও পরামর্শক কোচ হিসেবে জাতীয় দলের অ্যান্ডু ওড ভুটানে গেছেন। আজ বিকাল ৪টায় বাংলাদেশ-ভারতের ম্যাচটি শুরু হবে। সন্ধ্যায় লড়বে স্বাগতিক ভুটান ও মালদ্বীপ।

সর্বশেষ খবর