সোমবার, ১৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

বিশ্বকাপে মরক্কো

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপে মরক্কো

বিশ্বকাপে ভাগ্য ঝুলে আছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির। অবশ্য প্লে-অফের শেষ ম্যাচে যদি আজ্জুরিরা হারাতে পারে সুইডেনকে, তাহলে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। এই অবস্থা যখন ইতালিয়ান ফুটবল জায়ান্টদের, তখন আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপ চূড়ান্ত করেছে মরক্কো ও তিউনেশিয়া। রাশিয়ায় বিশ্বকাপ খেলবে মরক্কো ১৯৯৮ সালের পর এবং তিউনেশিয়া ২০০৬ সালের পর। বিশ্বের সবচেয়ে বড় ফুটবল যজ্ঞে নাম লেখাতে মরক্কো ২-০ গোলে হারিয়েছে আইভরি কোস্টকে এবং তিউনেশিয়া গোলশূন্য ড্র করেছে লিবিয়ার সঙ্গে। এর আগে আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে মিসর, সেনেগাল ও নাইজেরিয়া।

খেলা হয়েছে আবিদজানে। ম্যাচে ফেবারিট ছিল স্বাগতিক আইভরি কোস্ট। কিন্তু দলটি মরক্কোর গতিশীল ফুটবলের সঙ্গে পেরে উঠেনি। হেরে দলটির পয়েন্ট ৮। বিশ্বকাপ খেলতে পারত ম্যাচটি জিতলে। শ্বেত হস্তির দেশটি যখন লড়াইয়ে নামে, তখন দুই দলের পয়েন্টের ব্যবধান মাত্র এক। অর্থাৎ মরক্কোর ৯ এবং আইভরি কোস্টের ৮। ‘আটলাস লায়ন’দের একটু সুবিধাই ছিল। ড্র করলেই চলে যেত বিশ্বকাপে। এমন সমীকরণের ম্যাচে  হার্ভে রেনার্ডের দল মরক্কো ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে। ২৫ মিনিটে সফরকারীদের এগিয়ে নেন উইঙ্গার নাবিল দিরার। প্রথমার্ধেই দলের জয় নিশ্চিত করেন দলটির জুভেন্টাস তারকা মেহেদি বেনাটিয়া। দুই গোলের পর স্টেডিয়ামে উত্তেজনার সৃষ্টি হয়। দর্শকের হুড়োহুড়িতে মরোক্কান দর্শকদের মধ্যে বেশ কয়েকজন আহত হন। নিরাপত্তাকর্মীরা বেস্টনি দিয়ে দর্শকদের মাঠ থেকে বের করেন। জয়ের পর গোটা মরক্কোয় আনন্দ-উচ্ছ্বাসে মেতে উঠে জনতা। দলকে অভিনন্দন জানান দেশটির বাদশাহ হাসান ষষ্ঠ। কোচ হার্ভে রেনার্ড বাদশাহর আমন্ত্রণে বিগলিত,‘বাদশাহকে ধন্যবাদ আমাদের অভিনন্দন জানানোয় এবং তার সঙ্গে দেখা করার আমন্ত্রণ করায়। এটা আমাদের জন্য অনেক বেশি সম্মানের। দলের সবার সঙ্গে ওনি কথা বলেছেন। মরোক্কান টি-শার্ট গায়ে আমরা নিজেদের গর্বিত মনে করছি।’ মরক্কো এ নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপ খেলবে। ১৯৯৮ সালে সর্বশেষ খেলেছিল।

তিউনেশিয়ার দরকার ছিল ড্র। সেটা করেছে লিবিয়ার সঙ্গে। গোলশূন্য ড্র করে বিশ্বকাপ নিশ্চিত করেছে দেশটি ২০০৬ সালের পর। এই ড্রয়ে তিউনেশিয়ার পয়েন্ট ১৪। দুর্ভাগ্য কঙ্গো রিপাবলিকের। গিনির কাছে ৩-১ গোলে হেরে দলটির বিশ্বকাপ খেলার স্বপ্ন ভঙ্গ হয়। তিউনেশিয়ার পয়েন্ট ১৪ এবং হেরে যাওয়ায় কঙ্গোর পয়েন্ট ১৩। 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর