বুধবার, ১১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

নতুন রূপে নতুন স্বপ্ন বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক


নতুন রূপে নতুন স্বপ্ন বাংলাদেশের

শুরুতেই শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ। গতকাল অনুশীলনে বাংলাদেশের খেলোয়াড়দের মুখে আত্মবিশ্বাসের ছাপ ফুটে ওঠে। পারবেন কি জিমিরা দেশকে স্মরণীয় জয় এনে দিতে —বাংলাদেশ প্রতিদিন

প্রতীক্ষার অবসান ঘটছে আজ। বিশ্ব হকির অন্যতম জনপ্রিয় আসর এশিয়া কাপের পর্দা উঠছে আজ। ৩২ বছর পর ঢাকায় আবারও এশিয়া কাপ। এশিয়ান হকির শ্রেষ্ঠত্বের লড়াই। উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশ মাঠে নামছে। প্রতিপক্ষ ফেবারিট পাকিস্তান। ১৯৮৫ সালে তত্কালীন ঢাকা স্টেডিয়ামে ঘাসের মাঠে এই আসর বসেছিল। ঢাকায় ফুটবল ও ক্রিকেটের অনেক বড় বড় টুর্নামেন্ট হয়েছে। কিন্তু ৮৫ সালে এশিয়া কাপ হকিই ছিল প্রথম বড় কোনো আসর। ওই সময় ভারত-পাকিস্তানের দুর্দান্ত দাপট। হকির দুই পরাশক্তির ফাইনাল খেলা দেখতে গ্যালারি তো বটেই মাঠের কিনারে হাজার হাজার দর্শক ছিল। বাংলাদেশের ক্রীড়াঙ্গনে যা এখনো বিরল ঘটনা। হাড্ডাহাড্ডি লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান।

১৯৮৫ আর ২০১৭ সালের মধ্যে পার্থক্য অনেক। বিশ্ব হকির নিয়ম কানুনের অনেক পরিবর্তন ঘটেছে। বাংলাদেশে এবারের আসরেও অনেক নতুনত্ব থাকছে। নিজস্ব ভেন্যু মওলানা ভাসানী স্টেডিয়াম, ঘাসের বদলে টার্ফ, ফ্লাডলাইট ও ইলেক্ট্রনিক স্কোর বোর্ডে এশিয়া কাপ হবে। ৮৫’র এশিয়া কাপ আয়োজনে বাংলাদেশ প্রশংসিত হয়েছিল। এবারও প্রস্তুতির সম্পন্ন দেখে এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী তৈয়ব ইকরাম সন্তুষ্ট প্রকাশ করেছেন। বলেছেন ‘এমন এক জায়গায় এশিয়া কাপ হচ্ছে যেখানে হকি খুব জনপ্রিয়। খেলাপাগল দেশ। আমরা যেসব সুযোগ-সুবিধার কথা বলেছিলাম তা পূরণ করেছে বাংলাদেশ হকি ফেডারেশন। এজন্য তাদের ধন্যবাদ জানাই। আশা করি সফলভাবেই আয়োজনের সমাপ্তি ঘটবে।’

পারফরম্যান্সের কারণে ক্রীড়ামোদীরা ক্রিকেটকে ঘিরেই উন্মাদনায় থাকে। এশিয়া কাপ বলেই হকিতেও প্রাণচাঞ্চল্য লক্ষ্য করা যাচ্ছে। টুর্নামেন্ট শুরু হয়নি, কিন্তু ফ্লাডলাইট আর স্টেডিয়ামের সাজসজ্জা দেখতে ক্রীড়ামোদীদের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। আটটি দেশ দুই গ্রুপে বিভক্ত হয়ে এশিয়া কাপে লড়বে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী হচ্ছে ভারত, পাকিস্তান, জাপান। ‘বি’ গ্রুপে খেলবে দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, চীন ও ওমান। কঠিন গ্রুপে খেলতে হচ্ছে স্বাগতিকদের। অনেকে বলছেন গ্রুপে তিন ম্যাচেই জিমিদের হারের সম্ভাবনা রয়েছে। র‍্যাঙ্কিং ও শক্তির বিচারে ভারত, পাকিস্তান ও জাপান অনেক শক্তিশালী। তবে ৪০ মিনিটের প্রস্তুতি ম্যাচে জাপানকে ২-১ গোলে হারিয়ে জিমিরা আশার সঞ্চার করেছেন। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হারলেও প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের স্ট্রিক ওয়ার্ক ছিল চোখে পড়ার মতো।

৮৫ এশিয়া কাপে বাংলাদেশের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। জুম্মন লুসাইয়ের হ্যাটট্রিকে উদ্বোধনী ম্যাচেই ইরানকে ৩-১ গোলে বিধ্বস্ত করে। জাপানের সঙ্গে ২-২ ও চীনের বিপক্ষে ১-১ গোলে ড্র। হেরে যায় শুধু পাকিস্তানের কাছে। ১৯৭৮ সালে এশিয়ান গেমসে পাকিস্তানের কাছে ১৭-০ গোলে হারের পর অনেকেই ধরে নিয়েছিলেন বাংলাদেশের হকির ভবিষ্যৎ অন্ধকার। তা মিথ্যা প্রমাণিত হয় ৮৫’র এশিয়া কাপে। ১-০ গোলে হেরে যায় পাকিস্তানের কাছে। তাও খেলা শেষ হওয়ার ২ মিনিট আগে গোল। দুর্ভাগ্যের শিকার না হলে জুম্মন, কিসমত, তিসা, লুলুরা সেদিন যে অবিশ্বাস্য নৈপুণ্য প্রদর্শন করেন তাতে বাংলাদেশেরই জেতা উচিত ছিল। রক্ষণভাগের অসতর্কতার কারণে শেষ মুহূর্তে গোল খেয়ে হেরে যান চাকলাদাররা। বিশ্ব হকির চেহারা অনেক বদলে গেছে। ফুটবলে দেশ আর্জেন্টিনা এখন অলিম্পিক গেমসে হকিতে চ্যাম্পিয়ন। এখন আর সেই দিন নেই যে ভারত, পাকিস্তান বা শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে বাংলাদেশ বস্তাভরা গোল খাবে। ঘুরে দাঁড়াতে শিখেছে সাদেক জুম্মনদের উত্তরসূরিরা। যার প্রমাণ পাওয়া গেছে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপে। গ্রুপ ম্যাচে বাংলাদেশ ভারতকে হারিয়েছিল। ফাইনালেও উঠেছিল। কিন্তু দুর্ভাগ্যক্রমে আশরাফুলদের ট্রফি জেতা সম্ভব হয়নি। নিঃসন্দেহে ভারত বা পাকিস্তান টুর্নামেন্টে ফেবারিট দল। তাই বলে বাংলাদেশ গোলের বন্যার ভেসে যাবে সেদিন আর নেই।

ট্রফি উন্মোচন অনুষ্ঠানে অধিনায়ক রাসেল মাহমুদ জিমি দৃঢ় কণ্ঠে বলেছেন, আমরা খেলার আগে হারব না। অর্থাৎ জয়ের মানসিকতা নিয়েই লড়বেন জিমিরা। পাকিস্তানের অধিনায়ক মো. ইরফান ও ভারতের অধিনায়ক মনপ্রিত সিং বলেছেন, বাংলাদেশকে হালকা করে দেখার উপায় নেই। দলে বেশ কজন কুশলী খেলোয়াড় রয়েছেন। যারা দলকে জয় এনে দেওয়ার সামর্থ্য রাখেন। তাছাড়া জিমিরা ঘরের মাঠে খেলছে। এ অবস্থায় বাংলাদেশও টুর্নামেন্টে ফেবারিট।

শুরুতেই বাংলাদেশকে কঠিন পরীক্ষা দিতে হচ্ছে। কারণ প্রতিপক্ষ দলটি যে পাকিস্তান। আজ বিকাল সাড়ে পাঁচটায় খেলাটি শুরু হবে। নিজেদের দেশে প্রথমবারের মতো ফ্লাডলাইটে খেলবেন জিমিরা। নতুন আলোয় হকিতে নতুন নতুন আলো ছড়াতে পারবেন কি তারা? ক্রিকেটে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। ফুটবলেও অনেক বার হারিয়েছে। এবার হকিতে উৎসবে ভাসাতে পারবেন কি জিমি, আশরাফুলরা। দিনের প্রথম ম্যাচে ভারত লড়বে জাপানের বিপক্ষে।

আবদুস সাদেকদের অক্লান্ত পরিশ্রমে নতুন রূপে এশিয়াকাপ হকি মাঠে গড়াচ্ছে। ৮৫’র এশিয়াকাপে না পারলেও এবার জিমিরা নতুন স্বপ্ন দেখাচ্ছেন। এই স্বপ্ন কতটুকু পূরণ হবে সেটাই এখন দেখার বিষয়। কোচ মাহবুব হারুন বলেছেন, আমি ছেলেদের নিয়ে আশাবাদী। ওরা প্রশিক্ষণে ভালো করেছে। এখন আসল লড়াইয়ে কী করবে সেটাই বড় প্রশ্ন।

 

সর্বশেষ খবর