রবিবার, ২২ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

ভারত-মালয়েশিয়া ফাইনালে মুখোমুখি

ক্রীড়া প্রতিবেদক

ভারত-মালয়েশিয়া ফাইনালে মুখোমুখি

চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে এশিয়াকাপ ফাইনালে ভারত। অন্যদিকে শেষ দুই মিনিটে সমতা ফিরিয়ে ফাইনালে যাওয়ায় উল্লাসে মেতেছেন মালয়েশিয়ানরা। আজ বিকালে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে শিরোপা জিততে লড়বে ভারত ও মালয়েশিয়া —বাংলাদেশ প্রতিদিন

সুপার ফোরে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হারা ম্যাচ কোনোক্রমে ড্র করেছিল ভারত। দ্বিতীয় ম্যাচে মালয়েশিয়াকে ৬-২ গোলে হারানোয় তাদের ফাইনাল খেলা অনেকটাই নিশ্চিত হয়ে যায়। শেষ ম্যাচে পাকিস্তান বড় ব্যবধানে জিতলেই ভারতের বাদ পড়ার ক্ষীণ শঙ্কা ছিল। না পারেনি পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৪-০ গোলে হারিয়ে ভারত এশিয়া কাপ হকির ফাইনালে উঠে গেছে। গ্রুপ পর্ব ম্যাচে পাকিস্তান ৩-১ গোলে হেরে যায়। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয়ের পর পাকিস্তান আর ঘুরে দাঁড়াতে পারেনি। অন্যদিকে ভারত টুর্নামেন্টে অপরাজিত দল হিসেবেই ফাইনালে উঠল। আজ তারা বিকাল সাড়ে ৫টায় মালয়েশিয়ার বিপক্ষে ফাইনাল খেলবে।

ফাইনালের আশা জিইয়ে রাখতে কাল পাকিস্তানের বড় জয় ছাড়া বিকল্প কোনো রাস্তা ছিল না। তাই শুরু থেকেই তারা আক্রমণাত্মক খেলা খেলছিল। প্রথম কোয়ার্টারেই পাকিস্তান তিনটি পেনাল্টি কর্নার আদায় করে নেয়; যা কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। অবশ্য এ ক্ষেত্রে ভারতের গোলরক্ষক দৃঢ়তার পরিচয় দেন। প্রথম দুই কোয়ার্টারে কেউ গোলের দেখা পায়নি। ৩৯ মিনিটে সাতবীর সিংয়ের কোনাকুনি পুশ জালে ঢুকলে ভারত এগিয়ে যায়। গোল খাওয়ার পর পাকিস্তান দল এলোমেলো হয়ে যায়।

পুরো ম্যাচই নিয়ন্ত্রণে রাখে ভারত। শেষ কোয়ার্টারে তারা যেন পাকিস্তানকে নিয়ে ছেলেখেলা খেলে। ৫১ মিনিটে পেনাল্টি কর্নার থেকে হারমানপ্রীত দলের দ্বিতীয় গোল করেন। পরের মিনিটে লতিফের কানেক্টে ব্যবধান ৩-০। ৫৭ মিনিটে গুরু জান্ত সিং ব্যবধানটা এক হালিতে পূরণ করেন।

দিনের দ্বিতীয় ম্যাচে ড্র করলেও মালয়েশিয়া এশিয়া কাপ হকির প্রথমবারের মতো ফাইনালে উঠত। প্রতিপক্ষ ছিল বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া। গ্রুপ ম্যাচে তারা ৩-২ গোলে মালয়েশিয়ার কাছে হারে। কাল দক্ষিণ কোরিয়া ফাইনালে উঠতে মরিয়া হয়ে লড়ে। ২৪ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ইয়াং দলকে এগিয়ে রাখেন। নিশ্চিত জয়ের দিকে এগোচ্ছিল তারা। কিন্তু শেষ ২ মিনিটে ফয়জাল পেনাল্টি কর্নার থেকে গোল করে দলকে ফাইনালে নিয়ে যান।

পাকিস্তান ও দক্ষিণ কোরিয়া ফাইনালের বদলে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হচ্ছে আজ। ১৯৮৫ সালে ঢাকায় অনুষ্ঠিত এশিয়াকাপে ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান। ৩২ বছর পর এবার ঢাকাতে ভারতের কাছে পাত্তাই পেল না তারা। পাকিস্তানের প্রধান নির্বাচক হাসান সরদার স্বীকার করেছেন পাকিস্তানে এখন যে অবস্থা তাতে হকিকে এগিয়ে নেওয়া অসম্ভব। সরকার মনোযোগী না হলে এই খেলায় আরও অধঃপতন ঘটবে।

অন্যদিকে মালয়েশিয়া চমক দেখিয়েছে বলা যায়। তারা যে ফাইনাল খেলবে এ হিসাব কেউই করেনি। তবে যোগ্যতা দেখিয়ে ট্রফি জিততে ভারতের বিপক্ষে লড়বে আজ। গ্রুপ পর্বে দক্ষিণ কোরিয়াকে পরাজিত করেছে। সুপার ফোরে হারিয়েছে পাকিস্তানকে। শুধু হেরেছে ভারতের কাছে। আজ ফাইনাল ম্যাচ, তাই কী যে হয় বলা মুশকিল। শক্তির দিক দিয়ে ভারত এগিয়ে গেলেও মালয়েশিয়া চাইবে প্রথমবারের মতো এশিয়াকাপ জিতে ইতিহাস গড়তে। দেখা যাক ফাইনালে শেষ হাসি কারা হাসে?

সর্বশেষ খবর