শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

টি-২০তে গেইলের ২০

মেজবাহ্-উল-হক

টি-২০তে গেইলের ২০

বিপিএলের পঞ্চম আসরের ট্রফি হাতে ম্যাককালাম, টম মুডি ও ক্রিস গেইল —বাংলাদেশ প্রতিদিন

অ্যাথলেট উসাইন বোল্ট রিও অলিম্পিকে বলেছিলেন, ‘আমি কিংবদন্তি! আমি সর্বকালের সেরা।’ সেঞ্চুরি করে রংপুর রাইডার্সকে চ্যাম্পিয়ন করে ক্রিস গেইলও বললেন, ‘আমি সর্বকালের সেরা!’ দুজনের জন্মভূমিই জ্যামাইকা!

স্প্রিন্টে রেকর্ডের পর রেকর্ড গড়ায় বোল্টের কথা গোটা বিশ্ব মেনে নিয়েছেন অবনত মস্তকে। কিন্তু গেইলের কথা কি কেউ মানবেন? কিন্তু প্রসঙ্গ যখন টি-২০ ক্রিকেট তখন গেইলের কথাও মানতে বাধ্য! কেন না টি-২০ ক্রিকেটে তার এখন সেঞ্চুরি সংখ্যা ২০টি। ক্যারিবীয় তারকার আশেপাশেও কেউ নেই। দ্বিতীয় সর্বোচ্চ ৭টি করে সেঞ্চুরি আছে তিন ব্যাটসম্যানের— ব্রেন্ডন ম্যাককালাম, মাইকেল ক্লিঞ্জার ও লুক রাইটের।

গেইল হচ্ছেন দানবীয় এক ব্যাটসম্যান। যার সামনে পড়লে বোলাররা কাঁপতে থাকেন। ক্যারিবীয় তারকার মিস হিটও ছক্কা হয়ে যায়। আর ব্যাটে-বলে ঠিক থাকলে বল চলে যায় গ্যালারিতে। টি-২০তে গেইলের সামনে দাঁড়ানোর সামর্থ্য কারও নেই। সেই কারণেই জ্যামাইকান তারকাকে বলা হয় ‘টি-২০ সম্রাট’!

২০১১ থেকে ২০১৭ সাল—এই ৭ বছরেই ১৯টি সেঞ্চুরি করেছেন গেইল। এই সময়ে প্রতি বছরে অন্তত দুটি করে সেঞ্চুরি করেছেন। এই সাত বছরে টি-২০তে গেইল ৪৩.২০ গড়ে রান করেছেন এবং স্ট্রাইকরেট ১৫১.২৯। ২০১০ সালের আগে গেইলের সেঞ্চুরি ছিল মাত্র একটি। ৫১ টি-২০তে তার গড় ছিল ২৯.৯৭। স্ট্রাইকরেট ছিল ১৩৪.৭৯। গেইলের যতই বয়স বাড়ছে তার ব্যাট আরও ক্ষুরধার হচ্ছে।

আরেকটি মজার তথ্য হচ্ছে, গেইলের ২০ সেঞ্চুরির মধ্যে ১৩টি সেঞ্চুরি করেছেন ২০০র উপরে স্ট্রাইকরেটে ব্যাটিং করে। তার সবচেয়ে ধীরগতির সেঞ্চুরির স্ট্রাইকরেট হচ্ছে ১৭৬.১৯, সেটি ছিল ২০১৪ সালে সিপিএলে সেন্ট লুসিয়া দলের বিরুদ্ধে। আর সবচেয়ে বেশি ২৬৫.১৫ স্ট্রাইকরেটের সেঞ্চুরিটি ছিল আইপিএলের ১৭৫ রানের সেই ইনিংসটিতে। ২০ সেঞ্চুরিতে তার গড় স্ট্রাইকরেট ২০৮.১৯। সব মিলে গেইলের ছক্কা ৮০০ এর উপরে। তবে ২০ সেঞ্চুরিতে তার মোট ২২৭টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। গড়ে প্রতি সেঞ্চুরিতে ১১টি করে ছক্কা মেরেছেন। 

ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের জার্সিতে টি-২০তে গেইলের সেঞ্চুরি সংখ্যা মাত্র দুটি। বাকি ১৮টি বিভিন্ন দেশের সেলিব্রেটি লিগগুলোতে করেছেন। সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন বিপিএল এবং আইপিএলে। এই দুই টুর্নামেন্টে ৫টি সেঞ্চুরি করেছেন। ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে সেঞ্চুরি চারটি। একটি করে সেঞ্চুরি করেছেন বিগ-ব্যাশ, কাউন্টি টি-২০ ব্লাস্ট, দক্ষিণ আফ্রিকা র‌্যাম স্লাম টি-২০, জিম্বাবুয়ের ঘরোয়া টি-২০ লিগে।

আইপিএলের মতো বিপিএলেও ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরের মালিক এখন গেইল। ঢাকা ডায়নামাইটসের বিরুদ্ধে রংপুর রাইডার্সের হয়ে ফাইনালে খেলেছেন ১৪৬ রানের হার না মানা ইনিংস। চার দিন আগেই খুলনা টাইটানসের বিরুদ্ধে করেছিলেন অপরাজিত ১২৬ রান। এর আগে বিপিএলের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ছিল সাব্বির রহমানের— ১২২ রান। এই আসরে গেইল সেই রেকর্ডটি নিজের করে নিয়েছেন। বিপিএলের টপ পাঁচ ইনিংসের মধ্যে চারটিই গেইলের। এর আগে ২০১২ সালে ১০১, ১১৬ এবং ২০১৩ সালে ১১৪ রানের ইনিংস খেলেছেন। গেইলের বাইরে কেবলমাত্র সাব্বির রহমানের একটি ইনিংস রয়েছে।

টি-২০র ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৫ রানের ইনিংসটিও এসেছে গেইলের ব্যাট থেকে। ভারতীয় প্রিমিয়ার লিগে ২০১৩ সালের ২৩ এপ্রিল বেঙ্গালুরুর  চিন্নাস্বামী স্টেডিয়ামে মাত্র ৬৬ বলে খেলেছিলেন সেই দানবীয় ইনিংস। তবে এক দিক দিয়ে রংপুর রাইডার্সের হয়ে খেলা ১৪৬ রানের ইনিংসটি বেঙ্গালুরুতে খেলা সেঞ্চুরির চেয়েও অনন্য। কেন না ছক্কার রাজা ওই ম্যাচে ছক্কা হাঁকিয়েছিলেন ১৭টি, এই ম্যাচে তার ছক্কার সংখ্যা ১৮টি। তা ছাড়া এই ইনিংসটি খেলেছেন টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে। তাই সব কিছুই মিলেই রংপুর রাইডার্সের হয়ে ইনিংসটি স্পেশাল-ওয়ান!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর