শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ভারতের কাছেও ৭ গোল

ক্রীড়া প্রতিবেদক

ভারতের কাছেও ৭ গোল

মওলানা ভাসানি হকি স্টেডিয়ামে বলের দখল নিতে এগিয়ে যাচ্ছেন বাংলাদেশের অধিনায়ক রাসেল মাহমুদ জিমি। দিন শেষে জিতল ভারতই —বাংলাদেশ প্রতিদিন

হকির বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দুই দলের অবস্থানের পার্থক্য অনেক। র‍্যাঙ্কিং তালিকায় থাকা ৩৫ দলের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৪ নম্বরে। আর ভারত আছে ৬ নম্বরে। চলমান এশিয়া কাপ শেষ হলে ভারতীয়দের অবস্থানে উন্নতি হতে পারে আরও। এরই প্রমাণ দিয়ে যাচ্ছেন মনপ্রিত সিংরা। প্রথম ম্যাচে জাপানকে ৫-১ গোলে উড়িয়ে দেওয়ার পর গতকাল স্বাগতিক বাংলাদেশকে ৭-০ গোলে হারিয়েছে ভারত।

অধিনায়ক রাসেল মাহমুদ জিমি কথা দিয়েছিলেন লড়াই করেই হারবেন। কথা দিয়েছিলেন কোচও। কিন্তু মাঠের লড়াইয়ে এর ছাপ কমই পাওয়া যাচ্ছে। অবশ্য শক্তিশালী প্রতিপক্ষের সামনে কিইবা করার ছিল জিমি-চয়নদের। তাছাড়া মাঝমাঠ অনেকটাই দুর্বল বাংলাদেশের। সারোয়ার নেই দলে। প্রথম ম্যাচে শক্তিশালী পাকিস্তানের কাছে ৭-০ গোলে হেরেছিল কোচ মাহবুব হারুনের শিষ্যরা। দ্বিতীয় ম্যাচেও গোল খাওয়ার রেকর্ডটা ধরে রাখল। ৭-০ গোলে ভারতের কাছেও পরাজয় স্বীকার করলেন জিমিরা। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে অবস্থান করছে ভারত। এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে পাকিস্তান। ১ পয়েন্ট নিয়ে জাপান তৃতীয় স্থানে। কোনো পয়েন্ট না পাওয়া বাংলাদেশ আছে গ্রুপের তলানিতে।

গতকাল ভারতের বিপক্ষে ম্যাচে প্রথম কোয়ার্টারেই তিন গোল খেয়ে পিছিয়ে পড়ে বাংলাদেশ। তৃতীয় মিনিটে সুনীল সৌমারপ্রিতের হিট ফেরান বাংলাদেশের গোলরক্ষক আবু নিপ্পন। তবে সপ্তম মিনিটেই এগিয়ে যায় এশিয়া কাপে ২০০৩ ও ২০০৭ সালের চ্যাম্পিয়ন ভারত। ডানদিক থেকে সতীর্থের পুশে গুরজান্ত সিংয়ের ফ্লিকে পরাস্ত হন বাংলাদেশের গোলরক্ষক নিপ্পন। এর তিন মিনিট পরই ২-০ গোলে পিছিয়ে যান জিমিরা। সার্কেলের ভিতর ভারতীয় স্ট্রাইকার আকাশদিপকে রুখতে টার্ফে শুয়ে পড়েন গোলরক্ষক নিপ্পন। কিন্তু তাকে পাশ কাটিয়ে লক্ষ্যভেদ করেন আকাশদিপই। ম্যাচের ১৩ মিনিটে ললিত উপাধ্যায় স্কোরলাইন ৩-০ করেন। প্রথম কোয়ার্টার এখানেই শেষ হয়। দ্বিতীয় কোয়ার্টারেও অবস্থা একই থাকে। প্রতিরোধ গড়তে পারেননি আশরাফুলরা। ২০ মিনিটে কোণঠাসা হয়ে যায় বাংলাদেশ। বাঁ-দিক থেকে গুরজান্তের রিভার্স হিটে অমিত রোহিদাসের প্লেসিং গোলবার খুঁজে নেয়। ভারত এগিয়ে যায় ৪-০ গোলে। দ্বিতীয় কোয়ার্টার শেষ হওয়ার দুই মিনিট পূর্বে পেনাল্টি স্ট্রোক থেকে ব্যবধান আরও বাড়ান হারমানপ্রিত সিং। প্রথম দুই কোয়ার্টারে ৫ গোল হজম করলেও তৃতীয় কোয়ার্টারে ভারতকে রুখে দেয় বাংলাদেশ। র‍্যাঙ্কিংয়ের ছয় নম্বরধারীদের এই কোয়ার্টারেই নিজেদের হকির কিছুটা ঝলক দেখাতে পেরেছেন জিমি-চয়নরা। এ অংশে কোনো গোল হজম করেনি বাংলাদেশ। তবে চতুর্থ কোয়ার্টারেই দৃশ্যপট আবার বদলে যায়। ৪৬ মিনিটে রামানদিপ সিং ও ৪৭ মিনিটে হারমানপ্রিত সিং পেনাল্টি কর্নার থেকে গোল করে ব্যবধান বাড়িয়ে ৭-০ করেন। টানা দুই হারে দ্বিতীয় রাউন্ডে খেলার আশা শেষ হয়েছে বাংলাদেশের। অবশ্য শেষ ম্যাচে জাপানকে হারাতে পারলে পঞ্চম থেকে অষ্টম স্থান নির্ধারণী ম্যাচে সহজ প্রতিপক্ষ পেতে পারে বাংলাদেশ। আগামীকাল গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে জাপানের মুখোমুখি হবেন জিমিরা। প্রস্তুতি ম্যাচে জাপানকে হারানোয় কিছুটা আত্মবিশ্বাস আছে এখনো। কিন্তু টানা দুই ম্যাচ বড় ব্যবধানে হারের পর কতটুকু ভালো খেলতে পারবেন জিমিরা!

এদিকে গতকাল প্রথম ম্যাচে পাকিস্তানের সঙ্গে ২-২ ড্র করে জাপান। পাকিস্তানের পক্ষে দুটি গোল করেন আরসালান কাদির ও মুহাম্মদ উমর ভুট্টো। জাপানের পক্ষে গোল দুটি করেন তানাকা ও ইয়োশিহারা। আগামীকাল ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। গ্রুপ পর্বে শীর্ষস্থান অর্জন করতে হলে এই ম্যাচ জিততেই হবে পাকিস্তানকে। অন্যদিকে ভারতের কেবল ড্র করলেই হবে। অবশ্য গ্রুপ পর্বের অবস্থান দ্বিতীয় রাউন্ডে খুব একটা প্রভাব ফেলবে না। দুই গ্রুপ থেকেই শীর্ষ দুটি করে দল দ্বিতীয় পর্বে রাউন্ড রবিন ভিত্তিতে খেলবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর