মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

এবার জুটবে কি পুরস্কার

ক্রীড়া প্রতিবেদক

এবার জুটবে কি পুরস্কার

সোনা মিঞা

না ফেরার দেশে চলে গেছেন আবদুর রাজ্জাক সোনা মিঞা। ক্রীড়াঙ্গনে যিনি সোনাভাই নামেই পরিচিত ছিলেন। বাংলাদেশে যদি সেরা পাঁচজন হকি খেলোয়াড় বাছাই করা হয়, তাহলে অনায়াসে সোনা মিঞার নামটি চলে আসবে। হকিতে যখন পাকিস্তানের দাপট তুঙ্গে তখনই নিয়মিতভাবে পূর্ব পাকিস্তান দলে খেলেছেন। পাকিস্তান জাতীয় দলেও ক্যাম্পে ডাক পেয়েছিলেন। কিন্তু চূড়ান্ত দলে সুযোগ পাননি। পূর্ব পাকিস্তানে খেলা বা সেই সময় পাকিস্তানে জাতীয় দলে ডাক পাওয়া তো আর চাট্টিখানি কথা নয়। যোগ্যতা না থাকলে তা কি হয়। বাংলাদেশ জাতীয় দলেও খেলেছেন সোনা মিঞা।

দেশের হকির সুপার স্টার জাতীয় দলের প্রথম অধিনায়ক আবদুস সাদেক বন্ধু সোনা মিঞার স্মৃতি চারণ করতে গিয়ে বলেন, ‘সেই স্কুল জীবন থেকে সোনার সঙ্গে আমার বন্ধুত্ব। দীর্ঘদিন একসঙ্গে খেলেছি। ওর পারফরম্যান্সের তুলনা হয় না। বিশেষ করে সেন্টার ফরোয়ার্ডে ও ছিল তুখোর খেলোয়াড়। কত অসাধারণ গোল যে করেছেন তা হিসাব মেলাতে পারব না। সোনা মিঞা কোনো দিন ফিরে আসবে না। কিন্তু হকিতে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

আরেক প্রখ্যাত খেলোয়াড় প্রতাপ শঙ্কর হাজরা বলেন, পাকিস্তানিরা তাকে টাইগার বলে ডাকত। মাঠে তার গতিময় খেলা দেখে এই টাইটেল দেওয়া হয়। পূর্ব পাকিস্তান দলে সোনা মিঞা ছিলেন অপরিহার্য খেলোয়াড়। বাংলাদেশে হকিতে তার অবদান ভুলবার নয়। ওর মৃত্যু হকির জন্য বড় ধাক্কা। সাদেক ও প্রতাপ সোনা মিঞাকে বাংলাদেশের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে চিহ্নিত করেছেন।

ঘরোয়া লিগে যে দলে খেলেছেন দলের জন্য উজার করে দিয়েছেন সোনা মিঞা। অবসর নিলেও হকির মায়া ছাড়তে পারেননি। জড়িয়ে গেছেন প্রশিক্ষণের কাজে। কত খেলোয়াড় যে তার হাত দিয়ে বের হয়েছে তাও হিসাব মেলান যাবে না। বাবার পথ অনুসরণ করে বড় ছেলে রাসেল মাহমুদ জিমি হকিকে বেছে নেন। জাতীয় দলের অধিনায়ক জিমি। ছোট ছেলেও রাকিন হকি খেলছেন। সোনা মিঞার পরিবার যেন হকির পরিবার।

এত সুনাম ও খ্যাতির পরও সেভাবে কি মূল্যায়ন করা হয়েছে সোনা মিঞাকে? অর্থের অভাবে ঠিকমতো চিকিৎসাও নাকি চালিয়ে যেতে পারেননি তিনি। এনিয়ে সেভাবে কেউ আক্ষেপও করেননি। তবে একটা ব্যাপারে সবাই অবাক। এতদিনেও যোগ্যতার স্বীকৃতি জাতীয় পুরস্কার জোটেনি সোনা মিঞার। অনেক যোগ্যরাই এই পুরস্কার পেয়েছেন। সোনা মিঞার নামটি থেকে গেছে আড়ালে। অথচ প্রভাব খাটিয়ে জাতীয় দলে খেলা এমন একজন হকিতে জাতীয় পুরস্কারও পেয়ে গেছেন।

গতকাল হকি ফেডারেশনে অনেকে আক্ষেপ করে বলছিলেন। এবার হয়তো জুটে যাবে সোনা ভাইয়ের পুরস্কার। জীবিত থাকা অবস্থায় তো ক্রীড়াঙ্গনে গুণীজনদের সেভাবে মূল্যায়ন করা হয় না। মৃত্যুর পরই সোনাভাই মরণোত্তর জাতীয় পুরস্কার পেতে পারেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর