বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

রহস্যের এক নাম উইকেট

ক্রীড়া প্রতিবেদক

রহস্যের এক নাম উইকেট

চট্টগ্রাম টেস্টে তিন ইনিংসে মোট রান ১৫৩৩। মুমিনুল হক করেছেন উভয় ইনিংসে সেঞ্চুরি এবং সেঞ্চুরি করেছেন শ্রীলঙ্কার আরও তিন ব্যাটসম্যান। সব মিলিয়ে সেঞ্চুরি পাঁচটি এবং পতন হয়েছে ২৪টি উইকেটের। উইকেট প্রতি রান ৬৩.৮৭৫। রান বন্যায় ভেসে যাওয়া চট্টগ্রাম টেস্টে জিতেনি কোনো দল। নাভিশ্বাস উঠা বোলারদের পারফরম্যান্সের হতাশা দেখেই হয়তো উইকেট নিয়ে নেতিবাচক রিপোর্ট দিয়েছেন বুন। তার রিপোর্টের পরপর চট্টগ্রামকে একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। উইকেটের সমালোচনা করে বিসিবির ভর্ত্সনা পাবেন কি অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার? ক্রিকেট ক্যারিয়ার শেষে বুন এখন আপাদমস্তক ম্যাচ রেফারি। ম্যাচ রেফারি ছিলেন চট্টগ্রাম টেস্টের। আজ শুরু মিরপুর টেস্টেরও ম্যাচ রেফারি। ব্যাটিংবান্ধব চট্টগ্রামের উইকেটের সমালোচনা করেছেন। অথচ ত্রিদেশীয় টুর্নামেন্ট শেষে মিরপুরের উইকেট নিয়ে কিছু বলেননি। কেন? তিনি না বললেও ত্রিদেশীয় টুর্নামেন্টে অংশ নেওয়া দলগুলোর ক্রিকেটাররা সমালোচনা করেছিলেন মিরপুরের উইকেটের। সমালোচনার তরবারিতে এফোঁড়-ওফোঁড় হয়েছেন কিউরেটর গামিনি সিলভা। উইকেটের আচরণে সন্তুষ্ট না হয়ে তাকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে বিসিবি। সেই মিরপুরেই আক্রমণাত্মক ক্রিকেট খেলার প্রতিশ্রুতি দিয়েছে দুই দল। কিন্তু ক্রিকেটারদের কমিটমেন্টকে পেছনে ফেলে আলোচনার পুরোধায় এখন উইকেট। আচরণ কেমন হবে, আগাম ধারণা করতে পারছেন না বলেই উইকেটের আচরণকে রহস্যময় ভাবছেন ক্রিকেটাররা।

দিন কয়েক আগে ষষ্ঠ ভেন্যু হিসেবে ওয়ানডে আয়োজনের সেঞ্চুরি করেছে মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। আজ আতিথেয়তা দিচ্ছে ১৭ নম্বর টেস্টের। আগের ১৬ টেস্টের মধ্যে হারজিৎ হয়েছে ১৩টি এবং ড্র তিনটি। সর্বোচ্চ ৬ উইকেটে ৭৩০ রান করেছিল শ্রীলঙ্কা ২০১৪ সালে। টেস্টটি টাইগাররা হেরেছিল ইনিংস ও ২৪৮ রানে। এই মাঠে টাইগারদের সর্বোচ্চ স্কোর ৫৫৬, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। সেরা বোলিং পারফরম্যান্স বাংলাদেশের তাইজুল ইসলামের, ৮/৩৯। এখানে অনুষ্ঠিত সর্বশেষ টেস্টেও ফল হয়েছে। দুজনে অবশ্য উইকেটকে ড্রাই বলেছেন। চট্টগ্রামের মতোই আচরণ করবে বলে বিশ্বাস স্বাগতিক অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ও সফরকারী শ্রীলঙ্কান অধিনায়ক দিনেশ চন্ডিমলের।  স্বাগতিক অধিনায়ক উইকেট নিয়ে বলেন, ‘উইকেটকে ড্রাই মনে হলো। ত্রিদেশীয় টুর্নামেন্টে বোলাররা কিছুটা সুবিধা পেয়েছে। এখানকার উইকেটে সবসময় বোলাররা কিছু না কিছু সুবিধা পেয়েই থাকেন। আমি মনে করি উইকেট ব্যাটসম্যানদের জন্য চ্যালেঞ্জিং হবে।’ সফরকারী অধিনায়ক চন্ডিমলের বিশ্বাস স্পিনাররা সুবিধা পাবেন উইকেটে, ‘উইকেট কিছুটা শুষ্ক মনে হয়েছে। তবে আমার বিশ্বাস এখানকার উইকেটের আচরণ চট্টগ্রামের মতো হবে না। স্পিনাররা সুবিধা পাবেন। ব্যাটসম্যানদের জন্য রান করা চ্যালেঞ্জিং হবে।’

মিরপুরের উইকেটে বরাবরই সুবিধা পেয়েছেন স্পিনাররা। পরিসংখ্যানও তাই বলে। সাকিব ১৬ টেস্টে উইকেট নিয়েছেন ৫৯টি। তাইজুল মাত্র ৪ টেস্টে নিয়েছেন ২০টি। ব্যাটসম্যানদের নাভিশ্বাস উঠা মিরপুরে সেঞ্চুরি কিন্তু কম নয় একেবারে। ৩০টি, ডাবল সেঞ্চুরি তিনটি। বাংলাদেশের ক্রিকেটারদের সেঞ্চুরি ৬টি। এতসব পরিসংখ্যান থাকা সত্ত্বেও মিরপুরের উইকেটের আচরণ ছিল রহস্যময়। বলে কয়ে পারফরম্যান্স করা কঠিনই এখানে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর