শিরোনাম
বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

এই প্রথম মিরপুর টেস্টে নেই সাকিব

ক্রীড়া প্রতিবেদক

এই প্রথম মিরপুর টেস্টে নেই সাকিব

দিন কয়েক আগে ওয়ানডে আয়োজনের সেঞ্চুরি করেছে মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। ‘হোম অব ক্রিকেট’ খ্যাত ভেন্যুতে আজ বসছে টেস্ট ক্রিকেটের ২২৯৬ নম্বর টেস্ট। যা আবার মিরপুরের ১৭তম। আগের ১৬ টেস্টের জয়-পরাজয়ের সংখ্যা ১৩টি এবং বাকিগুলো ড্র। মিরপুরের ১৬ টেস্টের সবগুলোতেই খেলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ইনজ্যুরি এই প্রথম সাকিবকে টেস্ট খেলতে দিচ্ছে না মিরপুরে। 

ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে আঙ্গুলে চোট পান সাকিব। ওই চোটে ব্যাটিং করতে পারেননি ফাইনালে। শুধু তাই নয় ছিটকে পড়েছিলেন চট্টগ্রাম টেস্টে। তখন মনে হয়েছিল সুস্থ হয়ে ফিরবেন ঢাকায়। দুই দলের ব্যবধান গড়তে খেলবেন টেস্টে। কিন্তু আঙ্গুলের চোট পুরোপুরি না সারায় খেলতে পারছেন না বিশ্বসেরা অলরাউন্ডার। ইনজ্যুরি এই প্রথম মিরপুরে খেলতে দিল না সাকিবকে।

মিরপুরের সবচেয়ে সফল ক্রিকেটার সাকিব। ১৬ টেস্টে রান করেছেন ৪৪.০৩ গড়ে ১২৩৩। সেঞ্চুরি একটি এবং হাফসেঞ্চুরি ৮টি। বোলার সাকিবও উজ্জ্বল। ১৬ টেস্টে উইকেট সংখ্যা ৫৯টি। সেরা বোলিং জিম্বাবুয়ের বিপক্ষে ৫৯ রানে ৬টি। ২০০৭ সালে মিরপুরের অভিষেক টেস্টে ভারতের ইনিংস হারের ম্যাচটিতে ছিলেন উইকেটশূন্য। রান করেছিলেন ৩০ ও ১৫। সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে ছিলেন অতি উজ্জ্বল। প্রথম ইনিংসে ৮৪ রান এবং দ্বিতীয় ইনিংসে করেন ৫ রান। বোলিংয়ে দুই ইনিংসে ৫টি করে নেন ১০ উইকেট। প্রথম ইনিংসে ৬৮ রানে ৫টি এবং দ্বিতীয় ইনিংসে ৮৫ রানে নেন ৫ উইকেট। সব মিলিয়ে ১৫৩ রানে নেন ১০ উইকেট। মিরপুরের ‘রাজা’ সাকিবকে মিস করবেন স্পষ্ট করে জানিয়েছেন অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ, ‘সাকিবের অভাব পূরণ করা চ্যালেঞ্জিং। সে আমাদের অন্যতম চালিকাশক্তি। সে একই সঙ্গে বিশ্বমানের ব্যাটসম্যান ও বোলার। সবমিলিয়ে কমপ্লিট ক্রিকেটার সে। ও থাকায় দলে ভারসাম্য থাকে।’

সর্বশেষ খবর