রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

টার্গেট এবার নেপাল

ক্রীড়া প্রতিবেদক

টার্গেট এবার নেপাল

নেপালের বিপক্ষে জিতলেই শিরোপা অনেকটা নিশ্চিত হয়ে যাবে। তাই বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ ফুটবল দল কঠোর অনুশীলনে ব্যস্ত

অনূর্ধ্ব-১৮ ফুটবলে সবাই হেরেছে। অপরাজিত রয়েছে শুধু বাংলাদেশই। ভারতের বিপক্ষে অবিস্মরণীয় জয়ে মিশন শুরু। দ্বিতীয় ম্যাচে জয় এসেছে মালদ্বীপকে হারিয়ে। টানা তিন ম্যাচ হেরে মালদ্বীপের শিরোপার স্বপ্ন শেষ হয়ে গেছে। এক ম্যাচ বাকি থাকলেও তারা যে পঞ্চম স্থানে থাকবে তাও নিশ্চিত বলা যায়। ভুটানের থিম্পুতে অনুষ্ঠিত এই আসরে শ্রীলঙ্কা নাম প্রত্যাহার করে নেওয়ায় পাঁচ দলের সরাসরি লিগ পদ্ধতিতে টুর্নামেন্ট হচ্ছে। যারা শীর্ষে থাকবে তারাই চ্যাম্পিয়ন হবে। মালদ্বীপ হিসাব-নিকাশের বাইরে। বাকি চার দলেরই এখনো চ্যাম্পিয়নের সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের যুবারা কিছুটা সুবিধাজনক অবস্থায় রয়েছে। দুই জয়ে তাদের সংগ্রহ পুরো ছয় পয়েন্ট। গোলও বেশি করেছে। স্বাগতিক ভুটানও ৬ পয়েন্ট সংগ্রহ করেছে। তবে একটি ম্যাচ তাদের বেশি। মালদ্বীপ ও বর্তমান চ্যাম্পিয়ন নেপালকে হারালেও শুক্রবার ভারতের কাছে ৩-০ গোলে হেরে যায় স্বাগতিকরা। নেপালও জয়ে ফিরেছে মালদ্বীপকে ২-০ গোলে হারিয়েছে। বাংলাদেশ ও ভুটান ৬ ভারত ও নেপাল ৩ পয়েন্ট সংগ্রহ করেছে। এক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে থাকলেও কে যে চ্যাম্পিয়ন হবে বলা মুশকিল।

চারদিন বিশ্রামের পর বাংলাদেশ আগামীকাল তৃতীয় ম্যাচ খেলতে নামবে। থিম্পুতে সন্ধ্যায় ৭টায় ম্যাচ শুরু হবে। বিকালে লড়বে ভারত ও মালদ্বীপ। শিরোপার জন্য সোমবারের ম্যাচটি বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই ম্যাচে জিতে গেলে শিরোপার জন্য শেষ ম্যাচে জাফরদের প্রয়োজন ড্র। ভারত সেদিন মালদ্বীপকে হারালেও ২৭ সেপ্টেম্বর ভুটানের বিপক্ষে ড্র করলেই চলবে। শুধু তাই নয়, ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় টুর্নামেন্টের শেষ ম্যাচে ভারত-নেপাল ড্র করলে ভুটানের কাছে হারলেও বাংলাদেশের শিরোপা জয়ের সম্ভাবনা বেশি। সেক্ষেত্রে অবশ্য নেপালকে আগের ম্যাচ হারাতেই হবে।

পাঁচ দলের অবস্থানগত কারণেই বাংলাদেশের যুবাদের শিরোপাটা নির্ভর করছে অনেকটা নেপালের ম্যাচের ওপর। এই ম্যাচ জিতলে রক্সির শিষ্যরা বড় বাধাটা দূর করে ফেলবে। সুতরাং মাহবুব রক্সিদের এখন বড় চিন্তা নেপালই। ৩ গোলে পিছিয়ে থেকে শক্তিশালী ভারতকে হারিয়েছে। মালদ্বীপও দাঁড়াতে পারেনি। এই অবস্থায় যুবারা উজ্জীবিত। কারণ দলটা নেপাল বলেই যত চিন্তা। ভুটানের কাছে হেরেছে তারপরও তারা বাংলাদেশকে হারানোর সামর্থ্য রাখে তা রক্সিই ভালোমতো জানেন। দুই বছর আগে ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবলে নেপাল চ্যাম্পিয়ন হয়েছিল। এবার অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলেও সেমিফাইনালে তারা বাংলাদেশকে হারিয়ে দেয়।

সাম্প্রতিকালে জাতীয় বা বয়সভিত্তিক টুর্নামেন্টে বাংলাদেশ কেন জানি নেপালের সঙ্গে সুবিধা করতে পারছে না। ভয়টা এখানেই। শুধু অনুশীলন নয়, নেপাল ম্যাচের ফুটেজও দেখানো হচ্ছে জাফর ও সৈকতদের। জার্সি নম্বর চিহ্নিত করে হেড কোচ রক্সি ও উপদেষ্টা কোচ অ্যান্ডু ওড শিষ্যদের বুঝিয়ে দিচ্ছেন নেপালের কোন কোন খেলোয়াড় ভয়ঙ্কর। রক্সি গতকাল টেলিফোনে জানান, ‘ভারত আমাদের কাছে হেরেছে। তারপরও বলব নেপালের তুলনায় ভারত ব্যালেন্সড দল। ওরা জানে শিরোপা লড়াইয়ে টিকে থাকতে হলে বাংলাদেশকে হারাতেই হবে। সুতরাং জান-প্রাণ দিয়ে লড়বে। সেক্ষেত্রে ছেলেদের সেরা খেলাটায় খেলতে হবে। ছেলেদের ওপর আস্থা রয়েছে। আশা রাখি জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে পারব।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর