সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

নেপালকে কেন এত ভয়?

ক্রীড়া প্রতিবেদক

নেপালকে কেন এত ভয়?

নেপালকে ঘিরে কেন এত ভয়? অনূর্ধ্ব-১৮ সাফ ফুটবলে বাংলাদেশ আজ লড়বে নেপালের বিপক্ষে। জিতলেই জাফর ইকবালদের শিরোপা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। ২৭ সেপ্টেম্বর ভুটানের সঙ্গে ড্র করলেই বাংলাদেশ চ্যাম্পিয়ন। প্রথম দুই ম্যাচে ভারত ও মালদ্বীপকে দুর্দান্তভাবে হারিয়েছে বাংলাদেশ। তারপরও দুশ্চিন্তায় আছে নেপালকে নিয়ে। যদি হেরে যায় শিরোপাটা তো কঠিন হয়ে পড়বে।

কথা হচ্ছে নেপাল ঘিরে এতটা ভয় কেন? এক সময় নেপাল বাংলাদেশের ক্লাবগুলোর কাছে পাত্তাই পেত না। পাকিস্তান আমলে আগাখান গোল্ড কাপে মোহামেডানের কাছে নেপাল জাতীয় দলের ৯ গোল খাওয়ারও রেকর্ড রয়েছে। ওয়ান্ডারার্সও হারিয়েছিল ৭-০ গোলে।

১৯৮০ সালে আরামবাগ ক্লাব নেপালের শক্তিশালী দলগুলোকে পেছনে ফেলে আনফা কাপে চ্যাম্পিয়ন হয়েছিল। ১৯৮৪ সালে প্রথম সাফ গেমসে প্রথম ম্যাচে বাংলাদেশ ৫-০ গোলে হারায় নেপালকে। কিন্তু ফাইনালে এগিয়ে থেকেও ৪-২ গোলে হেরে যান আসলামরা। প্রথম সাফ গেমসে সোনা জেতার কৃতিত্ব নেপালেরই। সেই থেকে দক্ষিণ এশিয়া ফুটবলে নেপালের উত্থান। ২০০৩ সালে ঢাকা সাফ গেমসেও নেপাল চ্যাম্পিয়ন। ১৯৯৯ সালে কাঠমান্ডুতেই নেপালকে হারিয়ে বাংলাদেশ সাফ গেমসে প্রথম সোনা জিতেছিল। ৯০ দশক পর্যন্ত ম্যাচগুলোতে বাংলাদেশই ছিল ফেবারিট। এরপর নেপালই অপ্রতিরোধ্য হয়ে উঠে। ঢাকায় শেষ বঙ্গবন্ধু গোল্ডকাপ দুর্বল দল এনেও নেপাল চ্যাম্পিয়ন। মামুনুলরা ছিল পুরোপুরি ব্যর্থ।

সাম্প্রতিককালে যে কোনো টুর্নামেন্টে নেপালের বিপক্ষে সুবিধা করতে পারছে না বাংলাদেশ। তাই জাফরদের আজকের প্রতিপক্ষকে নিয়ে যথেষ্ট ভয় পাওয়ার কারণও রয়েছে। কিন্তু এই ভয়কে কি জয় করা সম্ভব নয়। সেটাই এখন অপেক্ষা।

২০১৫ সালে অনূর্ধ্ব সাফ ফুটবলে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল। এবার হয়েছে তৃতীয়। তবু যুবাদের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। আজ নেপালের বিপক্ষে জাফর ইকবালরা চোখ জুড়ানো নৈপুণ্য প্রদর্শন করবে এটাই প্রত্যাশা। জাতীয় দল ব্যর্থতার পরিচয় দিচ্ছে। অনূর্ধ্ব-১৮ দল যদি শিরোপা জিতে তা হলে ঘুমন্ত     ফুটবল জেগে উঠবে। এগিয়ে যাবে  সামনের দিকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর