রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিশ্বকাপ কর্নার

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ কর্নার

৩২ দলের আখড়া

রাশিয়া বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হয়েছে গত ডিসেম্বরে। এবার নিশ্চিত হয়ে গেল বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর বেইস ক্যাম্পও। ম্যাচের প্রয়োজনে দলগুলোকে রাশিয়ার এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘুরে বেড়াতে হবে। তবে তাদের বেইস ক্যাম্প হবে একটাই। স্বাগতিক রাশিয়ার বেইস ক্যাম্প হবে নভোগোরস্কের ফেডারেল স্পোর্টস সেন্টারে। এছাড়াও পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল তাঁবু গাড়বে সোচির সুইসোটেল রিসোর্টে। লিওনেল মেসিদের আর্জেন্টিনা ঘাঁটি বানাচ্ছে মস্কোর ট্রেনিং বেইস ব্রনিটসিতে। এছাড়া বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি বেইস ক্যাম্প বানাচ্ছে মস্কোর বাতুতিঙ্কি হোটেলে। ৩২টি দলের জন্যই রয়েছে আলাদা আলাদা বেইস ক্যাম্প। এছাড়াও প্রতিটা ভেন্যুর জন্য রয়েছে নির্দিষ্ট টিম হোটেল।

বেইস ক্যাম্প এবং ভেন্যু স্পেসিফিক টিম হোটেল ঠিক করেছে ফিফা ও রাশিয়ান কর্তৃপক্ষ মিলে। কয়েক মাস আগেই এসব ঠিক করা হয়েছে যাতে নির্দিষ্ট দল এবং রুশ কর্তৃপক্ষ মিলে নিরাপত্তার দিকটা পাকাপোক্ত করতে পারে।

 

ইতালি কেন পারেনি

বিশ্বকাপে ইতালি ১৯৫৮ আসরের পর থেকেই নিয়মিত। চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা রাশিয়া বিশ্বকাপে থাকতে পারছে না। বাছাইপর্ব পাড়ি দিতে পারেনি ইতালি। ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব থেকে আজ্জুরিদের বিদায় করেছে স্পেন ও সুইডেন। ইতালি বিশ্বকাপে না থাকায় ভক্তরা হতাশ। অনেকেই ইতালিয়ান ফুটবলের এপিটাফ রচনা করেছেন। তবে ইতালির ব্যর্থতার জন্য চিয়েল্লিনি দায়ী করছেন পেপ গার্ডিওলাকে। ইতালিয়ান ডিফেন্ডার বলেন, ‘পেপ গার্ডিওলাই ইতালির ডিফেন্স শেষ করে দিয়েছেন। তিনি অসাধারণ একজন কোচ। কিন্তু ইতালির ট্রেনাররা গার্ডিওলার মতো জ্ঞান অর্জন ছাড়াই গত ১০ বছর ধরে তার টেকনিক প্রয়োগ করেছে দলের ওপর। এতেই আমরা নিজেদের পরিচয় হারিয়েছি।’ চিয়েল্লিনির মতে, ১৯৮৪ থেকে ১৯৯৫ সালের মধ্যে পাওলো মালদিনি, ফ্রাঙ্কো বারেসি, ফ্যাবিও ক্যানাভারো, আলেসান্দ্রো নেস্তা, গুইসেপ বারগোনি আর ক্লাউডিওরা ইতালির যে পরিচয় তুলে ধরেছিলেন তা আর টিকে নেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর