রবিবার, ২২ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

চ্যালেঞ্জের মুখে মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

চ্যালেঞ্জের মুখে মাশরাফি

ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক যে মাশরাফি বিন মর্তুজা এ নিয়ে কারও সংশয় থাকার কথা নয়। ক্রিকেটারদের উজ্জীবিত করার ব্যাপারে তিনি ওস্তাদ। মাশরাফি দলে থাকলে ক্রিকেটার যেন চাঙা হয়ে যান। কিন্তু দক্ষিণ আফ্রিকায় গিয়ে কিছুই করতে পারছেন না টাইগার ক্যাপ্টেন। যেন তার কোনো টোটকাই কাজে লাগছে না। কিছুতেই সতীর্থদের উজ্জীবিত করতে পারছেন না মাশরাফি। দুই ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি বাংলাদেশ। আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ম্যাচ খেলতে নামছেন মাশরাফিরা। কিন্তু দলে নেই সেরা দুই তারকা কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান ও ড্যাসিং ওপেনার তামিম ইকবাল। এমন একটি দল নিয়ে লড়াই জমিয়ে তুলতে পারবেন মাশরাফি? সিরিজ হারের পর হোয়াইটওয়াশ এড়াতে চ্যালেঞ্জের মুখে মাশরাফি।

ওয়ানডে সিরিজের পর আছে টি-২০ সিরিজ। কিন্তু নড়াইল এক্সপ্রেস তো সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট থেকে আগেই বিদায় নিয়েছেন। তাই দক্ষিণ আফ্রিকার মাটিতে এটি মাশরাফির এই সফরে শেষ ম্যাচ। হয়তো তার ক্যারিয়ারেই প্রোটিয়াদের মাটিতে এটি শেষ ম্যাচ হতে পারে। এমন ম্যাচে মাশরাফি কি ক্যারিশমা দেখাতে পারবেন।

ওয়ানডেতে বাংলাদেশ এখন শক্তিশালী দল। এ কথা কারও অজানা নয়। এ বছরই তো ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল খেলেছে বাংলাদেশ। তার আগে শ্রীলঙ্কায় গিয়েও ম্যাচ জিতেছে টাইগাররা। মাশরাফির অধিনায়কত্বে ওয়ানডেতে বাংলাদেশ যেন এক বদলে যাওয়া দল। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে যেন দেখা যাচ্ছে সেই পুরনো বাংলাদেশকে।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ যেমন বাউন্সি উইকেটের কথা চিন্তা করে গিয়েছিল সেখানকার উইকেট তেমন নয়। বরং বাংলাদেশের মতো স্লো ও লো উইকেট বানিয়েই বাংলাদেশকে ধরাশায়ী করছে প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকা তাদের স্পিন দিয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের চাপে রাখছে। অথচ স্পিনের বিরুদ্ধেই ভালো খেলার কথা সফরকারীদের। কিন্তু পারছে না। আবার বাংলাদেশের স্পিনাররা তাদের সেরাটা দিতে পারছেন না। সব মিলে দলে কেমন যেন একটা ছন্নছাড়া অবস্থা।

তবে এর মাঝেও কেউ কেউ অনেক ভালো খেলছেন। যেমন মুশফিক প্রথম ম্যাচে সেঞ্চুরি এবং দ্বিতীয় ম্যাচে হাফ সেঞ্চুরি করে ধারাবাহিকতা রক্ষা করে চলেছেন। আগের ম্যাচে দারুণ বোলিং করেছেন রুবেল হোসেন। চার উইকেট নিয়েছেন একাই। আজকের ম্যাচে তিন উইকেট নিতে পারলেই ওয়ানডেতে ১০০ উইকেট পূরণ হবে তার। দেশের পঞ্চম বোলার হিসেবে উইকেট শিকারে সেঞ্চুরি করার হাতছানি রুবেলের সামনে।

ব্যক্তিগতভাবে কেউ কেউ ভালো করলেও দলীয় পারফরম্যান্স নেই। তাই জয়ের মুখও দেখতে পারেনি বাংলাদেশ। আজ শেষ ম্যাচে মাশরাফি কি সতীর্থদের এমন কোনো মন্ত্র শোনাতে পারবে যাতে মাঠে দেখা যায় ‘টিম বাংলাদেশ’কে।

সর্বশেষ খবর