মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সাব্বির তামিমের শাস্তি

ক্রীড়া প্রতিবেদক

সাব্বির তামিমের শাস্তি

কঠোর শাস্তি পেয়েছেন জাতীয় দলের তারকা ব্যাটসম্যান সাব্বির রহমান। জরিমানা গুনতে হয়েছে ড্যাসিং ওপেনার তামিম ইকবালকেও। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে সাব্বিরকে। সেই সঙ্গে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। শাস্তি এখানেই শেষ নয়, আগামী ছয় মাস জাতীয় লিগে নিষিদ্ধ এই ক্রিকেটার। সাব্বিরের বিরুদ্ধে অভিযোগ— চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জাতীয় ক্রিকেট লিগের শেষ রাউন্ড চলাকালীন এক কিশোরকে পিটিয়েছেন এবং আম্পায়ারের সঙ্গে অসদাচারণ করেছেন।

তামিম ইকবালকে জরিমানা করা হয়েছে ৫ লাখ টাকা। ড্যাসিং ওপেনারের বিরুদ্ধে অভিযোগ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চলাকালীন উইকেট নিয়ে সমালোচনা করেছিলেন।

সাব্বির রহমান যে কঠোর শাস্তি পেতে যাচ্ছেন— তা অনুমেয়ই ছিল। গতকাল আনুষ্ঠানিকভাবে তা জানিয়ে দিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। সাব্বিরের কঠোর শাস্তির ব্যাপারে শৃঙ্খলা কমিটি বিসিবির কাছে সুপারিশ করেছে। বিসিবির পরবর্তী বোর্ড সভায় এসব সিদ্ধান্ত পাস হবে। তবে সে সভায় সাব্বিরের শাস্তির পরিমাণ বাড়তেও পারে।

ঘরোয়া ক্রিকেটে ছয় মাসের নিষেধাজ্ঞার কারণে এই মৌসুমে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রথম শ্রেণির লিগে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) ও ঢাকা প্রিমিয়ার লিগে খেলতে পারবেন না সাব্বির। তবে জাতীয় দলের জার্সিতে খেলতে কোনো বাধা নেই। জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ত্রি-দেশীয় সিরিজে খেলতে পারবেন তিনি। তবে এই শাস্তির মাধ্যমে সাব্বিরের শাস্তির পরিমাণটা অনেক বড় অঙ্কের হয়ে গেল তা বলার অপেক্ষা রাখে না।

গতকাল সংবাদ সম্মেলনে নাজমুল হাসান পাপন বলেন, ‘তার (সাব্বির) শুনানি হয়েছে। আমাদের যে শৃঙ্খলা কমিটি আছে তাদের সুপারিশ অনুযায়ী, সে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়তে যাচ্ছে। কেন্দ্রীয় খেলোয়াড়রা অনেক টাকা পায়। কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়ের সংখ্যা খুব বেশি নেই। এর সঙ্গে আছে ২০ লাখ টাকা জরিমানা। ঘরোয়া লিগে ছয় মাস খেলতে পারবে না সে। বিপুল অঙ্কের জরিমানা। সামনে বোর্ড সভায় সিদ্ধান্ত চূড়ান্ত হবে।’

বিপিএলে রংপুর রাইডার্সের বিরুদ্ধে কুমিল্লা ভিক্টোরিয়ানসের একটি লো-স্কোরিং ম্যাচের পর ভিক্টোরিয়ানস দলপতি তামিম বলেছিলেন, ‘মিরপুরের উইকেট খুব বাজে।’ এ কারণে তামিমকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছিল। অবশেষে জরিমানা করা হলো। তামিম সম্পর্কে বিসিবির সভাপতি বলেন, ‘তামিমের কথাবার্তা বাংলাদেশের ক্রিকেটের জন্য ক্ষতিকর।’

তামিম যে ম্যাচের উইকেট নিয়ে সমালোচনা করেছিলেন, ওই ম্যাচে গেইল-ম্যাককালাম-বোপারাদের দল রংপুর মাত্র ৯৭ রানেই অলআউট হয়ে যায়। তারপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শেষ ওভার পর্যন্ত খেলতে হয়েছিল কুমিল্লাকে। টি-২০ ক্রিকেটে যেখানে রান বন্যা বয়ে যায়, সেখানে এতো কম রান হওয়ার উইকেটের সমালোচনা করাটা অস্বাভাবিক ছিল না। কিন্তু বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার হিসেবে তামিম এমন মন্তব্য করতে পারেন না! এ কারণেই শাস্তি পেতে হয়েছে ড্যাসিং ওপেনারকে। পাশাপাশি সতর্ক করে দেওয়া হয়েছে তামিমকে, ভবিষ্যতে যেন এমন ধরনের মন্তব্য আর না করেন।

কঠোর ভাষায় সতর্ক করা হয়েছে সাব্বির রহমানকে। তাকে জানিয়ে দেওয়া হয়েছে, সংশোধন না হতে পারলে ভবিষ্যতে তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হবে। এর আগেও শৃঙ্খলা ভঙ্গের জন্য জরিমানা গুনতে হয়েছিল সাব্বির রহমানকে। গত বছর বিপিএল চলাকালীন শৃঙ্খলা ভঙ্গের জন্য তার ১২ লাখ টাকা শাস্তি হয়েছিল। আন্তর্জাতিক ক্রিকেটেও অসদাচরণের জন্য শাস্তি পেয়েছেন সাব্বির। তার নামের পাশে যোগ হয়েছে ৩ ডিমেরিট পয়েন্ট। আর মাত্র একটি ডিমেরিট পয়েন্ট যোগ হলে তিনি আন্তর্জাতিক ক্রিকেট এক ম্যাচ নিষিদ্ধ হয়ে যাবেন। আইসিসি নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটারের নামের পাশে ৪ ডিমেরিট পয়েন্ট যোগ হলে তিনি ১ ম্যাচ নিষিদ্ধ হয়ে যান।

দুই তারকা ক্রিকেটারের শাস্তির কারণে দলের অন্যান্য ক্রিকেটাররাও ভবিষ্যতে শৃঙ্খলা ভঙ্গ না করার ব্যাপারে সতর্ক হবেন বলে মনে করে বিসিবি।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর