বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

সুপার ফোরের সুপার লড়াই

৮৫’র পুনরাবৃত্তি ঘটবে কী

ক্রীড়া প্রতিবেদক

সুপার ফোরের সুপার লড়াই

গ্রুপপর্বের খেলা শেষ। আজ থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ হকির সুপার ফোরের লড়াই। ‘এ’ গ্রুপ থেকে ভারত, পাকিস্তান। ‘বি’ গ্রুপের মালয়েশিয়া ও দক্ষিণ কোরিয়া প্রথম চারে জায়গা করে নিয়েছে। এবারের আসরের সেমিফাইনাল নেই। সুপার ফোরে প্রতিটি দল একে অপরের বিপক্ষে লড়বে। শীর্ষে থাকা দুই দল ২২ অক্টোবর ফাইনাল খেলবে। আজ বিকাল ৩টায় সুপার ফোরে প্রথম লড়াইয়ে মালয়েশিয়া ও পাকিস্তান লড়বে। বিকাল সাড়ে পাঁচটায় ভারত ও দক্ষিণ কোরিয়া মুখোমুখি হবে।

চার শক্তিশালী দলই সুপার ফোরে জায়গা করে নিয়েছে। পাকিস্তান অবশ্য গোল পার্থক্যে টিকে গেছে। জাপানের সমান ৪ পয়েন্ট ছিল তাদের। ‘বি’ গ্রুপের হিসেবটা কিছুটা হলেও পাল্টে গেছে। শক্তির বিবেচনায় বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া গ্রুপে শীর্ষে থাকবে এই ধারণা অনেকেরই ছিল। কিন্তু মালয়েশিয়ার কাছে ২-১ গোলে হেরে গ্রুপ রানার্স আপ হয়েই সুপার ফোর খেলতে হচ্ছে এশিয়া কাপে সর্বোচ্চ চারবার ট্রফি জেতা দেশটিকে। সুপার ফোর মানেই শ্রেষ্ঠত্বের লড়াই। ম্যাচ হারা মানেই ফাইনালের আশা শেষ হয়ে যাওয়া শক্তির দিক দিয়ে কেউ কারও চেয়ে কম নয়। সেক্ষেত্রে কোন দুটি দল যে ফাইনাল খেলবে বলা মুশকিল। তবে গ্রুপপর্বের পারফরম্যান্স বিচার করলে ভারত ও মালয়েশিয়াকে এগিয়ে রাখা যায়। দুটি দলই গ্রুপপর্বে তিন ম্যাচে সহজভাবে জয় পেয়েছে। ভারত যেমন চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে উজ্জীবিত। তেমনি আবার দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় পেয়ে মালয়েশিয়ার আত্মবিশ্বাস বেড়ে গেছে।

যাক গ্রুপপর্ব আর সুপার ফোর এক কথা নয়। ফাইনাল খেলতে প্রতিটি দলই সেরা খেলাটা খেলতে চাইবে। টুর্নামেন্টে ভারতকে বেশ নির্ভার মনে হচ্ছে। কৌশল ও গতি দুটোই প্রমাণ মিলছে তাদের স্ট্রিক ওয়ার্কে। বিশেষ করে ভারতের আক্রমণ ভাগকে খুবই শক্তিশালী মনে হচ্ছে। ডিফেন্সও বেশ সতর্ক। অন্য দিকে মালয়েশিয়ার গতিময় খেলা প্রশংসিত হচ্ছে। তাই বলে ভারত মালয়েশিয়াই ফাইনালে মুখোমুখি হবে এ কথা বলা যাবে না। সুপার ফোরে সুপার লড়াই। এখানে পাকিস্তান ও দক্ষিণ কোরিয়াও ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে। এক সময়ে ভারত ও পাকিস্তান হকির পরাশক্তি হলেও সেই চেহারা অনেক আগেই ম্লান হয়ে গেছে। ভারত ১৯৭৫ সালে বিশ্বকাপে চ্যাম্পিয়ন ও অলিম্পিক গেমসে শেষ সোনা জিতেছিল ১৯৮০ সালে। পাকিস্তান ১৯৯৪ সালের পর বিশ্বকাপে আর চ্যাম্পিয়ন হতে পারেনি। অলিম্পিকে তাদের শেষ সোনা আসে ১৯৮৪ সালে। বিশ্ব হকিতে এখন জার্মানি, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডের রাজত্ব। এমনকি শুধু ফুটবলের দেশ বলে পরিচিত আর্জেন্টিনাও শক্তিশালী রূপ ধারণ করেছে। যার প্রমাণ গত অলিম্পিক গেমসে সোনা জয়। বিশ্বকাপ ও অলিম্পিকে ভারত পাকিস্তানের দাপট খর্ব হয়ে গেছে আরও আগেই। এখন শুধু ভরসা এশিয়া কাপ বা এশিয়ান গেমসই। তাও আবার দক্ষিণ কোরিয়াও জ্বলে উঠছে। তিন দলেরই এবার এশিয়া কাপে শিরোপা জেতার সামর্থ্য রয়েছে। তবে মালয়েশিয়াকেও ভয়ঙ্কর মনে হচ্ছে। গ্রুপ পর্বে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ভারত-পাকিস্তান লড়ছে। ২১ অক্টোবর সুপার ফোরে খেলবে। এমনকি ফাইনালেও দেখা হতে পারে। ঢাকার মাঠে পাকিস্তান-ভারত যদি এক আসরেই তিনবার মুখোমুখি হয় তা হবে দর্শকদের বড় প্রাপ্তি। তিনবার মুখোমুখি হওয়া মানে ১৯৮৫’র পুনরাবৃত্তি। সেবার ঢাকায় অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপ হকিতে ফাইনালে লড়েছিল পাকিস্তান-ভারতই। ৩২ বছর পর দুই দলই কি শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে। তবে দুই দলের কেউ আবার বাদও পড়তে পড়তে পারে। এমনকি ফাইনালে নতুনত্বও আসতেই পারে। যদি মালয়েশিয়া-দক্ষিণ কোরিয়া মুখোমুখি হয়। চারদলই ফেবারিট। এখন ফাইনালে কারা খেলবে সেটার জন্যেই অপেক্ষায় থাকতে হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর