সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

শুটিংয়ে ‘মিশন ২০২০’

রাশেদুর রহমান

শুটিংয়ে ‘মিশন ২০২০’

২৯তম জাতীয় প্রতিযোগিতায় গতকালের বিজয়ীদের সঙ্গে অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব শাহেদ রেজা (ডানে) ও বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনের মহাসচিব ইন্তেখাবুল হামিদ —বাংলাদেশ প্রতিদিন

সামনেই কমনওয়েলথ গেমস। ছয় মাসও বাকি নেই। চলছে বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনের প্রস্তুতি। কিন্তু এই সময়ে প্রস্তুতি কতটা নেওয়া যাবে বলা কঠিন। অবশ্য এক বছর ধরেই ফেডারেশনের উদ্যোগে ৩২ জন শুটারকে নিয়ে চলছে ট্রেনিং ক্যাম্প। কমনওয়েলথ গেমস তো বটেই এই ট্রেনিং ক্যাম্পের লক্ষ্য ২০২০ সালের টোকিও অলিম্পিক।

বাংলাদেশের ক্রীড়া ইতিহাসে সেরা সাফল্য শুটিং থেকেই এসেছে। ১৯৯০ ও ২০০২ সালের কমনওয়েলথ গেমসে শুটিং থেকেই স্বর্ণ জিতেছিল বাংলাদেশ। অবশ্য ২০১০ সালের এশিয়ান গেমসে ক্রিকেট থেকে স্বর্ণ জিতেছে বাংলাদেশ। শুটিং এখনো সম্ভাবনাময় এক খেলা এ দেশের জন্য। গতকাল একান্ত আলাপে বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনের মহাসচিব ইন্তেখাবুল হামিদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা গত এক বছর ধরে ৩২ জন শুটারকে প্রশিক্ষণ দিচ্ছি। ছয় মাস পরই কমনওয়েলথ গেমস। তবে আমাদের মূল লক্ষ্য ২০২০ সালের টোকিও অলিম্পিকে ভালো করা।’ এয়ার রাইফেল (পুরুষ ও মহিলা), এয়ার পিস্তল (পুরুষ ও মহিলা) এবং ৫০ মিটার এয়ার পিস্তল ও এয়ার রাইফেলে প্রশিক্ষণ চলছে। আশার বাণী শোনানোর পাশাপাশি তিনি কিছু হতাশার কথাও শোনালেন। ‘আমাদের অনেক কিছুরই অভাব রয়েছে। একজন স্থায়ী স্পোর্টস সাইকোলজিস্ট প্রয়োজন। আমাদের নেই। তাছাড়া প্রয়োজন দীর্ঘ পরিকল্পনা। ছয় মাসের ট্রেনিং দিয়ে কী আর পদক জেতা যায়!’ ইন্তেখাবুল হামিদ টোকিও অলিম্পিক ছাড়াও ২০২৪ সালের প্যারিস অলিম্পিকের জন্য দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করে এগিয়ে যাওয়ার পক্ষপাতি। এই সঙ্গে খেলোয়াড়দের উৎসাহিত করার জন্য বন্ধ হয়ে যাওয়া সেরা খেলোয়াড়ের পুরস্কার চালু করারও দাবি জানান তিনি।

তিন দিন আগে শুরু হয়েছে প্রিয়প্রাঙ্গণ ২৯তম জাতীয় শুটিং প্রতিযোগিতা। অলিম্পিক প্রস্তুতির জন্য এই প্রতিযোগিতাকেও গুরুত্বপূর্ণ মনে করছেন ফেডারেশনের মহাসচিব। এই প্রতিযোগিতা থেকেই উঠে আসবে ভবিষ্যতের তারকা। তিনি বলেন, ‘আমরা ১২ বছরের একটা মেয়ে পেয়েছি। সে এবার ১০ মিটার এয়ার রাইফেলে (মহিলা জুনিয়র) সিলভার জিতেছে। ভবিষ্যতে সে দারুণ করতে পারে।’ প্রিয়প্রাঙ্গণ ২৯তম জাতীয় প্রতিযোগিতায় গতকাল চারটি ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। ১০ মিটার এয়ার পিস্তলে (মহিলা) স্বর্ণপদক জিতেছেন আরদিনা ফেরদৌস। এছাড়াও ১০ মিটার এয়ার পিস্তলে (মহিলা জুনিয়র) রিফাত আরা, ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে (মহিলা) শারমিন আক্তার ও ৫০ মিটার এয়ার রাইফেল থ্রি পজিশনে (মহিলা জুনিয়র) মায়েদা মমতা স্বর্ণপদক জিতেছে। ১৮ অক্টোবর শেষ হবে এই প্রতিযোগিতা।

শুটিংয়ে বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে কমনওয়েলথ গেমস আর অলিম্পিকের জন্য। তবে এর মধ্যেও রয়েছে অনেক টুর্নামেন্ট। এ বছরই আছে দুটি আন্তর্জাতিক ইভেন্ট। একটা অস্ট্রেলিয়ার গোলকোস্টে হবে। অন্যটা হবে জাপানে। এছাড়া আগামী বছর কমনওয়েলথ গেমসসহ আরও ৭টা আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিবে বাংলাদেশ। এসব টুর্নামেন্টের মধ্য দিয়েই ২০২০ টোকিও অলিম্পিকের জন্য প্রস্তুতি নিবে বাংলাদেশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর